• অব্যাহত বেজিংয়ের গুপ্তচরবৃত্তি, এবার লাতিন আমেরিকার আকাশে চিনা বেলুন
    প্রতিদিন | ০৬ ফেব্রুয়ারি ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগেই মার্কিন যুক্তরাষ্ট্রের (USA) আকাশে দেখা গিয়েছিল চিনা গুপ্তচর বেলুন (China Balloon)। বেশ কয়েকদিন টালবাহানার পর অবশেষে গুলি করে নামানো হয় বেলুনটিকে। লাতিন আমেরিকার আকাশেও দেখা দিল রহস্যময় বেলুন। কলম্বিয়ার বায়ুসেনার তরফে জানানো হয়েছে, বেলুনটিকে ১৭ হাজার ফুট উচ্চতায় উড়তে দেখা গিয়েছে। তবে কয়েকদিন পর দেশের আকাশসীমা থেকে বেরিয়ে গিয়েছে ওই বেলুন। তবে নিরাপত্তাজনিত কোনও সমস্যা হয়নি বলেই দাবি করেছে কলম্বিয়া (Columbia)। লাতিন আমেরিকার অন্য কোনও দেশ থেকে অবশ্য এই বেলুন দেখতে পাওয়া যায়নি।

    কলম্বিয়ার বায়ুসেনার তরফে জানানো হয়, শুক্রবার থেকে দেশের আকাশসীমায় একটি বেলুন দেখতে পাওয়া গিয়েছে। মার্কিন প্রতিরক্ষা দপ্তরের তরফে যেরকম বর্ণনা দেওয়া হয়েছে, ঠিক সেরকম বেলুনই দেখা গিয়েছে কলম্বিয়ার আকাশে। ১৭ হাজার ফুট উচ্চতায় থাকা বেলুনটি ৪৬ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে নড়াচড়া করছে। তবে এখনও পর্যন্ত কোনও সন্দেহজনক গতিবিধি লক্ষ্য করা যায়নি। দেশের আকাশসীমা থেকে বেরিয়ে যাওয়া পর্যন্ত বেলুনের উপর নজর রাখা হয়েছিল। প্রসঙ্গত, কলম্বিয়ার ঘোষণার পরেই পেন্টাগনের তরফেও এই বেলুনের বিষয়টি প্রকাশ্যে আনা হয়।

    তবে চিনা বেলুনই কলম্বিয়ার আকাশে দেখা গিয়েছিল কিনা, তা নিয়ে প্রশ্ন রয়েছে। একই সঙ্গে প্রশ্ন উঠেছে, দেশ থেকে বেরিয়ে যাওয়ার পরে কেন এই বিষয়টি প্রকাশ করেছে কলম্বিয়া প্রশাসন? যদিও সেদেশের বায়ুসেনার তরফে জানানো হয়েছে, একাধিক দেশের সঙ্গে যৌথভাবে এই বেলুনের বিষয়টি নিয়ে তদন্ত চলছে। যেহেতু বেলুনের কারণে কোনও সমস্যা দেখা দেয়নি,তাই এই ঘটনাকে বেশি গুরুত্ব দিতে নারাজ কলম্বিয়া। অন্যদিকে, চিনা বেলুন প্রসঙ্গে অহেতুক শক্তি প্রয়োগ করছে আমেরিকা, এমনটাই দাবি করেছে লাতিন আমেরিকার দেশ ভেনেজুয়েলা। সেদেশের মতে, এই বিষয়টি আরও গুরুত্ব সহকারে সমাধান করার দরকার ছিল। শক্তি প্রয়োগ করে বেলুন ধ্বংসের মাধ্যমে কোনও সমাধান হতে পারে না।

    প্রসঙ্গত, আমেরিকায় বেলুনের নজরদারি চালানোর অভিযোগ ওঠে চিনের বিরুদ্ধে। রবিবারেই চিনের বেলুনকে গুলি করে নামায় মার্কিন যুক্তরাষ্ট্র। তারপরেই বেজিংয়ের তরফে বিবৃতি জারি করে এহেন আচরণের কড়া নিন্দা করা হয়। চিনের বিদেশমন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, “অসামরিক এয়ারক্রাফটকে গুলি করে নামানো নিসন্দেগে বাড়াবাড়ি। আন্তর্জাতিক নিয়ম লঙ্ঘন করেছে আমেরিকা।? বেজিংয়ের দাবি, হাওয়ার কারণে দিক পরিবর্তন করে অন্যত্র চলে গিয়েছে বেলুন। পালটা দিয়ে মার্কিন বিদেশ সচিব অ্যান্থনি ব্লিঙ্কেনের চিন সফর বাতিল করা হয়েছে।
  • Link to this news (প্রতিদিন)