• ২ হাজার টাকায় বাইক, দু’লাখে চোরাই লরি বিক্রি হচ্ছে রানিগঞ্জে জেলা পুলিসের তৎপরতায় পড়ছে ধরা
    বর্তমান | ০৭ ফেব্রুয়ারি ২০২৩
  • নিজস্ব প্রতিনিধি, আসানসোল: ২০০০ টাকায় বাইক আর দু’লাখ টাকা খরচ করলেই মিলবে লরি। না, ভরা শীতে কোনও ‘চৈত্রসেল’ চলছে না। রানিগঞ্জে চোরাই বাইক, লরির হাতবদল হচ্ছে এমনই সস্তা দরে। সুলভ মূল্যে দামি সামগ্রী পেতে ক্রেতাদের ভিড় বাড়ছে। একইভাবে পাল্লা দিয়ে বাড়ছে চোরেদের বাইক, গাড়ি চুরির প্রবণতাও। চুরি নিয়ন্ত্রণ করতে মাথায় হাত পড়েছে পুলিসের। তবে গোয়েন্দা বিভাগ এবং একাধিক থানার পুলিসের সক্রিয়তায় একের পর এক চোরাই চক্রের চাঁইকে ধরেও ফেলছে তারা। তাতেও যেন নিয়ন্ত্রণ আসছে না এই চোরাই কারবারে। চোর-পুলিসের এই খেলার মাঝে অনেকেই সস্তার জিনিস পেয়ে বেজায় খুশি। তবে পুলিসের সতর্কতায় বাইক চুরি যতটা অপরাধ, চোরাই বাইক কেনাও ততটাই। তাই যে কোনও সময় আসতে পারে বিপদ।

    সাম্প্রতিককালে মেমারি থানায় একটি লরি চুরির ঘটনার কিনারা করেছে রানিগঞ্জ থানার পাঞ্জাবি মোড়ের ফাঁড়ির পুলিস। দিন দশ আগে মেমারি থেকে দশ চাকার লরিটি চুরি হয়। সেই লরিটি হাতবদল হচ্ছিল রানিগঞ্জে। গোপন সূত্রে খবর পেয়ে পুলিস চারজনকে গ্রেপ্তার করে, উদ্ধার হয়েছে লরিটিও। গ্রেপ্তার হয়েছে কুখ্যাত লরি চোর দীপক সিং। কুলটি থানা চিনাকুড়ির এই বাসিন্দা লরি চুরিতে সিদ্ধহস্ত। কুলটি, দুর্গাপুরের কোকওভেন এবং দুর্গাপুর থানা এলাকায় একাধিক লরি চুরি ও হাইজ্যাকিংয়ের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। জানুয়ারি মাসে জেল থেকে ছাড়া পেতেই নিজের পুরনো ধান্দায় নেমে পড়ে সে। চুরি করা লরিটি মাত্র দু’লাখ টাকায় বিক্রির পরিকল্পনা ছিল। 

    পুলিস সূত্রে জানা গিয়েছে, শিল্পাঞ্চলের লরি চুরি, লরি হাইজ্যাকিংয়ের একটি বড় চক্র কাজ করছে। বাইকের ক্ষেত্রেও ঘটছে একই ধরনের ঘটনা। দুই থেকে পাঁচ হাজার টাকা দামে পুরনো হিরো হোন্ডা বাইক পাওয়া যাচ্ছে। জানা গিয়েছে, শিল্পাঞ্চলের কয়লা চুরির জন্য পুরনো বাইকের চাহিদা দীর্ঘদিন ধরে। এতদিন ধরে যেখানে চুরি হতো, তার পাশেই চুরির সামগ্রী বিক্রির চেষ্টা চলছিল। কিন্তু এখন একটা নিরাপদ দূরত্ব বজায় রাখছে চোরেরা। 

    সেক্ষেত্রে সবদিকে যাতায়াতের সুবিধা থাকায় রানিগঞ্জকেই বেছে নেওয়া হচ্ছে। কারণ রানিগঞ্জ থেকে সহজেই চোরাই সামগ্রী বাঁকুড়া, পাণ্ডবেশ্বর হয়ে বীরভূম, দুর্গাপুর পানাগড়, অন্যদিকে ধানবাদে পাঠানো যায়। তবে গোয়েন্দা পুলিসও বাড়তি তৎপরতা দেখিয়েছে। একের পর এক চোরের মাস্টারমাইন্ডরা এখন পুলিসের জালে ধরা পড়ছে।।
  • Link to this news (বর্তমান)