• উত্তর দিনাজপুরে বার্ষিক কাজের মূল্যায়নে ‘পারফরম্যান্স বেসড গ্রান্ট’ ৭৭ গ্রাম পঞ্চায়েতের জন্য বরাদ্দ ১০ কোটি
    বর্তমান | ০৮ ফেব্রুয়ারি ২০২৩
  • সংবাদদাতা, ইসলামপুর: হাউস ফর অল প্রকল্পে ডালখোলা পুরসভায় সাড়ে চার কোটি টাকার ফান্ড এসেছে। দুই-তিন দিনের মধ্যে ৭০০ উপভোক্তার অ্যাকাউন্টে টাকা পাঠাবে পুরসভা। এতে উপভোক্তাদের মধ্যে খুশির হাওয়া। কারণ কিস্তির টাকা হাতে না আসায় অনেকেই ঘরের কাজ সম্পূর্ণ করতে পারছেন না। এবার প্রকল্পের কাজ অনেকটাই এগোবে বলে মনে জানিয়েছেন তাঁরা। 

    পুরসভা সূত্রে জানা গিয়েছে, এই ফান্ডটি নতুন উপভোক্তাদের জন্য নয়। ২০১৬-১৭, ২০১৭-১৮, ২০১৮-১৯ এবং ২০১৯-২০ অর্থবর্ষের উপভোক্তাদের একাংশের ঘর তৈরির কাজ শেষ হয়নি। এমন ৭০০ উপভোক্তার মধ্যে সাড়ে চার কোটি টাকা বিলি করা হবে। কেউ দ্বিতীয়, কেউ তৃতীয় এবং কেউ শেষ কিস্তির টাকা পাবেন। ২০১৭-১৮ অর্থবর্ষে মোট উপভোক্তা ছিল ৬৪০ জন। ২০১৮-১৯ অর্থবর্ষে মোট উপভোক্তা ৪৪৫ জন। ২০১৯-২০ অর্থবর্ষে মোট উপভোক্তা ছিলেন ৯৯৮ জন। 

    ডালখোলা পুরসভার চেয়ারম্যান স্বদেশ সরকার বলেন, নানা কারণে হাউস ফর অল প্রকল্পে ২০১৬ থেকে ২০২০ পর্যন্ত একাংশ উপভোক্তার এখনও ঘরের কাজ সম্পূর্ণ হয়নি। এবার সাড়ে চার কোটি টাকা সেই সমস্ত বর্ষের প্রায় ৭০০ জন উপভোক্তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে দেওয়া হবে। দু-তিন দিনের মধ্যেই টাকা ছাড়া হবে। প্রকল্পের পুরনো নিয়ম অনুসারে, উপভোক্তা নিজে ২৫ হাজার টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করেন। রাজ্য সরকার দেয় ১ লক্ষ ৯৩ হাজার টাকা ও কেন্দ্র সরকার দেবে দেড় লক্ষ টাকা। মোট ৩ লক্ষ ৬৮ হাজার টাকার বিনিময়ে প্রকল্পের ঘর তৈরি হয়। পুরসভা থেকে ব্যাঙ্কের মাধ্যমে কয়েকটি কিস্তিতে এই টাকা দেওয়া হয়। নিয়ম অনুসারে ধাপে ধাপে নির্দিষ্ট পরিমাণ নির্মাণ কাজ চলতে থাকবে এবং কিস্তিতে উপভোক্তারা টাকা পাবেন। একাংশ উপভোক্তা টাকা পাওয়ার পর সময় মতো নির্মাণ কাজ শুরু না করায় পরের কিস্তির টাকা পেতে দেরি হয়েছে। কারও ক্ষেত্রে আবার নির্দিষ্ট সময়ে কাজ শেষ করার পরে রাজ্য থেকে ফান্ড আসতে দেরি হওয়ায় নির্মাণ কাজ শেষ হয়নি।  এমন নানা কারণে এখনও একাংশ পুরনো উপভোক্তার ঘর তৈরির কাজ শেষ হয়নি। বাসিন্দারা বলছেন, শহররাঞ্চলে যে সমস্ত মানুষ কাঁচা বাড়িতে থাকছেন, তাঁদের পাকা বাড়ি তৈরি করাই এই প্রকল্পের উদ্দেশ্য। কিন্তু প্রকল্পের টাকা পেতে দেরি হওয়ায় বছরের পর বছর ধরে কাজ সম্পূর্ণ করা যায়নি।
  • Link to this news (বর্তমান)