• সংখ্যালঘুদের বিরুদ্ধে ঘৃণাভাষণে অভিযুক্ত এবার হাই কোর্টের বিচারপতির আসনে
    প্রতিদিন | ০৮ ফেব্রুয়ারি ২০২৩
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাদ্রাজ হাইকোর্টের (Madras High Court) অতিরিক্ত বিচারপতি হিসেবে শপথ নিলেন লেক্ষ্মণা চন্দ্রা ভিক্টোরিয়া গৌরী (Lekshmana Chandra Victoria Gowri)। তামিলনাড়ু বিজেপি মহিলা মোর্চার নেত্রী ভিক্টোরিয়া ছিলেন আইনজীবী। তাঁকে বিচারপতি করার বিরোধিতা করে জমা পড়েছিল পিটিশন। ভিক্টোরিয়া অতীতে মুসলিম ও খ্রিস্টানদের বিরুদ্ধে ঘৃণাভাষণ দিয়েছিলেন, এই অভিযোগ জানিয়ে পিটিশনে প্রতিবাদ জানানো হয়েছিল। কিন্তু সেই মামলা খারিজ হয়ে গিয়েছে সুপ্রিম কোর্টে। তবে জানা যাচ্ছে, শুনানি চলাকালীনই বিচারপতি হিসেবে শপথ নিয়ে নেন গৌরী।

    মঙ্গলবার বিচারপতি সঞ্জীব খান্না ও ভূষণ রামকৃষ্ণ গাভাইয়ের বিশেষ বেঞ্চের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, ?আমরা এই পিটিশনকে গ্রাহ্য করছি না।? সেই সঙ্গেই বেঞ্চ জানিয়েছে, কলেজিয়ামের যে নির্দেশ তাকে অগ্রাহ্য করা তাদের পক্ষে সম্ভব নয়। বিচারপতি গাভাই বলেন, গৌরীর রাজনৈতিক মতাদর্শ তাঁর বিচারপতির আসনে বসার ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরি করতে পারে না। এমনকী, তাঁরও নির্দিষ্ট রাজনৈতিক মতাদর্শ রয়েছে বলে জানিয়ে দেন তিনি।

    তাঁর এই মন্তব্যের প্রতিবাদ করতে দেখা যায় বর্ষীয়ান আইনজীবী রাজু রামচন্দ্রণকে। তাঁকে বলতে শোনা যায়, ?রাজনৈতিক মতাদর্শ নিয়ে প্রশ্ন নয়। বিষয়টা ঘৃণাভাষণ নিয়ে। সংবিধানের নিরিখে এই ধরনের ভাষণ একেবারেই অনৈতিক। সেই কারণেই ওঁর শপথ নেওয়ার যোগ্যতা নেই।? এর জবাবে বেঞ্চ জানিয়ে দেয়, ?আমরা মনে করছি না, এখানে যোগ্যতা নিয়ে কোনও প্রশ্ন রয়েছে। দ্বিতীয়ত, আমরা কলেজিয়ামকে কোনও নির্দেশ দিতে পারি না।?

    উল্লেখ্য, মাদ্রাজ হাইকোর্টের ২১ জন বার সদস্য সুপ্রিম কোর্টের (Supreme Court) কলেজিয়াম ও দেশের রাষ্ট্রপতিকে এই মর্মে আবেদন করেছিলেন যে, রাজ্য হাই কোর্ট কলেজিয়ামের নির্দেশ মেনে যেন না নেওয়া হয়। কিন্তু অবশেষে সব বিতর্কের শেষে মাদ্রাজ হাই কোর্টের বিচারপতি হিসেবে শপথ নিলেন গৌরী।
  • Link to this news (প্রতিদিন)