• Turkey Earthquake Reason : ভূমিকম্পে লুকিয়ে অশনি সংকেত! ১৯৯৯-এর পর কেন ফের বিধ্বংসী কম্পন তুর্কিতে?
    এই সময় | ০৭ ফেব্রুয়ারি ২০২৩
  • Turkey Earthquake Today News: তুর্কিতে ভয়াবহ ভূমিকম্পে কয়েক হাজার মানুষের মৃত্যু হয়েছে। কম্পন এলাকায় তৈরি হয়েছে ধ্বংসস্তুপ। এর আগেও ভূমিকম্পে বহু মানুষের মৃত্যু হয়েছিল এই দেশটিতে (World News)। কেন বারবার ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠছে তুর্কি? এর পিছনে দেশটির ভৌগলিক অবস্থানকেই প্রধান কারণ হিসেবে দেখছেন বিজ্ঞানীরা। পৃথিবীর ভূ-ভাগের বাইরের পৃষ্ঠটি অনেক টুকরো দিয়ে গঠিত। এই টুকরোগুলিকে বলা হয় টেকটোনিক পাত। পৃথিবী সৃষ্টির প্রথম লগ্নে এই পাতগুলো একসঙ্গে ছিল, এগুলো ক্রমে সরতে সরতে এখন বিভিন্ন মহাদেশে আলাদা অবস্থান তৈরি করেছে। তুর্কিতের অবস্থান আফ্রিকান, আরবিয়ান ও ইউরেসিয়ান – এই তিনটি বড় টেকটোনিক পাতের মধ্যস্থলে। আরাবিয়ান, আফ্রিকান পাতের সঙ্গে ইউরেসিয়ান পাতের সংঘর্ষে ভূমিকম্পের ঘটনা বারবারই উঠে এসেছে। এক্ষেত্রে আন্তোলিয়ান ফল্ট লাইনের প্রসঙ্গও উঠছে তুর্কিতের ভূমিকম্প ঘিরে। উত্তর আন্টোলিয়ান ফল্ট, দেশকে পশ্চিম থেকে পূর্বে জুড়ে রেখেছে। আর পূর্ব আন্তোলিয়ান ফল্ট দেশের দক্ষিণ পূর্ব অংশে রয়েছে। তুর্কি এই দুই ফল্ট লাইনের উপর অবস্থিত হওয়ায় বিশ্বের অন্যতম ভূমিকম্পপ্রবণ অঞ্চল হিসেবে পরিচিত।

    বেশ কয়েকটি টেকটোনিক প্লেটের ওপর অবস্থানের কারণে এর আগেও বেশ কয়েকবার ভয়াবহ ভূমিকম্পের মুখোমুখি হয়েছে। কম্পনে মৃত্যু হয়েছে কয়েক হাজার মানুষ। অদূর ভবিষ্যতেও তুর্কি আরও ভয়াবহ ভূমিকম্পের মুখোমুখি হতে পারে বলে সতর্ক করেছেন বিজ্ঞানীরা। এরমধ্যে ইস্তামবুলে ভূকম্পনের সম্ভাবনা সবচেয়ে বেশি বলে আশঙ্কা প্রকাশ করেছেন তাঁরা। তুর্কিতে ভূমিকম্প একটি নিয়মিত ঘটনা। কতটা নিয়মিত তার একটি উদাহরণ হয়ে থাকতে পারে ২০২০ সাল। ওই বছর দেশটিতে সব মিলিয়ে ভূমিকম্প হয়েছিল ৩৩ হাজার বারেরও বেশি। এর মধ্যে রিখটার স্কেলে চার মাত্রার বেশি ভূমিকম্প ছিল ৩২২টি।

    প্রসঙ্গত, ১৯৯৩ সালে তে বিধ্বংসী ভূমিকম্পে ৩২ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছিল। সেই সময় কম্পনের মাত্রা ছিল ৭.৮। এর প্রায় ৬ বছরের মাথায় ফের বিধ্বংসী ভূমিকম্পে ১৭ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়। ৭.৬ ছিল কম্পনের মাত্রা। গত ৬ ফেব্রুয়ারি যে ভূমিকম্প তুর্কিতে হয়েছে, তার কম্পনের মাত্র ৭.৮। ঠিক ৮৪ বছর আগে ১৯৩৯ সালে তুর্কিতে এক ভয়ানক ভূমিকম্পের কম্পনের মাত্রাও ছিল ৭.৮। ডিসেম্বরের সেই ভূমিকম্প প্রাণ কাড়ে ৩০ হাজার মানুষের। উল্লেখ্য, মঙ্গলবার সকালেও তুর্কিতে ভূমিকম্প হয়েছে।
  • Link to this news (এই সময়)