• ভূমিকম্প থেকে অবিশ্বাস্যভাবে প্রাণে বেঁচে ফিরলেন প্রাক্তন নিউকাসেল ফুটবলার
    হিন্দুস্তান টাইমস | ০৮ ফেব্রুয়ারি ২০২৩
  • শুভব্রত মুখার্জি: ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠেছে তুরস্ক এবং তাঁর আশপাশের দেশগুলো। বাড়ি, দোকান, স্কুল-কলেজ সহ একাধিক জায়গায় ক্ষতি হয়। চারদিকে ছড়িয়ে ছিটিয়ে পড়ে ধ্বংসাবশেষ। আর সেই ধ্বংসস্তূপের মধ্যে থেকে অবিশ্বাস্যভাবে প্রাণে বেঁচে ফিরলেন প্রাক্তন নিউকাসেল তথা ঘানার ফুটবলার ক্রিস্টিয়ান আতসু! তুরস্কে ভয়াবহ ভূমিকম্পের পরে ধ্বংসস্তূপের ভেতর থেকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে আতসুকে। তুরস্কের দক্ষিণে হাতাই প্রদেশ থেকে তাঁকে উদ্ধার করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন ঘানার রাষ্ট্রদূত।

    মারাত্মক ভূমিকম্পে ধসে পড়ে যায় একটি ভবন। আর সেই ধসে পড়া ভবনের ধ্বংসস্তূপের নীচে অনেকে চাপা পড়ে রয়েছেন বলে জানা যায়। প্রসঙ্গত গতকাল অর্থাৎ সোমবার তুরস্কের স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে ভয়াবহ ভূমিকম্প হয়। সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের গাজিয়ানটেপ শহরের কাছে ছিল ভূমিকম্পের কেন্দ্রস্থল। এই ভয়াবহ ভূমিকম্পের ফলে তুরস্ক ও সিরিয়ায় মৃতের সংখ্যা এখন পর্যন্ত ৪৮০০ ছাড়িয়েছে। তার মধ্যেই আশার আলো জাগিয়ে স্বস্তির খবর যেন সামনে এসেছে, নিউকাসেল ইউনাইটেডের প্রাক্তন মিডফিল্ডার আতসুকে জীবন্ত অবস্থায় উদ্ধার হওয়ায়।

    প্রসঙ্গত সৌদির ক্লাব আল রায়েদ ছেড়ে গত সেপ্টেম্বরে তুরস্কের সুপার লিগের ক্লাব হাটাইস্পোরে চুক্তিবদ্ধ হয়েছিলেন তিনি। ঘানার রাজধানী আক্রার একটি রেডিয়োকে তুরস্কে থাকা ঘানার রাষ্ট্রদূত ফ্রান্সিসকা আসিয়েতে-ওডুন্টন, আতসুর বেঁচে থাকার খবর নিশ্চিত করেছেন। তিনি বলেছেন 'আমাদের জন্য সুখবর রয়েছে। ঘানা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি জানিয়েছেন, হাতায় অঞ্চলে আতসুকে উদ্ধার করা হয়েছে।’ আতসুর শারীরিক অবস্থার কোনও তথ্য অবশ্য দেওয়া হয়নি। হাটাইস্পোর ক্লাবের তরফে কর্মকর্তা মুস্তফা ওজাত জানিয়েছিলেন, আতসু ভূমিকম্পের ধ্বংসস্তূপের মধ্যে আটকে রয়েছেন। সেখান থেকে তাঁকে বের করে আনার চেষ্টা চলছে। উল্লেখ্য হাতাইয়ের আন্টাকিয়া এলাকার একটি বহুতল হোটেলে ছিলেন ৩১ বছর বয়সি ঘানার ফুটবলার আতসু। ভূমিকম্পে হোটেলটি পুরোপুরি বিধ্বস্ত হয়ে যায়। আর ওই ভেঙে পড়া বিল্ডিংয়ের নিচে চাপা পড়েন আতসু। আতসুকে জীবিত উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। সেখানে তাঁর চিকিৎসা করা হচ্ছে।

    প্রসঙ্গত পর্তুগিজ ক্লাব পোর্তোর হয়ে প্রিমেরা লিগ জিতেছেন আতসু। ২০১৩ সালে চেলসিতে যোগ দেন। তবে কোনওদিন প্রথম একাদশে সুযোগ পাননি। ২০১৭ সাল পর্যন্ত ধারে খেলেছেন বিভিন্ন ক্লাবে। যার মধ্যে রয়েছে এভারটন, বোর্নমাউথ ও মালাগার মতো ক্লাব। নিউকাসেলেও খেলার সময় ধারে ছিলেন তিনি। ২০১৭ সালে চার বছরের চুক্তি করেন ক্লাবের সঙ্গে। ২০২১ সালে যোগ দেন আল রায়েদে। ঘানা সিনিয়র দলের হয়ে ২০১২ সালে অভিষেক হয় আতসুর। ২০১৯ সালে ঘানার হয়ে শেষ ম্যাচ খেলেছেন ৩১ বছর আতসু। জাতীয় দলের হয়ে ৬০ ম্যাচে তাঁর ১০টি গোলও রয়েছে। আতসুর দ্রুত সুস্থতার কামনা করে ঘানা ফুটবল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে টুইট করা হয়েছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)