• বেপরোয়া অ্যাম্বুল্যান্স চলাচলে বাড়ছে দুর্ঘটনা! বিশেষ অভিযান কাঁকসা ট্রাফিক পুলিশের
    এই সময় | ০৭ ফেব্রুয়ারি ২০২৩
  • Durgapur News : অযথা অ্যাম্বুলেন্সের সাইরেন ব্যবহারে বাড়ছে দূষণ। বেপরোয়াভাবে অ্যাম্বুল্যান্স চালানোর জন্য বাড়ছে দুর্ঘটনার সংখ্যা। পথ দুর্ঘটনা এড়াতে দুর্গাপুরে অ্যাম্বুলেন্সের সাইরেন বাজানো ও নীল বাতি ব্যবহারে সতর্ক করল সোমবার কাঁকসা ট্রাফিক বিভাগ (Kanksa Police Department)। এছাড়াও একাধিক বিষয়ে অ্যাম্বুল্যান্স চালকদের সচেতন করা হল ট্রাফিক এসিপি'র পক্ষ থেকে। পাশাপাশি, জাতীয় সড়কে দুর্ঘটনা এড়াতে দুর্গাপুর ট্রাফিক গার্ডের পুলিশ যাত্রীবাহী বাস চালকসহ যাত্রীদেরও সচেতন করে। কাঁকসা ট্রাফিক পুলিশ সূত্রে জানা গিয়েছে, দুর্গাপুরের বিধাননগর এলাকায় একটি বেসরকারি হাসপাতাল ও মহকুমা হাসপাতাল চত্বরে প্রায় ৫০ টি অ্যাম্বুল্যান্স রয়েছে। হাসপাতালের রোগীদের জরুরি পরিষেবা দিয়ে থাকেন অ্যাম্বুল্যান্স চালকরা। পুলিশের দাবি, জরুরি পরিষেবা দেওয়ার সময় অ্যাম্বুল্যান্স দ্রুত গতিতে যাতায়াত করতে গিয়ে বারংবার দুর্ঘটনার কবলে পড়েছে। এছাড়াও বেশ কিছু অ্যাম্বুল্যান্স চালক অ্যাম্বুলেন্সে রোগী না থাকলেও অযথা সাইরেন বাজাচ্ছে এবং নীল বাতি ব্যবহার করছে। অনিয়ম ও দুর্ঘটনা রুখতে ট্রাফিক এসিপি (কাঁকসা) তুহিন চৌধুরী হাসপাতাল চত্বরের অ্যাম্বুল্যান্স চালকদের নিয়ে একটি সচেতনতার অভিযান চালান।

    তিনি বলেন, "অ্যাম্বুল্যান্স চালকদের দ্রুত গতিতে অ্যাম্বুল্যান্স চালানোর জন্য প্রায়শই দুর্ঘটনার কবলে পড়ছে। এতে অ্যাম্বুলেন্সে থাকা রোগীরা ও পথচারীরা দুর্ঘটনার শিকার হচ্ছেন। এছাড়াও আমরা লক্ষ্য করেছি অ্যাম্বুল্যান্সে রোগী না থাকা সত্ত্বেও অযথা সাইরেন বাজানো হচ্ছে। নীল-লাল বাতি জ্বালিয়ে দ্রুত গতিতে যাচ্ছে। এই সব অনিয়ম যাতে না হয় সেই বিষয়ে তাঁদের সচেতন ও সতর্ক করা হয়েছে।" পাশাপাশি গাড়ির নথিপত্র আপডেট রাখার জন্য বলা হয়েছে এবং অভিযান চলবে দুর্ঘটনা এড়াতে বলে জানান তিনি। অন্যদিকে, দুর্গাপুর ট্রাফিক গার্ডের পুলিশ ১৯ নম্বর জাতীয় সড়কে বাস যাত্রীদের দুর্ঘটনার কবল থেকে রক্ষা করতে এদিন একটি বিশেষ অভিযান চালায়। দুর্গাপুর মেনগেট এলাকায় এদিন প্রথম অভিযান শুরু হয়।

    যাত্রীবাহী বাসগুলি যাত্রী নেওয়ার ও ছাড়ার সময় যাতে সার্ভিস রোড ব্যবহার করে সেই বিষয়ে সচেতন করা হয়। পুলিশের অভিযোগ, সার্ভিস রোডের বাসস্ট্যান্ডে স্টপেজ না দিয়ে অবৈধভাবে জাতীয় সড়কে স্টপেজ দিচ্ছে। ফলে অপেক্ষারত বাসযাত্রীরা জাতীয় সড়কের বিপদজনক স্থানে চলাফেরা করেছেন। পথ দুর্ঘটনার শিকার হচ্ছেন। ওই এলাকায় পুলিশ যাত্রীবাহী বাস গুলিকে ও যাত্রীদের সঠিক স্থানে দাঁড়ানোর জন্য সচেতন করেন। দুর্গাপুর ট্রাফিক (Durgapur Traffic) এসিপি তাহেদ আনোয়ার বলেন, " এড়াতে জাতীয় সড়কের প্রতিটি গুরুত্বপূর্ণ এলাকায় এই সচেতনতার অভিযান লাগাতার চলবে।"
  • Link to this news (এই সময়)