• Delhi MCD Mayor Election : আদানি ইস্যুর মাঝেই অধিবেশনে যোগদানে সম্মতি বিরোধীদের, বয়কট সিদ্ধান্তে অনড় আপ
    এই সময় | ০৭ ফেব্রুয়ারি ২০২৩
  • Delhi MCD Election : সংসদের অধিবেশনে (Parliament Session) যোগদানের ব্যাপারে সম্মতি বিরোধীদের। সংসদ বয়কটের সিদ্ধান্তে অনড় আপ (AAP)। আদানি ইস্যুতে (Adani Issue) উত্তাল রাজ্যসভা। আদানি ইস্যুতে গত কয়েকদিনে ধরে সংসদে ঝড় তুলেছেন বিরোধীরা। যার জেরে পণ্ড হয়েছে সংসদের দুই কক্ষের অধিবেশন। সংসদ বিষয়ক মন্ত্রী ও প্রতিমন্ত্রীর সঙ্গে আলোচনার পর মঙ্গলবার ইউটার্ন নিয়েছে বিরোধী দলগুলি। অধিবেশনে যোগদানের সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। তবে, আদানি ইস্যুতে নিজেদের অবস্থান থেকে না সরে, অধিবেশন বয়কটের সিদ্ধান্তে অনড় আম আদমি পার্টি (আপ)। গত ১ ফ্রেব্রুয়ারি সংসদে ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেট পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। ২৪শের লোকসভা ভোটের আগে শেষ পূর্ণাঙ্গ বাজেট পেশ মোদী সরকারের। কিন্তু আদানি ইস্যুতে বিক্ষোভের জেরে বাজেট পেশের পর সভার কাজ পণ্ড হয়ে যায়। বাজেট প্রস্তাব নিয়ে সংসদে আলোচনা না হলে, সেক্ষেত্রে সমস্যায় পড়তে পারে সরকার।

    সূত্রের খবর, এ নিয়ে বিরোধীদের সাথে দফায় দফায় বৈঠক করেছেন সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী (Pralhad Joshi) এবং প্রতিমন্ত্রী অর্জুন মেঘওয়াল (Arjun Meghwal)। চলতি অধিবেশনে বাজেট পাশ না হলে, সরকারের অসুবিধার কথা জানানো হয় তাঁদের। এরপরেই অধিবেশনে যোগদানের ব্যাপারে বিরোধীরা সিদ্ধান্ত নেন বলে জানা গেছে। অন্য একটি অংশের মতে, আদানি ইস্যুতে সরকার পক্ষকে এক ইঞ্চি জমি ছাড়তে নারাজ বিরোধীরা। লোকসভায় বিষয়টি নিয়ে আলোচনার দাবিতে অনড় তাঁরা। সংসদ বিষয়ক মন্ত্রীর সঙ্গে বৈঠকে আলোচনার আশ্বাস দেওয়ার পরেই সভায় যোগদানের ব্যাপারে বিরোধীরা ইউটার্ন নেন বলে খবর। লোকসভায় যোগদানের ব্যাপারে বিরোধী শিবির সরকারকে আশ্বস্ত করলেও, সোমবারের পর মঙ্গলবারও ব্যাহত হল রাজ্যসভার অধিবেশন। যৌথ সংসদীয় কমিটিকে দিয়ে তদন্তের দাবিতে সরব হয় বিরোধী দলগুলি। হট্টগোলের জেরে দুপুর ১২টা পর্যন্ত অধিবেশন মুলতুবি ঘোষণা করেন রাজ্যসভার চেয়ারম্যান (Jagdeep Dhankhar)। এদিকে, আদানি ইস্যুতে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর নীরবতার নিন্দা করে সরব হয়েছেন বিরোধীরা। যৌথ সংসদীয় কমিটিকে দিয়ে তদন্ত এবং প্রধানমন্ত্রীর বিবৃতি দাবি করে সংসদের গান্ধীমূর্তির পাদদেশে বিক্ষোভও দেখান বিরোধী নেতৃত্ব।

    প্রসঙ্গত, গত ২৮ জানুয়ারি মোদী ঘনিষ্ঠ শিল্পপতি গৌতম আদানির সংস্থার বিরুদ্ধে চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশ্যে আসে। আমেরিকার লগ্নি সংক্রান্ত গবেষণাকারী সংস্থা ‘হিন্ডেনবার্গ রিসার্চ’-এর রিপোর্টে দাবি করা হয়েছে যে কারচুপি করে নিজেদের সংস্থার শেয়ারের দর বাড়িয়েছে গৌতম আদানি গোষ্ঠী। প্রসঙ্গত, গত ৩১ জানুয়ারি শুরু হয় সংসদে বাজেট অধিবেশন। অধিবেশন চলবে ৬ এপ্রিল পর্যন্ত। আপাতত অধিবেশনে যোগদানের ব্যাপারে আপ ছাড়া অন্য বিরোধী দলগুলি সম্মতি জানালেও, আদানি ইস্যুতে তাঁরা প্রতিবাদ চালিয়ে যাওয়ার ইঙ্গিত দিয়েছেন।
  • Link to this news (এই সময়)