• নিয়োগের বিরোধিতায় মামলা খারিজ SC-তে, শপথ নিলেন ‘বিজেপি ঘেঁষা’ বিচারপতি
    হিন্দুস্তান টাইমস | ০৭ ফেব্রুয়ারি ২০২৩
  • 'কট্টর মনোভাবে'র কারণে মাদ্রাজ হাই কোর্টের বিচারপতি হিসেবে ভিক্টোরিয়া গৌরির নিয়োগের বিরোধিতায় মামলা দায়ের হয়েছিল সুপ্রিম কোর্টে। আজ সকাল সাড়ে ৯টা নাগাদ সেই মামলার শুননিও শুরু হয়। এদিকে আজকেই সকাল ১০টা ৩৫ মিনিট নাগাদ শপথগ্রহণের কথা ছিল ভিক্টোরিয়ার। এই আবহে শুনানি চলাকালীনই কোনও নির্দিষ্ট রায়দানের আগেই হাই কোর্টের বিচারপতি হিসেবে শপথ নিয়ে নেন ভিক্টোরিয়া। উল্লেখ্য, ভিক্টোরিয়ার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে দ্বারস্থ হয়েছেন তিনজন আইনজীবী। আবেদনকারীদের অভিযোগ, ভিক্টোরিয়া গৌরি 'পক্ষপাতদুষ্ট'। আবেদনকারীদের আরও অভিযোগ, নির্নিষ্ট ধর্মাবলম্বীদের বিরুদ্ধে বিরূপ প্রতিক্রিয়া রয়েছে ভিক্টোরিয়ার। এই আবহে নজিরবিহীন ভাবে শপথগ্রহণ অনুষ্ঠানের কয়েক ঘণ্টা আগে তাঁর নিয়োগের বিরোধিতায় দায়ের হওয়া মামলার শুনানি শুরু হয় সুপ্রিম কোর্টে। উল্লেখ্য, এর আগে একমাত্র ১৯৯২ সালে একবারই কোনও এক হাই কোর্টের বিচারপতির নিয়োগ খারিজ করেছিল সুপ্রিম কোর্ট। এদিকে আপাতত মাদ্রাজ হাই কোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে দায়িত্ব সামলাবেন জাস্টিস গৌরি। এর দুই বছর পর তাঁর কর্মক্ষমতার ওপর বিচার করে তাঁকে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ করার বিষয়ে সিদ্ধান্ত নেবে কলেজিয়াম। (আজ সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জীব খান্না এবং বিচারপতি এমএম সুন্দরেশের বেঞ্চে এই মামলার শুনানি শুরু হয়। মাদ্রাজ হাই কোর্টের যে তিন আইনজীবী এই নিয়োগের বিরোধিতায় মামলা করেছেন, তাঁদের বতব্য, 'ভিক্টোরিয়া গৌরি বিগত দিনে তাঁর বিভিন্ন মন্তব্যে মুসলিম এবং ক্রিশ্চিয়ান নাগরিকদের প্রতি তাঁর মনোভাব স্পষ্ট করেছেন। ভারতীয় সংবিধানের ১৪ এবং ১৫ নং ধারায় নিবন্ধিত মৌলিক অধিকারকে খর্ব করে সেই সম মনোভাব। এই ধরনের মনোভাব বিচারের ক্ষেত্রে বড় বাধা হয়ে দাঁড়াতে পারে।' এই আবেদমের প্রেক্ষিতে ভারতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এই মামলার জরুরি শুনানির আবেদন দিয়েছিলেন। এই আবহে আজকে দ্রুত এই মামলাটি সুপ্রিম কোর্টে শোনা হয়। তবে মামলার শুনানি শেষের আগেই বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন জাস্টিস গৌরি।

    এরই মধ্যে সোশ্যাল মিডিয়া জুড়ে বিচারপতি হিসেবে ভিক্টোরিয়া গৌরির যোগ্যতা এবং বিজেপির সঙ্গে তাঁর সখ্যতার বিষয়টি চর্চিত হতে শুরু করেছে। টুইটারে গৌরির একটি 'আনভেরিয়াফায়েড' অ্যাকাউন্টে দাবি করা হয়েছে যে তিনি ভারতীয় মহিলা মোর্চার সাধারণ সম্পাদক। সেই একই অ্যাকাউন্টে ২০১৯ সালের ৩১ জানুয়ারির একটি টুইটে লেখে, 'আমি আজ বিজেপিতে যোগ দিলাম। নতুন ভারত গড়তে আপনারাও বিজেপিতে যোগ দিতে পারেন।' এরই মাঝে মুসলিম এবং ক্রিশ্চিয়ানদের বিরুদ্ধে গৌররি বিভিন্ন মন্তব্যের ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ২০১৮ সালের এমনই এক ভিডিয়োতে গৌরিকে বলতে শোনা যাচ্ছে, 'ইসলাম হল সবুজ আতঙ্ক, এবং খ্রিষ্ঠ ধর্ম হল সাদা আতঙ্ক। ক্রিশ্চিয়ান গোষ্ঠীগুলি মুসলিম গোষ্ঠীগুলির থেকে কোনও অংশে কম ভয়ঙ্কর নয়। দুই গোষ্ঠীই লাভ জিহাদ করে বেরাচ্ছে।' অপর এক সাক্ষাৎকারে গৌরি দাবি করেছিলেন 'ক্রিশ্চিয়ান গানে' ভারতনট্যম নৃত্য পরিবেশন করা উচিত নয়। এই সব বিতর্কের মাঝেই গৌরি আজ হাই কোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে শপথ নিলেন। তা নিয়ে সরাসরি রাষ্ট্রপতির কাছেও চিঠি লিখেছেন তাঁরা। এরই মাঝে অবশ্য মাদুরাইয়ের কয়েকজন আইনজীবী গৌরির পক্ষে চিঠি লিখেছেন প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়কে। এই সবের মাঝেই আজ শপথের আগে নজিরবিহীন শুনানি হতে চলেছে সুপ্রিম কর্টে।

    এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4au
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)