• দেশের সবচেয়ে বেশি নেশা কবলিত জেলার তালিকায় মোদির বারাণসী শীর্ষে যোগীরাজ্য
    বর্তমান | ০৮ ফেব্রুয়ারি ২০২৩
  • দিব্যেন্দু বিশ্বাস,  নয়াদিল্লি: এ যেন যোগী-মোদি যুগলবন্দি। দেশের সবথেকে বেশি নেশা কবলিত জেলাগুলির তালিকায় অন্যতম প্রধান নাম হিসেবে উঠে এল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লোকসভা কেন্দ্র বারাণসী। শুধু তাই নয়। আর সারা দেশে চিহ্নিত এহেন ৩৭২টি জেলার মধ্যে সর্বাধিক জেলা রয়েছে যোগী রাজ্য উত্তরপ্রদেশ। ৩৮টি। পশ্চিমবঙ্গের ক্ষেত্রে এমন জেলার সংখ্যা আটটি। তাৎপর্যপূর্ণ বিষয় হল যে, নেশামুক্ত ভারত অভিযান কর্মসূচি চালুর আড়াই বছরের মধ্যেই নেশা কবলিত চিহ্নিত জেলার সংখ্যা ২৭২ থেকে ১০০টি বেড়ে হয়ে গিয়েছে ৩৭২টি। সামাজিক ন্যায়বিচার মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, নেশামুক্ত ভারত অভিযান কর্মসূচি রূপায়ণে আগামী দিনে আরও জোর দেওয়া হবে।

    নেশা দূরীকরণের লক্ষ্যে ২০২০ সালের ১৫ আগস্ট নেশামুক্ত ভারত অভিযান কর্মসূচি কার্যকর করে কেন্দ্রীয় সরকার। বিভিন্ন নেশার প্রভাব সবথেকে বেশি, দেশের এমন ২৭২টি জেলাকে প্রাথমিকভাবে চিহ্নিত করা হয়। এই সংক্রান্ত বিভিন্ন জাতীয় সমীক্ষা এবং বিশেষত নার্কোটিকস কন্ট্রোল ব্যুরোর (এনসিবি) প্রদান করা তথ্যের উপর ভিত্তি করেই উল্লিখিত জেলাগুলিকে বাছাই করে নেয় কেন্দ্র। সিদ্ধান্ত হয় যে, নেশা কবলিত ওই ২৭২টি জেলায় সংশ্লিষ্ট কর্মসূচি গ্রহণ করা হবে। কিন্তু দেখা যাচ্ছে, কর্মসূচি শুরু হওয়ার প্রায় আড়াই বছরের মধ্যেই নেশা কবলিত জেলার সংখ্যা আরও ১০০টি বৃদ্ধি করেছে কেন্দ্রের মোদি সরকার। লোকসভায় এই সংক্রান্ত একটি পরিসংখ্যানও পেশ করেছেন সামাজিক ন্যায়বিচার মন্ত্রকের কেন্দ্রীয় রাষ্ট্রমন্ত্রী এ নারায়ণস্বামী। উল্লিখিত তালিকাভুক্ত উত্তরপ্রদেশের অন্য কয়েকটি গুরুত্বপূর্ণ জেলা হল লখনউ, এলাহাবাদ, আগ্রা, লখিমপুর খেরি, গাজিয়াবাদ, আলিগড় প্রভৃতি।

    পশ্চিমবঙ্গের কোন জেলাগুলিকে সবথেকে বেশি নেশা কবলিত বলা হচ্ছে? সামাজিক ন্যায়বিচার মন্ত্রকের পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে, কলকাতা, মালদহ, মুর্শিদাবাদ, কোচবিহার, উত্তর দিনাজপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাকে ওই তালিকার অন্তর্ভুক্ত করা হয়েছে। পাশাপাশি দার্জিলিং ও জলপাইগুড়ি জেলা মিলিয়ে শিলিগুড়ি শহরকে নেশা কবলিত হিসেবে আখ্যা দেওয়া হয়েছে। যদিও এক্ষেত্রে সারা দেশের নিরিখে বাংলার পরিস্থিতি অন্যান্য রাজ্যের তুলনায় যথেষ্টই ভালো। উত্তরপ্রদেশের পর সবথেকে বেশি জেলা বাছা হয়েছে রাজস্থান থেকে। ৩৪টি। এরপরেই রয়েছে জম্মু-কাশ্মীর এবং পাঞ্জাব। দু’টি ক্ষেত্রেই ২০টি করে জেলাকে চিহ্নিত করা হয়েছে। একইসঙ্গে সামাজিক ন্যায়বিচার মন্ত্রক লোকসভায় লিখিতভাবে এও জানিয়েছে যে, নেশামুক্ত ভারত অভিযান কর্মসূচির পাশাপাশিই সারা দেশে ন্যাশনাল অ্যাকশন প্ল্যান ফর ড্রাগ ডিমান্ড রিডাকশন প্রকল্প গ্রহণ করা হয়েছে। এর আওতায় নেশা মুক্তির লক্ষ্যে এবং বিভিন্ন রি-হ্যাব সেন্টার চালানোর জন্য রাজ্য সরকার ও স্বেচ্ছাসেবী সংস্থাগুলিকে আর্থিক সহযোগিতা প্রদানের ব্যবস্থা করা হচ্ছে।
  • Link to this news (বর্তমান)