• Turkey Earthquake Live Updates : হুড়মুড়িয়ে ভাঙল এয়ারপোর্ট, ধ্বংসস্তূপ সরালেই মৃতদেহ! ১০৯ আফটারশকে 'নিশ্চিহ্ন' তুর্কি
    এই সময় | ০৭ ফেব্রুয়ারি ২০২৩
  • ফের একবার কেঁপে উঠল তুর্কি (Turkey Earthquake)। মঙ্গলবারের দ্বিতীয় এবং এই নিয়ে পঞ্চমবার ভূমিকম্প তুর্কিতে। কার্যত মৃত্যুপুরীতে পরিণত হয়েছে এই দেশ। ভয়াবহ অবস্থা সিরিয়ারও। ইউরোপিয়ান সেসমোলজিক্যাল সেন্টার জানাচ্ছে, মঙ্গলবারের এই দ্বিতীয় কম্পনের মাত্রা ছিল ৫.৭। গভীরতা ছিল তুর্কির পূর্ব প্রান্তে ৪৬ কিলোমিটার পর্যন্ত। তুর্কির প্রায় ১০টি শহর নিশ্চিহ্ন হওয়ার পথে। তাসের ঘরের মতো ভেঙে পড়েছে অসংখ্য বহুতল। ধ্বংসস্তূপ সরালেই দেখা যাচ্ছে সারিবদ্ধ লাশ। গৃহযুদ্ধ বিধ্বস্ত সিরিয়ার উদবাস্তুরা তুর্কির যে সমস্ত শহরে ঠাঁই নিয়েছিলেন, সেগুলিই অধিকতর ক্ষতিগ্রস্ত হয়েছে। রাতারাতি ফের মাথার ছাদ হারিয়েছেন এই উদবাস্তুরা।

    ভেঙে পড়ল বিমানবন্দরের রানওয়ে (Turkey Airport Runway Split)

    তুর্কি হাতায় প্রদেশে একমাত্র বিমানবন্দরটি এখন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। টুইটারে একটি ভিডিয়ো ঘুরে বেড়াচ্ছে। যেখানে দেখা যাচ্ছে, ভূমিকম্পের জেরে চোখের পলকে দু'টুকরো হয়ে যায় ওই বিমানবন্দরটির রানওয়ে। যার জেরে সম্পূর্ণরূপে বন্ধ হয়ে গিয়েছে বিমান চলাচল। ভয়ংকর ওই মুহূর্তের ভিডিয়ো দেখে শিউরে উঠছে গোটা বিশ্ব। এছাড়াও একাধিক বহুতল তাসের ঘরের মতো ভেঙে পড়েছে। সেই ভিডিয়োও ছড়িয়ে পড়েছে নেটপাড়ায়। আৎকে উঠছেন সকলেই।

    এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, মৃতের সংখ্যা ছাড়িয়ে গিয়েছে ৪ হাজার ৮০০। আহত ১৮ হাজারেরও বেশি মানুষ। তুর্কি যেন এখন এক মৃত্যুপুরী। এমত অবস্থায় মঙ্গলবার সকালে ফের দু'বার কম্পন অনুভূত হল সেখানে। নিশ্চিহ্ন হতে বসা এই দেশের প্রতি সাহায্য়ের হাত বাড়িয়ে দিয়েছে বিশ্বের বহু দেশ। ইতিমধ্যেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) প্রতিশ্রুতি অনুযায়ী পাঠানো হয়েছে ত্রাণ সামগ্রী, বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং উদ্ধারকারী বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর। আগামীদিনে আরও বিমান উড়ে যাবে ত্রাণ সামগ্রী নিয়ে। একের পর এক প্রবল ভূমিকম্পে বিধ্বস্ত তুর্কি, সিরিয়ায় (Syria) উদ্ধারকাজ চালাবে তারা। এদিকে, সাত দিনের জাতীয় শোক ঘোষণা করলেন প্রেসিডেন্ট তাইপ এরদোগান। উদ্বিগ্ন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও। প্রেসিডেন্ট এরদোগানকে ফোন করেন তিনি। সবরকমের সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন বাইডেন। তিনি বলেন, "তুর্কি এবং সিরিয়াতে প্রকৃতির যে ধ্বংসলীলা চলেছে, তাতে বহু মানুষের প্রাণহানী হয়েছে। আমি অত্যন্ত মর্মাহত। তুর্কির পরিস্থিতির উপর নজর রাখছে আমেরিকা। একটি মনিটরিং টিম তৈরি করা হয়েছে এর জন্য।" ত্রাণ পাঠিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফও।
  • Link to this news (এই সময়)