• একাধিক পিলার, বিম ক্ষতিগ্রস্ত হয়েছে কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামের পূর্তদপ্তরের সাহায্য চাইল শিলিগুড়ি পুরসভা
    বর্তমান | ০৮ ফেব্রুয়ারি ২০২৩
  • সংবাদদাতা, শিলিগুড়ি:  ইস্ট বেঙ্গল, মোহন বাগান ডার্বি বা ফুটবলের বড় কোনও  আসর কি আর পাবে শিলিগুড়ি? কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়াম বিপজ্জনক হয়ে পড়ায় এই প্রশ্ন জোরালো হয়ে উঠেছে। স্টেডিয়ামকে ফুটবলের বড় আসরের উপযোগী করে তুলতে আমূল সংস্কারের প্রয়োজন এখন। সংস্কারের পরেও যে বড় ম্যাচ করা যাবে, তা নিশ্চিত করে বলতে পারছে না শিলিগুড়ি মহকুমা ক্রীড়া পরিষদ। এমন অবস্থায় পূর্তদপ্তরের সহযোগিতা চাইল শিলিগুড়ি পুরসভা। 

    ক্রীড়া পরিষদের সচিব কুন্তল গোস্বামী মঙ্গলবার বলেন, জাতীয় লিগ বা আইএসএলের কোনও ম্যাচ পেতে গেলে এখন তা টাকা দিয়ে কিনতে হবে। যে দলের হোম ম্যাচ হবে সেই ক্লাবের কাছ থেকে কম করে ২৪ লক্ষ টাকা দিয়ে কিনতে হবে। শিলিগুড়িতে টিকিট বিক্রি করে এত টাকা তোলা সম্ভব না। এছাড়াও রয়েছে আরও অনেক সমস্যা। তাই শিলিগুড়িতে এখন বড় ম্যাচ করার অর্থ বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়া। তাই ডার্বি বা বড় কোনও ম্যাচ আয়োজনের স্বপ্ন আমরা হারিয়ে ফেলেছি। আমরা এখন স্থানীয়স্তরে প্রতিযোগিতা বাড়িয়ে খেলাধুলোর প্রসার ও প্রতিভা তুলে আনার দিকেই বেশি গুরুত্ব দিচ্ছি। 

    এদিকে শিলিগুড়ি পুরসভা কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামের দায়িত্ব পাওয়ার পর স্টেডিয়াম সংস্কারের কাজ শুরু করেছিল। কিন্তু, কাজ শুরু করতে গিয়ে ইঞ্জিনিয়ারদের নজরে আসে বেশকিছু পিলার ও বিম দুর্বল হয়ে পড়ায় স্টেডিয়াম বিপজ্জনক হয়ে রয়েছে। ওসব দুর্বল পিলার ও বিম মেরামত করার পরই স্টেডিয়াম সংস্কার করা যাবে। তা নাহলে যে কোনও দিন দুর্ঘটনা ঘটতে পারে। এ কাজ করতে গেলে যে বিপুল অর্থের প্রয়োজন তা শিলিগুড়ি পুরসভার পক্ষে দেওয়া সম্ভব নয়। এ কথা জানিয়ে শিলিগুড়ি পুরসভার মেয়র গৌতম দেব বলেন, এ ব্যাপারে আমরা পূর্তদপ্তরের কাছে সবরকম সহযোগিতা চেয়েছি। পাশাপাশি রাজ্যের ক্রীড়া ও যুব কল্যাণ দপ্তরও আর্থিক সাহায্যের আশ্বাস দিয়েছে। 

    মেয়র আরও বলেন, এই স্টেডিয়ামের আমূল সংস্কারের কাজ বন্ধ রেখে পূর্তদপ্তরের কাছে বিশেষজ্ঞ দল পাঠাতে বলেছি। তারা শীঘ্রই এসে স্টেডিয়াসের গ্যালারির প্রতিটি পিলার ও বিম আধুনিক প্রযুক্তির সাহায্যে পরীক্ষা করে দেখবে। তাদের পরামর্শ মতো স্টেডিয়ামের সংস্কার করা হবে। 

    এদিকে কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়াম যে অবস্থায় রয়েছে তাতে আগামী দিনেও বড় কোনও খেলা হওয়ার সম্ভাবনা দেখছে না শিলিগুড়ির ক্রীড়া মহল। কেনোনা গ্যালারি সংস্কারের সঙ্গে জড়িয়ে রয়েছে ড্রেসিংরুমের আমূল পরিবর্তনের দিকটিও। পুরনো ড্রেসিংরুমগুলি ভেঙে পড়ায় তা ব্যবহারের অনুপযোগী হয়ে আছে। ফলে গ্যালারি সংস্কারের সঙ্গে নতুন করে ড্রেসিংরুম তৈরি ও মাঠের সংস্কার করতে বিপুল অর্থ খরচের পাশাপাশি সময়ও অনেকটা লাগবে। -ফাইল চিত্র।
  • Link to this news (বর্তমান)