• যাত্রাপথে গতি বাড়ানোই লক্ষ্য রেলের বন্দে ভারতের রুটে বন্ধ হচ্ছে ১৮ লেভেল ক্রসিং
    বর্তমান | ০৮ ফেব্রুয়ারি ২০২৩
  • সুখেন্দু পাল, বর্ধমান: বন্দে ভারতের যাত্রপথ সুগম করতে পূর্ব বর্ধমানের ১৮টি লেভেল ক্রসিং বন্ধ করছে রেল। রেলের আধিকারিকরা ইতিমধ্যে তা নিয়ে জেলা প্রশাসনের সঙ্গে বৈঠক করছেন। কয়েক দিনের মধ্যে আবার তাঁরা জেলায় এসে ওই রেল ক্রসিংগুলি পরিদর্শন করবেন। বর্ধমান সদর মহকুমার মধ্যে ১১টি রেলক্রসিং বন্ধ হবে। বাকি সাতটি ক্রসিং বর্ধমান দক্ষিণ মহকুমার মধ্যে রয়েছে। রেলের আধিকারিকরা ব্লক প্রশাসনের সঙ্গেও বৈঠক করবে। মহকুমা শাসক তীর্থঙ্কর বিশ্বাস বলেন, রেল ক্রসিংগুলি বন্ধ করে ওভারব্রিজ তৈরি হবে।

    প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বন্দে ভারতের যাত্রাপথে থাকা অন্যান্য জেলার রেলক্রসিংগুলিও ধাপে ধাপে বন্ধ করা হবে। জেলা প্রশাসনের সঙ্গে বৈঠক করেই এধবনের সিদ্ধান্ত কার্যকর করা হবে। বর্ধমান সদরের শক্তিগড় স্টেশনের কাছে ৪৪বি লেভেলক্রসিংটি বন্ধ করা হবে। ৪৭সি\ই এবং ৪৮সি/ই, ৪৯সি/টি , ৫০এ/টি লেভেল ক্রসিংটিও বন্ধ হবে। বর্ধমান-খানা, তালিত-খানার মধ্যে থাকা রেলক্রসিংও বন্ধ করা হবে। যাত্রীদের সুবিধার জন্য দ্রুত ওভারব্রিজ তৈরির কাজ শুরু হবে। জেলায় আরও কয়েকটি ওভারব্রিজ তৈরির সিদ্ধান্ত রেল আগেই নিয়েছিল। নতুন ওভারব্রিজ তৈরি করার ক্ষেত্রে জমি পেতে যাতে সমস্যা না হয়, তারজন্য জেলা প্রশাসনের সহযোগিতা চাওয়া হয়েছে। 

    যদিও জেলা প্রশাসনের এক আধিকারিক বলেন, ওভারব্রিজ তৈরি করতে জমি নিয়ে কোনও সমস্যা হবে না। অধিকাংশ এলাকাতেই রেলের জমি রয়েছে। তালিতের মতো কয়েকটি জায়গায় অল্প জমি অধিগ্রহণের দরকার ছিল। তা আগেই করা হয়েছে। কোথাও জবরদখল থাকলে সরানো হবে। বর্ধমান স্টেশনে পুরনো রেল ওভারব্রিজ থেকেও জবরদখল সরিয়ে ভাঙার কাজ শুরু হয়েছে। একইভাবে অন্যান্য জায়গাতেও কাজ করা হবে। 

    তালিত বা খানার মতো এলাকায় ওভারব্রিজ তৈরি হলে যানজটের সমস্যা থেকেও মুক্ত পাওয়া যাবে। আগামী দিনে জেলার আরও কয়েকটি গুরুত্বপূর্ণ রেল ক্রসিংয়ে ওভারব্রিজ করা হবে। মেমারি, জৌগ্রামের মতো এলাকায় বহুদিন ধরেই ওভারব্রিজের দাবি রয়েছে। ভেদিয়ায় আরওবি তৈরির প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। রেল অর্থও বরাদ্দ করেছে। 

    রেল সূত্রে জানা গিয়েছে, ওভারব্রিজ তৈরি হলে দুর্ঘটনাও অনেক কমে যাবে। গেট নামানো থাকলেও অনেকেই তা টপকে পার হওয়ার চেষ্টা করেন। তার ফলে প্রাণহানির ঘটনা ঘটে। বন্দে ভারতের মতো দ্রুতগামী ট্রেন চালু হওয়ায় দুর্ঘটনা আরও বাড়ার আশঙ্কা রয়েছে। সেই কারণে রেল কোনও ঝুঁকি নিতে চাইছে না। 

    রেলের এক আধিকারিক বলেন, বিভিন্ন স্টেশনের পরিকাঠামো উন্নতিতেও জোর দেওয়া হয়েছে। রাজ্যের প্রায় ৯০টি স্টেশন আধুনিকমানের করা হচ্ছে। যাত্রীরা সবরকম সুবিধা পাবেন। আসানসোল স্টেশনের পরিকাঠামো ইতিমধ্যেই বদল করা হয়েছে। যাত্রীদের থাকার জন্য বিলাসবহুল রুম তৈরি করা হয়েছে। আগামী দিনে বর্ধমান স্টেশনও একইভাবে তৈরি করা হবে। তবে তার আগে রেল ক্রসিংগুলি বন্ধের কাজ করা হবে। চলতি বছরের মধ্যেই প্রতিটি ক্রসিংয়ে কাজ শুরু হওয়ার কথা রয়েছে। 

    বর্ধমান দক্ষিণের মহকুমা শাসক কৃষ্ণেন্দু মণ্ডল বলেন, আমাদের পক্ষ থেকে সব রকমভাবে সহযোগিতা করা হবে। কোন কোন এলাকায় ক্রসিং বন্ধ করা হবে, রেল তা জানিয়েছে।
  • Link to this news (বর্তমান)