• পঞ্চায়েতে বিরোধী ‘অস্ত্র’ ভোঁতা করতে নয়া পন্থা
    বর্তমান | ০৭ ফেব্রুয়ারি ২০২৩
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকারের প্রকল্পগুলির সাফল্যের খতিয়ান মানুষের সামনে তুলে ধরার উদ্যোগ নিচ্ছে নবান্ন। প্রতিটি জেলায় প্রশাসনের তরফে এই কাজ করা হবে। রাজ্যে পঞ্চায়েত নির্বাচনের আগে এমন উদ্যোগ রাজনৈতিকভাবে যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। কেন্দ্রীয় সরকার অধিকাংশ গ্রামোন্নয়ন প্রকল্পের টাকা আটকে রেখেছে। গ্রামে গ্রামে বন্ধ ১০০ দিনের কাজ। গ্রামীণ এলাকার অদক্ষ শ্রমিকদের হাতে কাজ নেই। এই পরিস্থিতি কাজে লাগিয়ে ভোটবাক্সে সমর্থন বাড়াতে নেমে পড়েছে বাম, বিজেপি সহ বিরোধী দলগুলি। এই প্রেক্ষিতে গ্রামীণ এলাকার উন্নয়নে রাজ্য সরকারের ভূমিকা তুলে ধরার উদ্যোগ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। সূত্রের খবর, দ্রুত জেলাগুলিকে এই ধরনের ‘সাকসেস স্টোরি’ চিহ্নিত করে রাজ্যকে পাঠাতে বলা হবে। আজ, মঙ্গলবার পঞ্চায়েত দপ্তরের বিভিন্ন প্রকল্প নিয়ে প্রতিটি জেলা প্রশাসনের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করবেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।  সেখানে এ বিষয়ে বিস্তারিত আলোচনা হতে পারে। 

    প্রশাসন সূত্রে জানা গিয়েছে, সাফল্যের সাতকাহন তুলে ধরতে একটি নির্দিষ্ট ফরম্যাট বা বয়ান তৈরি করে দেওয়া হচ্ছে। সেখানে প্রকল্পের নাম, মানুষের মধ্যে এর ইতিবাচক প্রভাব, সংশ্লিষ্ট প্রকল্পের মাধ্যমে উপকৃত মানুষের সংখ্যা—এরকম একাধিক তথ্য দেওয়ার জায়গা থাকবে। দিতে হবে প্রকল্পের নোডাল অফিসারের নাম এবং ফোন নম্বর। সমস্ত তথ্য একত্রিত করে একটি পোর্টালে তোলা হবে। সেই সঙ্গে সাধারণ মানুষকে জানানো হবে তথ্যগুলি। 

    অন্যদিকে, পঞ্চায়েত নির্বাচনের আগে পঞ্চদশ অর্থ কমিশনের আরও প্রায় ৩,৭০০ কোটি টাকার কাজ হতে চলেছে রাজ্যে। এই খাতে বিগত বছরগুলির প্রায় ২,০৫০ কোটি টাকার কাজ এখনও বাকি। সেই কাজ আগামী ৩১ মার্চের মধ্যে শেষ করার টার্গেট বেঁধে দিয়েছে পঞ্চায়েত দপ্তর। পাশাপাশি, চলতি অর্থবর্ষে পঞ্চদশ অর্থ কমিশনের প্রায় ১,৬৫৯ কোটি টাকা পেয়েছে রাজ্য। এর মধ্যে শর্তাধীন তহবিলের ৯৯৫ কোটি টাকা ইতিমধ্যে জেলা, ব্লক ও গ্রাম পঞ্চায়েতে পাঠিয়ে দেওয়া হয়েছে। বাকি টাকা কাল-পরশুর মধ্যে পাঠানো হবে বলে জানা গিয়েছে। ফলে পঞ্চায়েত নির্বাচনের আগে গ্রামে উন্নয়নমূলক কাজের জোয়ার আসতে চলেছে। কাজগুলি নির্দিষ্ট সময়ে শেষ করা নিয়ে আজকের বৈঠকে আলোচনা করবেন মুখ্যসচিব। জেলায় নিযুক্ত শিশু ও নারীকল্যাণ দপ্তরের আধিকারিকদেরও বৈঠকে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।
  • Link to this news (বর্তমান)