• ?শাস্ত্রের নামে অনেক পণ্ডিত যা বলেন, তা আসলে মিথ্যা?, বিস্ফোরক মন্তব্য মোহন ভাগবতের
    প্রতিদিন | ০৬ ফেব্রুয়ারি ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধর্ম, শাস্ত্র, ভগবান নিয়ে এবার ভিন্ন মতামত পোষণ করলেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের প্রধান মোহন ভাগবত (Mohan Bhagwat)। রবিবার মুম্বইয়ের (Mumbai) রবীন্দ্র নাট্য মন্দিরে এক ধর্মীয় অনুষ্ঠানে বক্তব্য রাখেন ভাগবত। সেখানেই বর্তমান সময়ে সবচেয়ে আলোচিত কয়েকটি বিষয় নিয়ে মতামত প্রকাশ করেন। এদিন সংঘ প্রধানের নিশানায় ছিলেন শাস্ত্র (Shastra) বিশেষজ্ঞদের একাংশ। তাঁদের টার্গেট করে তিনি স্পষ্ট বলেন, ?শাস্ত্রের নামে অনেক পণ্ডিত যা বলেন, তা আসলে মিথ্যা।? বললেন, ?ভগবানের সামনে সকলেই মানুষ। তিনি জাতি-ধর্ম ভেদাভেদ করেননি, তা করেছেন পুরোহিতরা।?

    রবিবার সন্তন শিরোমনি রোহিদাসের ৬৪৭ তম জন্মদিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রিত ছিলেন আরএসএস  (RSS) প্রধান মোহন ভাগবত। সেখানেই মানবতার কথা, সাম্যের কথা, সর্বধর্ম সমন্বয়, একাত্মবোধের কথা শোনা গেল তাঁর মুখে। বললেন বিবেকবোধের কথা। সর্বদা ?হিন্দুত্বে?র হয়ে সওয়াল করা ভাগবতের এহেন বক্তব্যকে ব্যতিক্রমী বলে মনে করছে ওয়াকিবহাল মহলের একাংশ। আবার কারও মত, এসব বক্তব্য আসলে ভাগবতের কৌশলী চাল।

    আরএসএস প্রধানের বক্তব্যে উঠে এল তুলসীদাস, কবীরদের মতো ধর্মগুরুদের নাম। তাঁদের সঙ্গে একাসনে সন্ত শিরোমনি রোহিদাসকে বসিয়ে ভাগবত বলেন, ?তিনি শাস্ত্রপাঠে ব্রাহ্মণদের মতো কৌলিন্য থেকে বঞ্চিত, কিন্তু তাঁর সহজ-সরল কথা, ভাষণ বহু মানুষের হৃদয় ছুঁয়েছিল। তাঁরা সকলে ভগবানে বিশ্বাস করতে শুরু করেছিলেন। এটাই তো বড় কথা। নিজের কাজ করে যেতে হবে। আপন ধর্মের উপর ভরসা রেখে এগিয়ে যেতে হবে। কিন্তু মনে রাখবেন, সব পথের লক্ষ্য একই।?

    এরপরই ভাগবত নিশানা করে শাস্ত্রজ্ঞদের একাংশকে। তিনি স্পষ্টই বলেন, ?ক্ষমতা, সম্মানে সব মানুষই এক। কারও সঙ্গে কারও প্রভেদ নেই। অনেক পণ্ডিত শাস্ত্রের নামে যা বলে থাকেন, তা আসলে মিথ্যা। তাঁরাই মানুষে মানুষে জাতি-ধর্ম-বর্ণ ভাগাভাগি করেন। জাতিভেদ প্রথা আমাদের বিপথে চালিত করে। আর যা এমন বিভ্রম তৈরি করে, তা দূরে সরিয়ে রাখাই ভাল।? সংঘের প্রধানের মুখে এও শোনা গেল, ?প্রত্যেকের উচিত, অন্যের ধর্মকে আঘাত নিজের ধর্ম পালনে মনোযোগী হওয়া। সেই কাজটুকু করলেই সমাজের ভাল হবে। মানবসমাজ একত্রিত হবে।?
  • Link to this news (প্রতিদিন)