• দক্ষিণেশ্বর থেকে রুবি এ বার যাওয়া যাবে মেট্রোয়, এই মাসেই শুরু নতুন পথে যাত্রা
    আনন্দবাজার | ০৮ ফেব্রুয়ারি ২০২৩
  • কলকাতাবাসীর যাতায়াতের পথ আরও মসৃণ হচ্ছে। চলতি মাসেই শুরু হচ্ছে রুবি-নিউ গড়িয়া মেট্রো পরিষেবা। পরিষেবা শুরুর জন্য মঙ্গলবার রেলের সবুজসঙ্কেত মিলেছে। তার পরই ওই শাখায় মেট্রো পরিষেবা চালুর তোড়জোড় শুরু হয়ে গেল। শীঘ্রই উদ্বোধনের দিনক্ষণ ঠিক করা হবে বলে কলকাতা মেট্রো রেল সূত্রে খবর।

    রুবি-নিউ গড়িয়া মেট্রো পরিষেবার হাত ধরে এই প্রথম কলকাতা মেট্রোয় ‘ইন্টিগ্রেটড টিকেটিং সিস্টেম’ চালু করা হচ্ছে। এই প্রথম শহরের দু’টি আলাদা মেট্রোপথ একটি স্টেশনের মাধ্যমে কাছাকাছি আসবে। কলকাতার উত্তর-দক্ষিণ (নিউ গড়িয়া-দক্ষিণেশ্বর, যাকে ব্লু লাইন বলা হয়) মেট্রো এবং নিউ গড়িয়া-রুবি মেট্রো (অরেঞ্জ লাইন) জুড়ে যাবে নিউ গড়িয়া অর্থাৎ কবি সুভাষ স্টেশনের মাধ্যমে।

    একই টিকিটেই এই দুই শাখায় মেট্রোয় চড়তে পারবেন যাত্রীরা। এই ব্যবস্থার ফলে নতুন করে আর টোকেন (মেট্রোর টিকিট) কেনার হ্যাপা থাকবে না। ফলে সময় অনেকটাই বাঁচবে। রুবি-নিউ গড়িয়া মেট্রো পরিষেবা শুরু হলে এ বার দক্ষিণেশ্বর থেকে রুবি মেট্রোতেই যাওয়া যাবে। এ জন্য অনেকটাই সময় বাঁচবে।

    নিউ গড়িয়া-বিমানবন্দর মেট্রো পথে প্রথমে রুবি পর্যন্ত পরিষেবা শুরু করা হচ্ছে। রুবি-নিউ গড়িয়ার মধ্যে ৫টি স্টেশন থাকবে। স্টেশনগুলির নামকরণও ঠিক করা হয়েছে। রুবি স্টেশনের নাম হচ্ছে হেমন্ত মুখোপাধ্যায়ের নামে। পরের স্টেশন কালিকাপুরের নাম ‘কবি সুকান্ত’। মুকুন্দপুর স্টেশনের নাম জ্যোতিরিন্দ্র নন্দীর নামে। হাইল্যান্ড পার্ক স্টেশন সত্যজিৎ রায়ের নামে নামাঙ্কিত করা হয়েছে। এই শাখায় এখনও ভাড়া ঠিক করা হয়নি। গত ৩০ জানুয়ারি ওই পথে পরীক্ষামূলক মহড়া করা হয়।

    গত ৩০ ডিসেম্বর উদ্বোধন হয়েছিল জোকা-তারাতলা মেট্রো পরিষেবার উদ্বোধন করা হয়। গত ২ জানুয়ারি থেকে শুরু হয় যাত্রী পরিষেবা। এর আগে, গত বছরের জুলাই মাসে উদ্বোধন হয়েছিল ইস্ট ওয়েস্ট মেট্রো পরিষেবার। এ বার শহরের আরও এক নতুন পথে ছুটবে মেট্রো।

  • Link to this news (আনন্দবাজার)