• রোজ ডে-তে চারগুণ বেশি দামে বিকচ্ছে গোলাপ, শিলিগুড়িতে ভিড় তবু ক্রেতাদের
    এই সময় | ০৭ ফেব্রুয়ারি ২০২৩
  • West Bengal News : কলেজ জীবন সবে শুরু হয়েছে। কলেজে বান্ধবীও হয়েছে। গোলাপ দিবসে (Rose Day) বান্ধবীর জন্য গোলাপ (Rose) কিনতে এসেছিলেন শিলিগুড়ির (Siliguri) সুভাষপল্লীর রাকেশ। ফেব্রুয়ারি মাসের পকেট মানি বাঁচিয়ে রেখেছিলেন। কিন্তু কে জানতো বান্ধবীর জন্য গোলাপ (Rose) কিনতে এসে পকেট মানির অর্ধেকটাই শেষ হয়ে যাবে! আবার সদ্য চাকরি পাওয়া এক যুবক প্রেমিকার জন্য গোলাপ কিনতে সাত সকালেই ফুলের দোকানে হাজির। কিন্তু প্রেমিকার জন্য গোলাপ কিনতে এসে কিছুটা চাপে পড়ে গিয়েছিলেন। শেষে নিজের মনকে আশ্বাস দিয়ে বলেন "হোক না একটু দাম বেশী, স্পেশাল ডে বলে কথা!" সোমবার থেকে শুরু হয়ে গিয়েছে ভ্যালেন্টাইন'স উইক (Valentine’s Week)। প্রথম দিন ৭ ফেব্রুয়ারি রোজ ডে (Rose Day)। এদিন বন্ধু-বান্ধবী থেকে শুরু করে ভালোবাসার মানুষকে গোলাপ দেওয়ার রীতি বহুদিন ধরেই চলে আসছে।

    কিন্তু মূল্যবৃদ্ধির আগুনে যেন পুড়ছে প্রিয় গোলাপ। দাম শুনে মাথায় হাত প্রেমিক, প্রেমিকা থেকে শুরু করে বন্ধু ও বান্ধবীদের। সারাবছর যে গোলাপ ১০ টাকাতে পাওয়া যায়, সোমবার সেই গোলাপের দাম তিন থেকে চারগুণ বেড়ে গিয়েছে। শিলিগুড়ির (Siliguri) হাশমি চক, কাছারি রোড, এস এফ রোড, সেবক রোডের প্রতিটি ফুলের দোকানে রঙীন সব গোলাপের সম্ভার হাজির। কিন্তু দাম শুনে কার্যত মাথায় হাত সকলের। লাল থেকে শুরু করে গোলাপি, হলুদ, সাদা গোলাপের দাম বেড়ে গিয়েছে অনেকটাই। চাহিদার কথা মাথায় রেখে বিপুল গোলাপের আমদানি হয়েছে শহরে। কিন্তু গোলাপ দিবসের সকাল থেকে যে দামে গোলাপ বিকোচ্ছে তাতে কিছুটা চিন্তাতেই পড়েছে ইয়ং জেনারেশন।

    এদিন শিলিগুড়ির হাশমি চকে গোলাপ কিনতে এসেছিলেন স্থানীয় বাসিন্দা পিঙ্কী দে। পিঙ্কী বলেন, "বন্ধুর জন্য গোলাপ কিনতে এসেছিলাম। ভেবেছিলাম দাম ১০-২০ টাকা হবে। এসে শুনি একটি গোলাপের দাম ৪০ টাকা। ৫ টি গোলাপের একটি বুকের দাম নিল ২০০ টাকা। অন্তত গতবছর তা ১২০ টাকায় কিনেছিলাম। কী আর করা যাবে, দাম বেশী হলেও কিনতেই হল।"

    শহরের ফুল ব্যবসায়ীরা বলছেন মূলত কলকাতা (Kolkata), (Bengaluru) থেকে গোলাপ এসে থাকে। এই সময় গোলাপের দাম একটু বেশীই থাকে। তবে দাম যেটাই হোক, গোলাপ দিবসের সকাল থেকেই শিলিগুড়িতে গোলাপ কেনার হিড়িক পড়েছে অনেকের মধ্যেই। অনেকেই বলছেন, হয়ত দাম ৪০ বা ৫০ টাকা বেশি পড়ছে। কিন্তু এমন দিন বছরে শুধু একবারই আসে। তাই পরের বছরের অপেক্ষায় না থেকে বেশি দাম দিয়েই গোলাপ কিনতে ব্যস্ত জেন ওয়াই।
  • Link to this news (এই সময়)