• কেষ্টর কায়দায় লটারির মাধ্যমে কালো টাকা সাদা করেছেন কুন্তল, দাবি ইডির
    বর্তমান | ০৮ ফেব্রুয়ারি ২০২৩
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অনুব্রতর কায়দায় নির্দিষ্ট একটি লটারি সংস্থার মাধ্যমে কালো টাকা সাদা করিয়েছেন নিয়োগ দুর্নীতিতে অভিযুক্ত কুন্তল ঘোষ। একইসঙ্গে প্রভাবশালীদের অবৈধ অর্থ এই কায়দায় তিনি বৈধ করে দিয়েছেন বলে অভিযোগ। তদন্তে নেমে এই তথ্য হাতে এসেছে বলে দাবি করেছে ইডি। কাদের কাছ থেকে লটারির টিকিট জোগাড় করেছিলেন এই যুবনেতা, তার খোঁজ চালানো হচ্ছে। যদিও হেফাজতে থাকার সময় কুন্তল ইডির কাছে জানিয়েছেন, এই ধরনের কোনও ঘটনা তাঁর জানা নেই।

    তৃণমূলের যুব নেতা কুন্তল নিয়োগ দুর্নীতি করে যে বিপুল পরিমাণ টাকা রোজগার করেছেন, এই তথ্য ইতিমধ্যেই ইডি পেয়েছে। তাঁর মাধ্যমে প্রার্থীদের কাছ থেকে নেওয়া টাকা প্রভাবশালী রাজনৈতিক নেতাদের কাছে গিয়েছে বলে অভিযোগ। কিন্তু এই কালো টাকা সাদা হল কী করে, এর উত্তর খুঁজছেন তদন্তকারীরা। প্রাথমিকভাবে তাঁরা জেনেছেন, এই টাকার একটা অংশ রিয়েল এস্টেট সহ বিভিন্ন ব্যবসায় খাটছে।

    কিন্তু এর বাইরে আর কোথাও বিনিয়োগ হয়েছে কি না, সেটা খুঁজতে গিয়ে চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে ইডির হাতে। তারা জেনেছে, অনুব্রত যে পুরস্কারপ্রাপ্ত লটারির টিকিট নিয়ে কালো টাকা সাদা করেন, সেটা জানতেন কুন্তল। এই যুবনেতাও কেষ্টর রাস্তা ধরেন। জানা যাচ্ছে, তাঁর এনজিওর সদস্যরা বিভিন্ন গ্রামে যেত। তাঁরা তথ্য সংগ্রহ করতেন, কে বা কারা নির্দিষ্ট একটি লটারি কোম্পানির পুরস্কার জিতেছেন। কোটি টাকার নীচে প্রাইজ জিতেছেন এমন ব্যক্তির খোঁজ চলত। অত্যন্ত জেনে বুঝেই এই কৌশল নেওয়া হয়, যাতে বিষয়টি কেউ জানতে না পারেন। এরপর পুরস্কার প্রাপকের কাছ থেকে টিকিট নিয়ে নিতেন পুরো টাকা নগদ দিয়ে।  প্রয়োজনে বাড়তি কিছু অর্থও দিতেন। সংগ্রহ করা টিকিট নিয়ে পৌঁছে যেতেন এজেন্সির কাছে। সেখানে অ্যাকাউন্ট নম্বর দিয়ে জানাতেন কোথায় প্রাইজ মানি ডিপোজিট করতে হবে। যে সমস্ত অ্যাকাউন্টে টাকা জমা পড়ত, সেগুলি আবার বিভিন্ন ব্যক্তির নথি দিয়ে খোলা হয়েছিল। তদন্তকারীরা জেনেছেন, এখানে কুন্তল ছাড়াও প্রভাবশালীদের টাকা এসেছে। তাই নিয়ে খোঁজখবর শুরু হয়েছে।।

    কুন্তলের সূত্র ধরে উঠে আসা গোপাল দলপতিকে সন্ধ্যায় ডেকে পাঠানো হয় সল্টলেকের সিজিও কমপ্লেক্সের সিবিআই অফিসে। সেখানে তাঁকে ঘণ্টা তিনেক জেরা করা হয়। বাইরে বেরিয়ে এসে তিনি দাবি করেন, তিনি নির্দোষ। কোনও টাকা নেননি। সিবিআইকে সব নথি দিয়েছেন। ডাকলে  তিনি আবার আসবেন।     
  • Link to this news (বর্তমান)