• কংগ্রেসের বিধায়কের ৬ মাসের জেল, নির্দেশ গুজরাটের আদালতে
    হিন্দুস্তান টাইমস | ০৮ ফেব্রুয়ারি ২০২৩
  • কংগ্রেস বিধায়ক বিমল চুরাসামা। তাকে ৬ মাসের জন্য জেলে পাঠাল জুনাগড়ের আদালত। গুজরাটের জুনাগড় জেলায় দাঙ্গা ও হামলার অভিযোগ উঠেছিল ২০১০ সালে। সেই অভিযোগের ভিত্তিতে তার ৬ মাসের কারাদণ্ড হয়েছে।  জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফার্স্ট ক্লাস স্নেহল শুক্লা তার কারাদণ্ডের নির্দেশ দিয়েছেন। আরও তিনজনের কারাদণ্ডের নির্দেশ দিয়েছে আদালত।

    এদিকে সেশন কোর্টে ওই অভিযুক্তরা আবেদন জানাতে পারেন। সেকারণে একমাসের জন্য এই সাজা স্থগিত রাখা হয়েছে। 

    কংগ্রেস বিধায়ক সহ অভিযুক্ত হীতেশ পারমার, মোহন ভাদের ও রামজী বেরোকে ভারতীয় দণ্ডবিধি মেনে দাঙ্গা বাঁধানোর দায়ে অভিযুক্ত করা হয়েছে।

    ২০১০ সালের  ৭ নভেম্বর একটি ট্রাফিক জ্যামের সময় অভিযুক্তরা তলোয়ার, বন্দুক নিয়ে জড়ো হয়েছিলেন। একটি হলিডে ক্যাম্পে তাদের উপর হামলা চালানো হয়েছিল বলে অভিযোগ তুলেছিলেন বৈদ্য ও হরিশ নামে দুই ব্যক্তি। তারা অভিযোগে উল্লেখ করেছিলেন, বিমল ও আরও তিনজন অজানা কারণে তাদের উপর হামলা চালিয়েছিল। 

    এদিকে তারা সেদিন কেন এভাবে অস্ত্র নিয়ে জড়ো হয়েছিল তা নিয়ে অভিযোগকারীরা কিছু উল্লেখ করেননি। 

    তাদের বিরুদ্ধে ৩২৩ ধারা, ১৪৭ ধারায় অভিয়োগ আনা হয়েছিল বিধায়ক সহ আরও তিনজনের বিরুদ্ধে।  ২০১০সালে  মিট বৈদ্য ও হরিশ চুরাশামা নামে দুই ব্যক্তি অভিযোগ করেছিলেন। তার ভিত্তিতেই পুলিশ মামলা করেছিল। অবশেষে শুনানি শেষ করে অভিযুক্তদের বিরুদ্ধে রায় দিল আদালত। 

    বিধায়ক সংবাদমাধ্যমের সামনে জানিয়েছেন, আপাতত এই রায়কে স্থগিত করেছে আদালত। উচ্চতর আদালতে এনিয়ে আবেদন করার জন্য এই রায়কে স্থগিত করা হয়েছে। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)