• গুড লেংথে জল দিচ্ছে না কিউরেটর, নাগপুরে কি প্রথম দিন থেকেই ঘুরবে বল?
    হিন্দুস্তান টাইমস | ০৮ ফেব্রুয়ারি ২০২৩
  • ভারত-অস্ট্রেলিয়া প্রথম টেস্টের জন্য কেমন পিচ হয়েছে নাগপুরে? চিরাচরিত ঘূর্ণি উইকেট, নাকি সবুজের আভা রয়েছে? নাগপুরে প্রথম টেস্টের প্রস্তুতি জোরকদমে করছে ভারত এবং অস্ট্রেলিয়া। বর্ডার-গাভাসকর ট্রফির প্রথম টেস্টটি শুরু হচ্ছে নাগপুরে বৃহস্পতিবার থেকে। অস্ট্রেলিয়া বিশ্বের এক নম্বর টেস্ট দল। ভারত রয়েছে দুই নম্বরে। তবে এই সিরিজে ভারত জিতলে, তারা অজিদের সিংহাসন থেকে সরিয়ে তিন ফরম্যাটেই এক নম্বর দল হয়ে উঠতে পারবে।

    পাশাপাশি চার টেস্টের সিরিজে দু'টি টেস্ট জিতলেই ভারতের সামনে খুলে যাবে টানা দ্বিতীয় বার আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল খেলার দরজা। আর তা নিশ্চিত করতে দেশের মাটিতে স্পিন অস্ত্রেই শান দেওয়া হচ্ছে।

    ভারতীয় ক্রিকেট দলের সূত্রকে উদ্ধৃত করে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম দাবি করেছে, দেশের মাটিতে খেলার সুযোগ নিতে চাইছে ভারত। সে কারণে ঘূর্ণি উইকেটই হচ্ছে নাগপুরে। টিম ম্যানেজমেন্টের তরফেই নাকি কিউরেটরদের বার্তা দেওয়া হয়েছে স্পিন সহায়ক উইকেট বানানোর জন্য।

    নাগপুর টেস্টের আগে চলছে পিচ নিয়ে রীতিমতো চর্চা। তার মধ্যে প্রকাশিত হল, নাগপুরের পিচের আকর্ষণীয় পরিচর্চা। গ্রাউন্ডস্টাফেরা পিচের মাঝখানে এবং শুধুমাত্র লেংথ এরিয়াতে জল দিচ্ছেন। কিন্তু গুড লেংথে জল দেওয়া হচ্ছে না। এবং পিচের মাঝামাঝি রোল করা হচ্ছে। গুড লেন্থ এরিয়াকে ছেড়েই রাখছে তারা। পিচের পরিচর্যা দেখে প্রশ্ন উঠেছে, প্রথম দিন থেকেই বল ঘুরবে না তো?

    পরিসংখ্যান বলছে, শেষ ৩৪টি টেস্টে দেশের মাটিতে ভারত জিতেছে ২৭টিতে। একটি সিরিজেও হারেনি। ভারতের স্পিন আক্রমণ বিশ্বের সেরা বলেই অভিমত অনেকের। ব্যাটারদের কিছুটা দুর্বলতা প্রকট হচ্ছে স্পিনারদের সামলাতে। যদিও সেই খামতি দূর করতে জোর দেওয়া হচ্ছে অনুশীলনে। নাগপুরে যে ঘূর্ণি উইকেট হতে চলেছে, সেই আভাস মিলেছিল ক্লোজ ফিল্ডিং অনুশীলন দেখেও। অস্ট্রেলিয়া নানা ভাবে মাইন্ডগেম শুরু হয়েছে। ঘূর্ণি পিচ নিয়ে আসছে কটাক্ষও। যদিও অস্ট্রেলিয়ারই কিংবদন্তি ইয়ান চ্যাপেল ভারতের দেশের মাটিতে স্পিন উইকেট বানানোয় দোষের কিছু দেখছেন না।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)