• আস্ত ২ কিলোমিটার রেল ট্র্যাক চুরি! সন্দেহে কারা? গ্রেফতার ১, সাসপেন্ড ২
    হিন্দুস্তান টাইমস | ০৮ ফেব্রুয়ারি ২০২৩
  • আরও এক রেলট্র্যাক চুরির ঘটনা বিহারে। জানা গিয়েছে, বিহারের মধুবনীতে, ২ কিলোমিটারের আস্ত রেল ট্র্যাক চুরি করে দুষ্কৃতীরা। এলাকার লোহাত চিনি কল থেকে পান্দুয়াল রেলস্টেশন পর্যন্ত একটি বিস্তৃত রেল লাইন অব্যবহৃত অবস্থায় পড়ে রয়েছে। সেটির সুযোগ নিয়ে এই ভয়ঙ্কর চুরির ঘটনা ঘটে যায়। শেষমেশ এই কাণ্ডে ধরা পড়ে ১ জন, রেলের তরফে সাসপেন্ড করা হয়েছে ২ জনকে।

    ১৯৯৬ সাল থেকে ওই ট্র্যাক ছিল মিটার গেজ। চিনি কল পর্যন্ত ট্র্যাকটিও বহুদিন ধরেই অব্যবগৃত অবস্থায় পড়েছিল। সেখান দিয়ে না গিয়েছে কোনও ওয়াগন, না গিয়েছে ইঞ্জিন। দারভাঙা জয়নগর রেল ট্র্যাকের মাঝখানে রয়েছে এই পান্দুয়াল স্টেশন। এই রেল ট্র্যাক হাপিশের ঘটনায় প্রথমে আরপিএফ একটি এফআইআর দায়ের করে। সন্দেহ যায় ২ আরপিএফ কর্মীর বিরুদ্ধে। সাব ইনস্পেক্টর শ্রীনিবাস কুমার ও সাব ইনসপেক্টর মুকেশ কুমার সিনহা এই মামলায় অভিযোগ জানান। কর্তব্যে গাফিলতির অভিযোগে তাঁদের সাসপেন্ড করা হয়েছে। রেলের প্রশাসনের মতে, এই ঘটনা রাতারাতি হয়নি। রেলেরই ভিতরের কারোর সহায়তায় দুষ্কৃতীরা এই কাণ্ড ঘটিয়েছে বলে অনুমান। অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের নামে দায়ের হয়েছে এফআইআর। এদিকে, ঘটনায় তদন্ত কমিটি গড়েছে ইস্ট সেন্ট্রাল রেলওয়ে। রবিবার সাত সদস্যের একটি টিম নিয়ে এলাকা পরিদর্শন করেন চিফ সিকিউরিটি অফিসার। তিনি গোটা পরিস্থিতি নিয়ে খোঁজ নেন।

    মনে করা হচ্ছে, অনেক দিন ধরে ওই লাইনে কোনও যাতায়াত না থাকার ফলে এই চুরি সহজে ঘটে গিয়েছে। যে চিনি কলের কথা হচ্ছে, তা বর্তমানে বন্ধ। ১৯১৪ সালে তা প্রতিষ্ঠিত হয়। ২২৫ একর এলাকা জুড়ে রয়েছে ওই চিনিকল। যা ১৯৯৬ সালে বন্ধ হয়ে যায়। সেই চিনিকল বর্তমানে ইথেনল কারখানায় রূপান্তরিত হয়েছে। জানা গিয়েছে, যে রেল ট্র্যাক চুরি হয়েছে , তা ছিল মাটির সঙ্গে সংযুক্ত। ফলে মাটি খুঁড়ে রেলট্র্যাক বের করেই ওই চুরি ঘটে গিয়েছে বিহারে। এর আগে, পুর্নিয়ায় একটি পরিত্যক্ত রেল ইঞ্জিনের বিভিন্ন অংশ খুলে নেওয়ার ঘটনা সামনে আসে। এছাড়াও রোহতাসে ব্রিজের নাটবোল্ট চুরির ঘটনাও প্রকাশ্যে আসে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)