• উডবার্নের পর মেডিক্যালে চালু বাংলার দ্বিতীয় প্রাইভেট কেবিন আগামী ১ মার্চ থেকেই মিলবে প্রথম সারির পরিষেবা
    বর্তমান | ০৮ ফেব্রুয়ারি ২০২৩
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মন্ত্রী, আমলা থেকে শুরু করে সাধারণ মানুষ—কোভিড পর্বে কলকাতা মেডিক্যাল কলেজের এই ১০ তলা বাড়িটি কত মানুষের যে প্রাণ বাঁচিয়েছে, ইয়ত্তা নেই। আবার শত চেষ্টাতেও এই বাড়িতে মৃত্যুর মুখে ঢলে পড়েছেন বেশ কিছু মানুষ। করোনা পর্বের তিন বছর পর এই বাড়ির ১০ তলায় চালু হতে চলেছে বাংলার দ্বিতীয় প্রাইভেট কেবিন। 

    পিজি হাসপাতালের উডবার্ন ওয়ার্ড তার ঐতিহ্যের গরিমায় অনন্য। সরকারি ক্ষেত্রে সেখানেই প্রথম প্রাইভেট কেবিন চালু হয়। মেডিক্যাল কলেজের ১০ তলায় চালু হতে চলা কেবিনগুলিও পরিষেবার দিক থেকে কোনও অংশে কম যাবে না, এমনটাই দাবি করেছেন এই কলেজের অধ্যক্ষ ডাঃ ইন্দ্রনীল বিশ্বাস। মঙ্গলবার তিনি বলেন, ‘১ মার্চ থেকে আমরা ১০ তলার প্রাইভেট কেবিনগুলি চালু করব। তার কিছুদিন পর খুলে দেওয়া হবে ৯ তলার কেবিনগুলিও’। হাসপাতালের রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান ডাঃ সুদীপ্ত রায় বলেন, ‘২ টাকার আউটডোর টিকিট বাদ দিলে রোগী কল্যাণ সমিতির আর কোনও আয় নেই। কেবিনগুলি চালু হলে এর থেকে যা আয় হবে, তা রোগীদের জন্য ব্যয় করা হবে। হাসপাতাল স্বয়ংম্ভর হবে। রোগীরা কেবিনে পাবেন টিভি, সোফা, ঝাঁ চকচকে ওয়ার্ড, আর বাংলার প্রথম সারির চিকিৎসকদের পরিষেবা’।    

    এদিন দুপুরে সুপার স্পেশালিটি বিল্ডিংয়ে (এসএসবি) গিয়ে দেখা গেল, এখনও কেবিন ফ্লোরটিতে কোভিডের স্মৃতি আষ্টেপৃষ্টে জড়িয়ে। ঢোকার মুখেই বড় বড় করে লেখা— আইসোলেশন ওয়ার্ড। করোনা রোগী আসা বন্ধ হওয়ার পর কেবিনগুলিও বন্ধ ছিল। ফলে ধুলো জমেছে বহু জায়গায়। বসত বেঁধেছে পায়রার দল। ফলস সিলিংগুলির অবস্থাও সব জায়গায় ভালো নয়। তবে টুকটাক সংস্কারের পর কেবিনগুলি চালু হলে বেসরকারি হাসপাতালের অনেক কর্তার রক্তচাপ বেড়ে যেতে পারে। কেবিন ফ্লোরে ঢোকার পর ডানদিকে যে দেওয়ালটি পড়বে, সেটি কাচের। সেখান থেকে দেখা যায় গঙ্গার উপর দু’টি ব্রিজকেই। অসুস্থ রোগীর মন ভালো করে দেওয়ার জন্য যা যথেষ্ট!

    হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, ৮ এবং ৯ তলা মিলিয়ে ২৬টি কেবিনকে এ মাসের মধ্যেই আগের চেহারায় ফেরানো হবে। ডাবল অকুপেন্সি কেবিনে রোগী পিছু বেড ভাড়া পড়বে দু’ হাজার টাকা। সিঙ্গল কেবিনে আড়াই হাজার। ওটি, রোগ ও রক্তপরীক্ষার চার্জ উডবার্ন মডেলে সরকার নির্ধারিত কম খরচে নেওয়া হবে। মেডিক্যালের এক কর্তা বলেন, ‘২৬টি কেবিনের মধ্যে ডাক্তার, ডাক্তারি পড়ুয়া, কর্মীদের জন্য কয়েকটি বেড সংরক্ষিত থাকবে। একটি রিজার্ভ থাকবে ভিআইপিদের জন্য। বাকি সবই সাধারণের জন্য উন্মুক্ত’।
  • Link to this news (বর্তমান)