• চীনা অনুপ্রবেশকারী থেকে বাংলাদেশি, সকলের কাছেই মিলছে ভারতীয় আধার! উদ্বেগ বাড়ছে গোয়েন্দাদের
    বর্তমান | ০৮ ফেব্রুয়ারি ২০২৩
  • নিজস্ব প্রতিনিধি, মালদহ: শুধুমাত্র বাংলাদেশি অনুপ্রবেশকারীই নয়, চীনের নাগরিকদের কাছেও দেশের আধার কার্ড পৌঁছে যাচ্ছে। কয়েকমাস আগে মালদহের সীমান্ত হয়ে অনুপ্রবেশ করা এক চীনা নাগরিকের কাছ থেকেও আধার কার্ড মিলেছিল। একজন চীনা নাগরিক কীভাবে আধার করিয়েছিল, তা জানতে গোয়েন্দারা তৎপর হন। তবে এব্যাপারে সংবাদমাধ্যমের কাছে বেশি কিছু জানানো হয়নি। মালদহ প্রশাসনের এক শীর্ষ আধিকারিক বলেন, ধৃত চীনা নাগরিকের কাছ থেকে দেশের আধার কার্ড পাওয়া গিয়েছিল। সেটি আসল না নকল, তা আমার জানা নেই। তবে আধার জালিয়াতি রুখতে আমরা দ্রুত পদক্ষেপ নেব। 

    সকালের দিকে বাংলাদেশ থেকে সীমান্ত পেরিয়ে ওই চীনা নাগরিক ভারতে ঢুকেছিল। সীমান্ত পার হওয়ার সময় বিএসএফ জওয়ানরা তাকে ধরে ফেলেন। পরে হ্যান জুনউই নামের বছর ছত্রিশের ওই ব্যক্তিকে পুলিসের হাতে তুলে দেওয়া হয়। ধৃতের কাছ থেকে চীনা পাসপোর্ট, বাংলাদেশের ভিসা, বিভিন্ন দেশের মুদ্রার পাশাপাশি মোবাইল, ল্যাপটপও উদ্ধার হয়। পাশাপাশি তার কাছ থেকে এদেশের আধার কার্ডও মিলেছিল। 

    মালদহের অরক্ষিত সীমান্তকে ব্যবহার করে ওই চীনা নাগরিকের এদেশে চরবৃত্তির পরিকল্পনা ছিল বলে পুলিস কর্তাদের একাংশ মনে করেন। সম্প্রতি ভারত-চীন সীমান্তের বহু জায়গায় উত্তেজনা ছড়িয়েছে। চীনের পিপলস্‌ ঩লিবারেশন আর্মির হানাদাররা অস্থিরতা তৈরির চেষ্টা করছে। ভারতের সীমান্ত নকশায় পরিবর্তন করার অভিসন্ধি চীনের রয়েছে বলে ওয়াকিবহাল মহল মনে করছে। এই পরিস্থিতিতে চীনা নাগরিকদের কাছে ভারতের আধার কার্ড পৌঁছে গেলে দেশের নিরাপত্তা প্রশ্নের মুখে পড়বে বলেই আশঙ্কা করা হচ্ছে। 

     তিন হাজার টাকার বিনিময়ে বাংলাদেশের নাগরিকদের আধার কার্ড করিয়ে দেওয়ার বড় চক্র মালদহে সক্রিয় হয়েছে। এব্যাপারে ‘বর্তমান’ পত্রিকায় খবর প্রকাশের পর জেলা পুলিস এবং প্রশাসনের আধিকারিকরা নড়েচড়ে বসেছেন। আসল আধার কার্ড বাংলাদেশি অনুপ্রবেশকারীরা হাতে পেলে দেশের যে কোনও জায়গায় পৌঁছে যেতে পারবে। কারণ, ওই আধার কার্ডে মালদহের বিভিন্ন থানা এলাকার ঠিকানা থাকছে। একপ্রস্থ ওই কার্ড দেখে বাংলাদেশিদের মালদহের বাসিন্দা বলে মনে হবে। তাছাড়া ভাষাগত দিক থেকেও মিল থাকায় আপাতভাবে কোনও সন্দেহ হবে না। চীনা নাগরিকদের ক্ষেত্রে বিষয়টি আলাদা। আধারের পাশাপাশি তাদের এদেশের নাগরিকত্ব রয়েছে কি না, তাও দেখা হতে পারে। ভাষা বা চেহারার দিক থেকে বাংলাদেশিদের মতো চীনারা এদেশের বাসিন্দাদের ভিড়ে মিশে যাওয়ার সুবিধা পাবে না। ফলে বিভিন্ন স্তরে তাদের আধার পরীক্ষা করে দেখা হবে বলে পুলিসের একাংশ জানিয়েছেন। তবে চীনাদের আধার করিয়ে নেওয়ার এই প্রবণতা নিয়ে গোয়েন্দারা উদ্বিগ্ন।
  • Link to this news (বর্তমান)