• দ্রুত নিয়োগের দাবিতে বিক্ষোভে চাকরিপ্রার্থীরা
    আনন্দবাজার | ০৭ ফেব্রুয়ারি ২০২৩
  • নতুন বিজ্ঞপ্তি প্রকাশ এবং দ্রুত ও স্বচ্ছ ভাবে নিয়োগের দাবিতে মুদিয়ালিতে পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) অফিসের সামনে সোমবার অবস্থান-বিক্ষোভ করলেন চাকরিপ্রার্থীরা। বিক্ষোভে ছিলেন খাদ্য দফতরের ফুড এসআই, স্কুলের এসআই, ফায়ার অপারেটর, পিএসসি ক্লার্কশিপ-সহ বেশ কিছু বিভাগের চাকরিপ্রার্থীরা।

    বিক্ষোভকারীরা দাবি তুলেছেন, নতুন বিজ্ঞপ্তি প্রকাশের সময়ে বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় দিতে হবে। কারণ তাঁরা জানান, ২০১৯-এ শেষ বিজ্ঞপ্তির পরে ২০২০-তে কোভিড আসে। তার পরে নতুন নিয়োগ-বিজ্ঞপ্তি প্রকাশ করেনি পিএসসি। এর মধ্যে তাঁদের বয়স বেড়েছে। তাঁরা আরও জানান, মামলার জটে আটকে ফায়ার অপারেটর ও ফুড এসআই পদে চাকরিপ্রার্থীদের নিয়োগ। ফলে ২০২১-এ প্যানেল বেরোনোর পরেও এখনও নিয়োগ হয়নি। দ্রুত সেই নিয়োগের দাবিও জানিয়েছেন চাকরিপ্রার্থীরা। স্কুল এসআই ও পিএসসি ক্লার্কশিপ পদে চাকরিপ্রার্থীদের আবার দাবি, শেষ বার নিয়োগের সময়ে কিছু প্রার্থী চাকরি নেননি বলে সেই পদগুলি খালি রয়েছে। সেই সব পদে দ্রুত নিয়োগের দাবি তুেলছেন তাঁরা।

    এ দিন দুপুরে বিক্ষোভ-অবস্থানের পরে চাকরিপ্রার্থীদের এক প্রতিনিধিদল পিএসসি অফিসে হলফনামা দেয়। পিএসসি দুর্নীতিমুক্ত মঞ্চের সদস্য ইন্দ্রজিৎ ঘোষ বলেন, ‘‘হলফনামা দিয়ে দাবির কথা জানিয়েছি। নতুন বিজ্ঞপ্তি ফেব্রুয়ারির মধ্যে প্রকাশিত না হলে মার্চ থেকে আন্দোলনে নামব।’’

    অন্য দিকে, জাতীয় শিক্ষা নীতি বাতিল, বকেয়া ডিএ মেটানো-সহ একাধিক দাবিতে রাজা সুবোধ মল্লিক স্কোয়ার থেকে রানি রাসমণি অ্যাভিনিউ পর্যন্ত মিছিল করে নিখিলবঙ্গ শিক্ষক সমিতি। সংগঠনের সাধারণ সম্পাদক সুকুমার পাইন জানান, শিক্ষক নিয়োগ দুর্নীতির সঙ্গে যুক্ত বলে অভিযুক্তদের বিচার প্রক্রিয়া ধীর গতিতে চলছে। তা দ্রুত শেষ করে দোষীদের শাস্তির দাবি তুেলছেন তাঁরা। স্কুল সার্ভিস কমিশন এবং মাদ্রাসা সার্ভিস কমিশনের দ্রুত, স্বচ্ছ নিয়োগের দাবি তোলেন তাঁরা। তাঁদের একটি সভাও হয়।

  • Link to this news (আনন্দবাজার)