• মুখে চওড়া হাসি, মোদী ও জয়শঙ্করের হাতে মেসির টি শার্ট, কারণটা জেনে নিন…
    হিন্দুস্তান টাইমস | ০৭ ফেব্রুয়ারি ২০২৩
  • মুখে একেবারে চওড়া হাসি। আর হাতে মেসির টি শার্ট। ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর সোমবার আর্জেন্টিনার বিজ্ঞান ও প্রযুক্তি দফতরের মন্ত্রী ড্যানিয়েল ফিল্মাসের সঙ্গে দেখা করলেন। আণবিক শক্তি, মহাকাশ,ডিজিটাল, প্রতিরক্ষা বায়োটেকনোলজির নানা দিক নিয়ে আলোচনা হয় দুপক্ষের মধ্যে।

    পাশাপাশি বাণিজ্য়িক সম্প্রসারণ, বিনিয়োগ সহ নানা বিষয় নিয়ে আলোচনা হয় এদিন। আর আলোচনা শেষে জয়শঙ্করের হাতে আর্জিন্টিনার মন্ত্রী তুলে দেন মেসির ছবি দেওয়া জার্সি।

    তবে শুধু বিদেশমন্ত্রীই নন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও মেসির ছবি যুক্ত একটি জার্সি পেয়েছেন। ওয়াইপিএফ প্রেসিডেন্ট পাবলো গঞ্জালেজ এই জার্সি তুলে দিয়েছেন। ৬-৮ ফেব্রুয়ারি এনার্জি সপ্তাহ পালন করা হবে। তার আগে এই জার্সি তুলে দেওয়া হল মোদীর হাতে।

    টুইটারে বিদেশমন্ত্রী লিখেছেন, আর্জেন্টিনার মন্ত্রীর সঙ্গে দেখা হয়েছে। কথাবার্তা হয়েছে। পারমাণবিক শক্তি, মহাকাশ, ডিজিটাল ডিফেন্স, বায়োটেকনোলজির নানা দিক নিয়ে আলোচনা হয়েছে। বাণিজ্যের সম্প্রসারণ, বিনিয়োগ, পারস্পরিক সহযোগিতা নিয়ে আলোচনা হয়েছে। এটি পারস্পরিক সহযোগিতার একটি নজির।

    জয়শঙ্কর সেই সঙ্গেই সেই মিটিংয়ের একটি ছবি পোস্ট করেছেন। সেখানে দেখা যাচ্ছে তিনি মেসির জার্সি ধরে রয়েছেন। উপহারস্বরূপ যে জার্সি তিনি পেয়েছেন সেটাই হাসিমুখে তুলে ধরেন তিনি।

    এদিকে গত অগস্ট মাসে এস জয়শঙ্কর আর্জেন্টিনার বিদেশমন্ত্রী সান্টিয়াগো কাফিয়েরোর সঙ্গে দেখা করেছিলেন। জয়েন্ট কমিশনের একটি মিটিংয়ে অংশ নিয়েছিলেন তাঁরায

    সেই সময় পরস্পরের মধ্যে সামরিক সহযোগিতা নিয়েও আলোচনা হয়। পারস্পরিক ব্যবসায়ীক আদানপ্রদান নিয়েও আলোচনা হয়েছিল সেই সময়। পাশাপাশি সেই সময় ভারতে তৈরি তেজস যুদ্ধ বিমান নিয়েও আলোচনা হয়েছিল। আর্জেন্টিনার এয়ারফোর্সের জন্য এয়ারক্রাফট নিয়েও আলোচনা হয়েছিল দুপক্ষের মধ্যে। আর্জেন্টিনা এই ধরনের যুদ্ধ বিমান কেনার ব্যাপারে আগ্রহ দেখিয়েছিল। ভারতও আর্জেন্টিনার এই আগ্রহকে স্বাগত জানিয়েছিল।

    বিবৃতিতে জানানো হয়েছিল, ভারতর তেজস কেনার ব্যাপারে আর্জেন্টিনার আগ্রহকে স্বাগত জানিয়েছে ভারত। দুপক্ষই উভয় দেশের সামরিক বাহিনীর সঙ্গে পারস্পরিক বার্তা বিনিময়ের ব্যাপারে কথাবার্তা হয়েছিল। অন্যদিকে নিউক্লিয়ার সাপ্লায়ার্স গ্রুপ সংক্রান্ত ব্যাপারেও আর্জেন্টিনা ও ভারতের মধ্যে আলোচনা হয়। অন্যদিকে ২০১৯ সালে ভারত ও আর্জেন্টিনার মধ্যে ৭০ বছরের পুরানো দ্বিপাক্ষিক আলোচনা হয়। ভারতে আর্জেন্টিনার দূত ড্যানিয়েল চুবুরু জানিয়েছিলেন, আর্জেন্টিনা ও ভারতের জন্য অত্যন্ত গর্বের দিন। ২০১৯ সালে ভারত ও আর্জেন্টিনার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের ৭০ তম বছরে পড়ল।

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)