• তুরস্ক, সিরিয়ার ভয়াবহ ভূমিকম্পের আভাস কিছুদিন আগেই এসেছিল? গবেষকের পোস্ট ভাইরাল
    হিন্দুস্তান টাইমস | ০৭ ফেব্রুয়ারি ২০২৩
  • গোটা দেশ কার্যত ধ্বংসপুরীর রূপ নিয়েছে। মৃত্যু মিছিল ছাড়িয়েছে ২ হাজারের গণ্ডি। তুরস্কে পর পর ৩ টি ভয়াবহ ভূমিকম্প ক্ষতির পরিমাণ বাড়িয়েছে। প্রাণহানির সংখ্যা কোথায় গিয়ে ঠেকবে তার কোনও সীমা পাচ্ছে না বিশ্ব। এদিকে, সদ্য তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান দেশবাসীকে জানিয়েছেন আরও মৃত্যু সংবাদের জন্য তাঁদের অপেক্ষা করতে হবে। এদিকে, তারই মাঝে সদ্য ভাইরাল হয়েছে একটি টুইট। সেই টুইট গবেষক ফ্র্যাঙ্ক হুগারবিটসের।

    গবেষক ফ্র্যাঙ্ক হুগারবিটসের ৩ ফেব্রুয়ারি পোস্ট করা একটি টুইটে উঠে আসে ভূমিকম্পের আগাম সতর্কতা। সেখানে তিনি লেখেন, খুব শিগগির কিম্বা পরে একটি ভয়াবহ ভূমিকম্প হতে পারে। সেখানে তিনি কম্পনের মাত্রারও একটি আভাস দেন। আর সেই মাত্রা ছিল ৭.৫। উল্লেখ্য, সিরিয়া ও তুরস্কের একটা বড় অংশ জুড়ে যে ভূমিকম্প আজ হয়েছে তার কম্পনের মাত্রা ৭.৯ ছিল প্রথমবারেই। দ্বিতীয় ভূমিকম্পে কম্পনের মাত্রা ছিল ৭.৫। এবং তৃতীয় ভূমিকম্পে কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬। ফ্র্যাঙ্ক হুগারবিটসের ওই টুইট আপাতত ভাইরাল। টুইটে তিনি লিখেও দেন যে কোন কোন দেশে এই ভয়াবহ ভূমিকম্প হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই দেশের তালিকায় ছিল সিরিয়া, তুরস্ক, জর্ডন, লেবাননের নাম।

    এদিকে, ভোররাতে এদিন তুরস্কের গাজিয়ানতেপের কাছে এক জায়গা ছিল ভূমিকম্পের এপিসেন্টার। তাকে কেন্দ্র করে তুরস্ক সিরিয়া সীমান্ত লাগোয়া বিশাল অংশ কেংপে ওঠে ভূমিকম্পে। প্রথম ভূমিকম্পের পর প্রাথমিকভাবে জানা যায় সেদেশে তখন মৃতের সংখ্যা ৩৬০ ছাড়াচ্ছে। এরপর বেলা গড়াতেই ভয়াবহ আকারে বাড়তে থাকে মৃতের সংখ্যা। শেষ পাওয়া খবরে তুরস্ক ও সিরিয়ায় মৃতের সংখ্যা ২০০০ এর অঙ্ক ছাড়িয়ে যায়।

    এদিকে সোশ্যাল মিডিয়ায় ক্রমেই ভাইরাল হতে শুরু করে একাধিক হাড় হিম করা ভিডিয়ো। তার মধ্যে একটি ভিডিয়োয় দেখা যায়, প্রথম ভূমিকম্পের খবর লাইভ পরিবেশনের সময় সাংবাদিক পড়ে যান দ্বিতীয় ভূমিকম্পের কবলে।

    এছাড়াও কোথাও হুড়মুড়িয়ে বাড়ি ভেঙে পড়ার ঘটনা, কোথাও আগুন লাগার ঘটনা দেখা যায়। এই পরিস্থিতি উঠে আসে সিরিয়া ও তুরস্কের বিভিন্ন জায়গা থেকে।

     

    ভূমিকম্পের এই রূপ কতটা ভয়ঙ্কর তা সোশ্যাল মিডিয়ায় শেয়ার হওয়া পর পর ভিডিয়োয় উঠে আসে। এদিকে, সিরিয়ার পরিস্থিতি নিয়ে বিশ্বের বিভিন্ন দেশের তরফে বাড়ানো হয়েছে সাহায্যের হাত। বিশ্বের মোট ৪২ টি দেশ এগিয়ে এসেছে সাহায্যে। পুরনো শত্রুতা ভুলে সাহায্যে এগিয়ে আসে ইজরায়েল। ভারতের তরফে শোক বার্তা প্রকাশ করেন মোদী। ভারত এনডিআরএফের এক বিশেষ দল সেখানে উদ্ধারের কাজের লক্ষ্যে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

    এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4au
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)