• Bengal Weather Update: শীতের বিদায় পর্ব শুরু রাজ্যে, একদিনে চার ডিগ্রি বাড়ল রাতের তাপমাত্রা
    ২৪ ঘন্টা | ০৭ ফেব্রুয়ারি ২০২৩
  • অয়ন ঘোষাল: শীত বিদায়ের পর্ব শুরু হয়ে গিয়েছে পশ্চিমবঙ্গে। একদিনে প্রায় চার ডিগ্রি বাড়ল রাতের তাপমাত্রা। ঘন কুয়াশার চাদরে ঢাকল শহর কলকাতা। দৃশ্যমানতা নেমে এল ৪০০ মিটারে।

    আগামী তিন থেকে চার দিনে অন্তত চার ডিগ্রি তাপমাত্রা বাড়বে বলে জানা গিয়েছে। একইসঙ্গে দিন ও রাতের তাপমাত্রা দুটোই বাড়বে বলেও জানা গিয়েছে। সকালে কুয়াশার প্রভাব দেখা যাবে এবং বাকি দিনভর পরিষ্কার আকাশ থাকবে বলে জানা গিয়েছে।

    এই রাজ্যে আগামী চার থেকে পাঁচ দিন শুষ্ক আবহাওয়া থাকবে। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানা গিয়েছে। শুধুমাত্র উত্তরবঙ্গের পার্বত্য এলাকার দার্জিলিং ও কালিম্পং এর কোথাও কোথাও হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। শুক্র ও শনিবার সামান্য কমবে রাজ্যের তাপমাত্রা। তাপমাত্রা কমলেও তা স্বাভাবিকের ওপরেই থাকবে অর্থাৎ শীত ফেরার সম্ভাবনা আর থাকল না বলেই জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফে। 

    আরও পড়ুন: 

    কলকাতায় সকালে কুয়াশা থাকলেও পরে পরিষ্কার আকাশ দেখা যাবে। সকাল এবং সন্ধ্যায় শীতের আমেজ আজ থেকে ক্রমশ গায়েব হবে। পাশাপাশি উত্তুরে হাওয়ার প্রভাব কমবে এবং বাড়বে দখিনা বাতাসের প্রভাব। পাল্লা দিয়ে বাড়বে দিনের ও রাতের তাপমাত্রা।

    তাপমাত্রার পরিসংখ্যান

    সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৯ ডিগ্রি থেকে এক ধাক্কায় বেড়ে ১৯.৩ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। সোমবারের সর্বোচ্চ তাপমাত্রা ২৮.২ ডিগ্রি থেকে বেড়ে ৩০.৬ ডিগ্রি হয়েছে। এটিও স্বাভাবিকের তুলনায় তিন ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেড়ে ৯৮ শতাংশ।

    আরও পড়ুন: 

    একটি পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব রয়েছে উত্তর পশ্চিম ভারতে। আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা নতুন করে আসবে বুধবার রাতে উত্তর পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়।

    আগামী ২৪ ঘন্টায় জম্মু-কাশ্মীর, লাদাখ, মোজাফফরাবাদ, হিমাচল প্রদেশ এবং উত্তরাখন্ডে বৃষ্টি ও তুষারপাতের পূর্বাভাস রয়েছে। সাময়িক বিরতি দিয়ে বুধবার থেকে শুক্রবারের মধ্যে আরও এক দফায় বৃষ্টি ও তুষারপাত হবে উত্তর পশ্চিম ভারতের এই পার্বত্য এলাকাগুলিতে। মঙ্গল ও বুধবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি সঙ্গে সঙ্গে শিলাবৃষ্টি হতে পারে উত্তর পূর্বের অরুণাচল প্রদেশ, অসম এবং মেঘালয় এই তিন রাজ্যে। পঞ্জাব এবং উত্তরাখন্ডে আগামী দুই দিন ঘন কুয়াশার দাপট দেখা যাবে। আগামী ২৪ ঘন্টায় কুয়াশার দাপট থাকবে উত্তরপ্রদেশ, বিহার, অসম এবং মেঘালয়ে।

    (

     
  • Link to this news (২৪ ঘন্টা)