• Narendra Modi : 'বাজেট বোঝাতে জনতার দরবারে যান...', BJP সাংসদদের নির্দেশ মোদীর
    এই সময় | ০৭ ফেব্রুয়ারি ২০২৩
  • আদানি ইস্যুতে বিতর্কে আটকে না থেকে বাজেটকে জনগণের দরবারে নিয়ে যাওয়ার জন্য নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী ()। মঙ্গলবার BJP-র সংসদীয় দলের বৈঠকে ওই নির্দেশ দেন নমো। দেশের সার্বিক উন্নয়ন ও কর্মসংস্থানের লক্ষ্যে বাজেটে কী ধরনের পদক্ষেপ করা হয়েছে, তা দেশবাসীর সামনে তুলে ধরা জরুরি বলে দলীয় সাংসদদের বোঝান প্রধানমন্ত্রী। আদানি ইস্যুতে থমকে গেছে সংসদের কাজ। ২০২৩-২৪ আর্থিক বর্ষে বাজেট পেশের পর, প্রস্তাব নিয়ে লোকসভায় এতটুকু হয়নি আলোচনা। তবে, এ নিয়ে চিন্তা না করে বাজেটকে মানুষের দুয়ারে নিয়ে যাওয়ার জন্য দলীয় সাংসদদের রূপরেখা বেঁধে দিলেন নরেন্দ্র মোদী (Narendra Modi)।

    সূত্রের খবর, সংসদীয় দলের বৈঠকে দলীয় সাংসদদের উদ্দেশ্যে তিনি বলেন যে বর্তমানে একটি কঠিন সময়ে এই বাজেট আনা হয়েছে। বাজেটে প্রতিটি স্তরের মানুষের সুযোগ-সুবিধা নিশ্চিত করা হয়েছে। তাই এখনই বাজেট নিয়ে ঝাঁপিয়ে পড়ার আবেদন জানান তিনি। সেই সঙ্গে বাজেটের ইতিবাচক দিকগুলি মানুষের দরবারে গিয়ে প্রচার করার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী। সংসদীয় দলের বৈঠকে BJP সাংসদদের আরো বেশি করে যুবকদের কাছে পৌঁছানোর জন্য প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন বলে খবর। সেইসঙ্গে সীমান্তবর্তী মানুষের পাশে তাঁর সরকার যে রয়েছে, তাও প্রচারের জোর দিতে বলা হয়েছে। এ ব্যাপারে খেলাধুলো এবং প্রতিযোগিতা মূলক অনুষ্ঠানে আরো বেশি করে সংগঠিত করার উপর জোর দেওয়া হয়েছে বলে খবর।

    ২০১৪ সালের পর গত লোকসভা নির্বাচনে একক সং খ্যা গরিষ্ঠতা নিয়ে কেন্দ্রে ক্ষমতায় এসেছিল BJP। ২০১৯ সালে BJP আসন সংখ্যা ৩০০ অতিক্রম করে। আগামী লোকসভা নির্বাচনেও BJP ফের ক্ষমতায় আসতে চলেছে বলে একাধিক সমীক্ষায় ইঙ্গিত দেওয়া হয়েছে। তবে, এ নিয়ে আত্মতুষ্টির অবকাশ নেই বলে প্রধানমন্ত্রী দলীয় সাংসদদের সতর্ক করে দিয়েছেন বলে জানা গেছে।

    এদিকে, সংসদীয় দলের বৈঠকে জনমোহিনী বাজেট পেশ করার জন্য অর্থমন্ত্রী (Nirmala Sitharaman) ধন্যবাদ জানান BJP সাংসদরা। বৈঠকে অন্যান্যদের মধ্যে উপস্থিতি ছিলেন BJP-র সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা-ও। আদানি ইস্যুতে সংসদের দুই কক্ষে সরব হয়েছেন বিরোধীরা। তাঁদের অভিযোগ, ঋণ পাইয়ে দেওয়ার প্রশ্নে LIC বা SBI-র উপরে চাপ দেওয়া হয়েছিল। সরকারের একেবারে শীর্ষ স্তর থেকে আদানিদের ঋণ দেওয়ার জন্য সুপারিশ করা হয়েছিল বলে দাবি করা হয়েছে। এ ব্যাপারে বিরোধীরা নিশানা করেছেন প্রধানমন্ত্রী (Narendra Modi)। যৌথ সংসদীয় কমিটিকে দিয়ে তদন্ত এবং প্রধানমন্ত্রীর বিবৃতি দাবি করেছে বিরোধী দলগুলি। তাদের সেই দাবি প্রধানমন্ত্রী পাত্তা দিতে যে নারাজ, সংসদীয় দলের বৈঠকে মোদীর অবস্থান স্পষ্ট করল বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।
  • Link to this news (এই সময়)