• আরও ৪৬টি স্বাস্থ্যকেন্দ্রে পরিষেবা শুরুর উদ্যোগ টেলি মেডিসিন পরিষেবায় রাজ্যে নবম স্থানে বাঁকুড়া
    বর্তমান | ০৮ ফেব্রুয়ারি ২০২৩
  • নিজস্ব প্রতিনিধি, বাঁকুড়া: ‘স্বাস্থ্য ইঙ্গিত প্রকল্প’ তথা টেলি মেডিসিন পরিষেবায় রাজ্যের মধ্যে গ্রিন জোনে রয়েছে বাঁকুড়া। জেলার স্থান নবম। এই পরিষেবা আরও বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে। জেলায় আরও ৪৬টি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে টেলিমেডিসিন পরিষেবা শুরু হচ্ছে। দ্রুত সেখানে ল্যাপটপ ও প্রিন্টার দেবে বাঁকুড়া জেলা স্বাস্থ্যদপ্তর। এই প্রকল্পে গ্রিনের পাশাপাশি ইয়েলো ও রেড জোনও রয়েছে। সম্প্রতি পরিষেবায় জোর দেওয়ায় বাঁকুড়া গ্রিন জোনে স্থান পেয়েছে। তবে বিভিন্ন উপ স্বাস্থ্যকেন্দ্রে টেলিমেডিসিনের জন্য নেটওয়ার্ক সমস্যা নিয়ে চিন্তিত স্বাস্থ্যদপ্তরের কর্তারা। 

    বাঁকুড়া স্বাস্থ্যজেলার সিএমওএইচ শ্যামল সোরেন বলেন, স্বাস্থ্য ইঙ্গিত প্রকল্পে টেলিমেডিসিন পরিষেবায় আমরা রাজ্যের অন্যান্য কয়েকটি জেলার সঙ্গে গ্রিন জোনে এসেছি। আগামী দিনে পরিষেবা আরও ভালো করতে নানা পদক্ষেপ নেওয়া হচ্ছে। বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে ইন্টারনেট পাওয়া যাচ্ছে না। তার জন্য যোগাযোগ করতে কিছু অসুবিধা হচ্ছে। সমস্যা সমাধানে বিকল্প পরিকল্পনা নিচ্ছি। স্বাস্থ্যভবনে এজন্য আবেদন করা হবে। 

    স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, বাঁকুড়া স্বাস্থ্যজেলার ১৬টি ব্লকে ২৩৮টি স্বাস্থ্যকেন্দ্রে টেলিমেডিসিন বিভাগ চালু করার লক্ষ্যমাত্রা রয়েছে। গত ৩ ফেব্রুয়ারির রিপোর্ট অনুযায়ী বাঁকুড়ায় ১২৭টি স্বাস্থ্যকেন্দ্রে তা হয়েছে। সংশ্লিষ্ট স্বাস্থ্যকেন্দ্রগুলিতে ৪৮জন চিকিৎসক টেলিমেডিসিনের মাধ্যমে রোগীদের দেখবেন বলে ঠিক হয়েছে। এখনও পর্যন্ত ২১জন চিকিৎসককে এই কাজে যুক্ত করা গিয়েছে। চিকিৎসকরা জেলাজুড়ে ১৫৭৪জনের সঙ্গে টেলিমেডিসিনের মাধ্যমে কথা বলেছেন বলে স্বাস্থ্যদপ্তর জানিয়েছে। রাজ্যের মধ্যে বাঁকুড়া স্বাস্থ্য জেলার র‌্যাঙ্ক নবম স্থানে রয়েছে। 

    স্বাস্থ্যদপ্তরের কর্তাদের দাবি, উপ স্বাস্থ্যকেন্দ্রগুলি গ্রামাঞ্চলের বাসিন্দাদের কাছে প্রথম আশ্রয়। শারীরিক অসুবিধা হলে প্রথমে তাঁরা সেখানে যান। তাই উপ স্বাস্থ্যকেন্দ্রগুলিতে টেলিমেডিসিনের মাধ্যমে রোগীদের পরিষেবা দিতে স্বাস্থ্য ইঙ্গিত প্রকল্প চলছে। 

    স্বাস্থ্যদপ্তর সূত্রে খবর, টেলিমেডিসিনের মাধ্যমে রোগীদের ভার্চুয়ালি দেখেন চিকিৎসকরা। তাঁদের কাছ থেকে সমস্যার কথা শুনে তিনি প্রেসক্রিপশন দেন। সেই প্রেসক্রিপশন উপ স্বাস্থ্যকেন্দ্র থেকেই রোগীরা পেয়ে যাবেন। কোনও ক্ষেত্রে রোগীকে হাসপাতালে ভর্তি করার প্রয়োজনে হলে চিকিৎসক সেই পরামর্শও দেন। 

    স্বাস্থ্যদপ্তরের কর্তাদের একাংশের বক্তব্য, বাঁকুড়ার বিভিন্ন প্রান্তে ইন্টারনেটের সমস্যার কারণে টেলিমেডিসিন পরিষেবায় অসুবিধায় হচ্ছে। এক্ষেত্রে রানিবাঁধ, হীড়বাঁধ, শালতোড়া প্রভৃতি ব্লকের কয়েকটি কেন্দ্রে সমস্যার কথা উঠে এসেছে। তবে কোথায় কোথায় সমস্যা হচ্ছে তা খতিয়ে দেখতে কাজ চলছে। বিকল্প ব্যবস্থা নেওয়ার পরিকল্পনাও করা হয়েছে। 

    বাঁকুড়া স্বাস্থ্য জেলার ডেপুটি সিএমওএইচ(৪) সোমনাথ ভট্টাচার্য বলেন, টেলিমেডিসিন পরিষেবা শুরু হওয়ায় প্রত্যন্ত এলাকার অনেকেই উপকৃত হচ্ছেন। এই পরিষেবাকে আরও বেশি মানুষের কাছে পৌঁছে দিতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেইজন্য নতুন ৪৬টি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রেও পরিকাঠামো গড়ে তোলা হচ্ছে। সেখানকার কর্তৃপক্ষকে একটি করে ল্যাপটপ ও প্রিন্টার মেশিন দেওয়া হবে। খুব শীঘ্রই সেখানে পরিষেবা চালু হয়ে যাবে।
  • Link to this news (বর্তমান)