• State Budget: রাজ্য বাজেটের আগে সর্বদলীয় বৈঠকে গরহাজির BJP, বার্তা দিলেন স্পিকার
    হিন্দুস্তান টাইমস | ০৮ ফেব্রুয়ারি ২০২৩
  • বুধবার রাজ্য বিধানসভার বাজেট অধিবেশন। তবে তার আগে সর্বদল বৈঠকে উপস্থিত ছিলেন না বিজেপি নেতৃত্ব। সর্বদল বৈঠক শেষে এদিন সাংবাদিকদের মুখোমুখি হন বিধানসভার পরিষদীয় মন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায়। তিনি বলেন,সারি ও সারনা ধর্ম নিয়ে স্বীকৃতি নিয়ে চিঠি দেওয়া হয়েছে।আমরা এলাকায় গিয়ে কথাও বলেছি। আমরা এনিয়ে প্রস্তাব নিয়ে আসব। বাংলা ভাগের চক্রান্তের বিরুদ্ধে রেজলিউশন নেওয়া হবে। অন্যদিকে বাজেটের আগে সর্বদলীয় বৈঠকে বিজেপির প্রতিনিধিদের উপস্থিত না হওয়া প্রসঙ্গে শোভন দেব চট্টোপাধ্যায় বলেন, আমার মনে হয়েছে বিরোধী দলের যে ভূমিকা নেওয়া দরকার সেটা তারা পালন করছে না।বিক্ষোভ করবেন সবই করবেন। কিন্তু বিধানসভায় আসছেন না, সর্বদল মিটিংয়ে আসছেন না, তাঁরা কি আদৌ মানুষের প্রতিনিধি তা নিয়ে আমার মনেও প্রশ্ন উঠেছে।

    অন্যদিকে এবার বিধানসভায় বাজেট অধিবেশন সরাসরি সম্প্রচার করা হবে বলে খবর। স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, আমাদের রুল বুকে স্পষ্ট বলা রয়েছে। বিরোধীদের নিশানা করে তিনি বলেন, লোকসভায় রাষ্ট্রপতির ভাষণের সময় তারা তো চুপ করে শুনছিলেন। রাজ্যপালের ভাষণ শুনতে তাদের আপত্তি কোথায়। আমি বিশ্বাস করি তারা শান্তভাবে শুনবেন।আমাদের নতুন সরকার আসার আগে দেখেছি বিরোধীরা থাকতেন। রাজ্যপালের ভাষণ নিয়ে তারা কিছু বলতেন না। বিতর্কে যা বলার বলবেন। আমরা পরিষদীয় রীতি মেনে বিধানসভা চালাই। সংবিধান মেনে কাজ করি। তার বাইরে গিয়ে কোনও কাজ করি না।একটা প্রস্তাব আনা হচ্ছে। আমরা এনিয়ে আলোচনা করব। বাংলার অখণ্ডতা বজায় রাখার জন্য আলোচনা হবে।

    অন্যদিকে স্পিকার বলেন, রাজ্যভাগের চক্রান্তের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে। আমরা এটা আলোচনার জন্য রাখব। এটাকে অগ্রাধিকার দিচ্ছি।

    স্পিকার বলেন, রাজ্য সরকারের সঙ্গে রাজ্যপালের ভালো সম্পর্ক থাকাটাই বাঞ্চনীয়। সুসম্পর্ক রেখে চললে কাজ সুষ্ঠভালে চলতে পারে। রাজ্যপাল রাজ্য সরকারের সঙ্গে সহযোগিতা করেই চলবে। আমরা চাইব বিধানসভায় যখন রাজ্যপাল ভাষণ দেবেন তখন লোকসভায় যারা সংখ্যাগরিষ্ঠ তাদের প্রতিনিধিরা শান্তভাবে শুনবেন। অন্যদিকে মুখ্যমন্ত্রী সম্পর্কে রাজ্যপালের প্রশংসাসূচক মন্তব্য প্রসঙ্গে স্পিকার বলেন, এটা তাঁর ব্যক্তিগত মন্তব্য। তবে এটা অস্বীকার করার জায়গা নেই মুখ্যমন্ত্রীর মাধ্যমে স্বাস্থ্য, শিক্ষার ক্ষেত্রে যথেষ্ট উন্নতি হয়েছে।

    সুমন কাঞ্জিলালের তৃণমূল ত্যাগ প্রসঙ্গে স্পিকার বলেন, আমি তো শুনিনি তিনি দলত্যাগ করেছেন। গলায় উত্তরীয় তো অনেকেই পরেন।

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)