• লন্ডনে বাড়ি ও দু’টি পাসপোর্ট থাকলে ফাঁসির সাজা দিক: মানিক নিজেকে ‘নির্দোষ’ দাবি পার্থর, ফের কেঁদে ভাসালেন অর্পিতা
    বর্তমান | ০৮ ফেব্রুয়ারি ২০২৩
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিয়োগ দুর্নীতি কাণ্ডে তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্যের বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ এনেছিল সিবিআই। মঙ্গলবার ইডির মামলায় বিচারভবনে বিশেষ সিবিআই আদালতে হাজিরা দিয়ে সমস্ত অভিযোগ নস্যাত্ করেন মানিকবাবু। তিনি আঙুল উঁচিয়ে সাংবাদিকদের দিকে গর্জনের মতোই বলেন, ‘আমার লন্ডনে বাড়ি নেই, নেই, নেই। থাকলে আমার ফাঁসির সাজা হোক। আমার দু’টি পাসপোর্ট নেই, নেই, নেই।’ নিয়োগ কাণ্ডে অভিযুক্ত প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের গলাতেও একই সুর। তিনি বিচারককে বললেন, ‘আমি জানি, আমি নির্দোষ। আমার সামাজিক সম্মান নষ্ট হচ্ছে। মানসিক নির্যাতন চলছে।’ অন্যদিকে, জেলবন্দি অর্পিতা মুখোপাধ্যায়ও তাঁর শারীরিক সমস্যার কথা তুলে ধরে আদালতে কেঁদে ভাসান।  

    এদিন আদালতে মানিকবাবুর আইনজীবী সঞ্জয় দাশগুপ্ত জামিনের আবেদন করে বলেন, ‘ইডি বলছে উনি রাজ্যের শাসক দলের বিধায়ক। তাই প্রভাবশালী। রাজনীতি কখনওই তদন্তের বিষয় হতে পারে না।’ তবে ইডির আইনজীবীরা জামিনের বিরোধিতার শুনানির জন্য অন্য একটি দিনের জন্য আবেদন করেন। বিচারক শুভেন্দু সাহা আজ, বুধবার সেইদিন ধার্য করেছেন। মানিকবাবুর আইনজীবীও আদালতে পাসপোর্টের বিষয়টি তুলে ধরে বলেন, ‘ওঁর পাসপোর্টের বৈধতা শেষ হয়ে যাওয়ায় ফের নতুন পাসপোর্টের আবেদন করেন তিনি। দু’টি পাসপোর্ট ওঁর নেই।’ বিচারক উত্তরে বলেন, ‘এটা হাইকোর্টের বিষয়। ওখানে গিয়ে বলুন।’ এদিনই মানিকবাবুর স্ত্রী শতরূপা ভট্টাচার্য, ছেলে শৌভিক ভট্টাচার্য ও তাপস মণ্ডলের জামিনের শুনানি হওয়ার কথা ছিল। সেই শুনানিও মঙ্গলবার হল না। বিচারক এই তিন ব্যক্তির জামিনের শুনানি আগামী ২২ ফেব্রুয়ারি ধার্য করেছেন।  

    পার্থবাবু ও অর্পিতা ভার্চুয়াল মাধ্যমে হাজির হলে বিচারক তাঁদের কথা বলার সুযোগ দেন। অর্পিতা হাপুস নয়নে কাঁদতে শুরু করেন। তাঁর আইনজীবী বলেন, ‘স্ত্রীরোগে তিনি ভুগছেন। শুধু পেইন কিলার দিয়ে ব্যথা কমানোর চেষ্টা করছেন জেল কর্তৃপক্ষ।’ অন্যদিকে, পার্থবাবুর শুনানিও পিছিয়ে ১৪ ফেব্রুয়ারি করা হয়। প্রসঙ্গত, এদিনই আদালত থেকে জেলে নিয়ে যাওয়ার সময় দুর্ঘটনার কবলে পড়েন মানিকবাবু। পুলিস সূত্রের খবর, বিকেল ৪টে ২০ মিনিট নাগাদ মেয়ো রোড ও রেড রোডের সংযোগস্থলে হঠাত্ সিগন্যাল লাল হয়ে যায়। সামনে একটি গাড়ি চলে আসে। আচমকা ব্রেক দেওয়ায় প্রিজন ভ্যানের ভিতরেই হাতে আঘাত পান মানিকবাবু।  
  • Link to this news (বর্তমান)