• Turkey Earthquake Death Toll : মঙ্গলে সাতসকালে ফের জোরাল ভূমিকম্প, মৃত্যুপুরী তুর্কিতে হত ৪০০০
    এই সময় | ০৭ ফেব্রুয়ারি ২০২৩
  • ৭.৮, ৭.৬, ৬। পর পর তিন তিনটে বীভৎস ভূমিকম্পে কেঁপে উঠেছিল তুর্কি (Turkey Earthquake)। আর তাতেই কার্যত ধ্বংস হয়ে গেল তুর্কির একাধিক শহর। ক্ষতিগ্রস্ত সিরিয়াও (Syria)। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী মৃতের সংখ্যা ছাড়িয়ে গিয়েছে ৪ হাজার। আহত ১৮ হাজারেরও বেশি মানুষ। তাসের ঘরের মতো ভেঙে পড়েছে একের পর এক বহুতল। চাপা পড়ে প্রাণ গিয়েছে অসংখ্য শিশু, মহিলা, প্রবীণ নাগরিক। রাস্তায় সারিবদ্ধ লাশ। তুর্কি যেন এখন এক মৃত্যুপুরী। এমত অবস্থায় মঙ্গলবার সকালে ফের একবার কম্পন অনুভূত হল সেখানে। মার্কিন জিওলজিক্যাল সার্ভিস (US Geological Service) জানাচ্ছে, এদিন সকালে ৫.৬ রিখাটার স্কেল মাত্রার একটি কম্পন হয়েছে তুর্কিতে।

    মৃত্যুপুরী তুর্কিকে সাহায্যের হাত ভারতের

    অসহায় এই দেশের প্রতি সাহায্য়ের হাত বাড়াল ভারত। পাঠানো হল ত্রাণ সামগ্রী, বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং উদ্ধারকারী বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর। একের পর এক প্রবল ভূমিকম্পে বিধ্বস্ত তুর্কি, সিরিয়ায় উদ্ধারকাজ চালাবে তারা। এদিকে, সাত দিনের জাতীয় শোক ঘোষণা করলেন প্রেসিডেন্ট তাইপ এরদোগান। উদ্বিগ্ন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও। প্রেসিডেন্ট এরদোগানকে ফোন করেন তিনি। সবরকমের সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন বাইডেন। তিনি বলেন, "তুর্কি এবং সিরিয়াতে প্রকৃতির যে ধ্বংসলীলা চলেছে, তাতে বহু মানুষের প্রাণহানী হয়েছে। আমি অত্যন্ত মর্মাহত। তুর্কির পরিস্থিতির উপর নজর রাখছে আমেরিকা। একটি মনিটরিং টিম তৈরি করা হয়েছে এর জন্য।"

    সিরিয়ার উদবাস্তুরা ফের গৃহহীন

    ভূমিকম্প বিধ্বস্ত সিরিয়াও। যদিও ত্রাণ সামগ্রী এবং উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে সেখানে। ভূমিকম্পের জেরে রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। ফুরিয়েছে জ্বালানিও। ফলে উদ্ধারকারী দল পৌঁছতে বেগ পাচ্ছে। রাষ্ট্রসংঘের তরফে এই বিষয়টি গোটা বিশ্বের সামনে তুলে ধরা হয়েছে। প্রথমবার যে এলাকায় কম্পন অনুভূত হয়, সিরিয়া সীমান্ত থেকে সেই গাজিয়ানটেপ দূরত্ব মাত্র ৯০ কিলোমিটার। তুর্কির এই এলাকায় বড় সংখ্যায় উদ্বাস্তুরা বাস করেন। সিরিয়া যুদ্ধের জেরে দেশ ছেড়ে এই এলাকায় এসে আশ্রয় নিয়েছেন তাঁরা। তুর্কি প্রশাসন সূত্রে খবর, ভূমিকম্পের জেরে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন এই উদ্বাস্তুরাই। ঘরহারারা ফের একবার ছাদহীন হয়ে পড়লেন। ভয়াবহ ভূমিকম্পে তুর্কির অন্তত ১০টি শহর মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে গাজিয়ানটেপ, কাহরামানমারাশ, হাতায়, ওসমানিয়ে, আদিয়ামান, মালত্য, সানলিউরফা, আদানা, দিয়ারবাকির এবং কিলিস এলাকা।
  • Link to this news (এই সময়)