• সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৮ ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:৫৫
    আনন্দবাজার | ০৮ ফেব্রুয়ারি ২০২৩
  • রাজ্যপালের বক্তৃতা দিয়ে বিধানসভায় বাজেট অধিবেশনের সূচনা

    আজ, বুধবার রাজ্যপাল সিভি আনন্দ বোসের বক্তৃতা দিয়ে বিধানসভায় বাজেট অধিবেশনের সূচনা। বেলা ১১টা নাগাদ রাজ্যপালের ভাষণ দেওয়ার কথা। এটি সরাসরি সম্প্রচার হবে বিধানসভা থেকে। নজর থাকবে এই খবরের দিকে।

    ইডির মামলায় আদালতে মানিকের হাজিরা

    প্রাথমিক শিক্ষক নিয়োগে দুর্নীতি মামলায় তৃণমূল বিধায়ক তথা প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যকে গ্রেফতার করে ইডি। তিনি এখন জেল হেফাজতে রয়েছেন। আজ তাঁকে আদালতে হাজির করানোর কথা। আদালতের পরবর্তী নির্দেশের দিকে নজর থাকবে।

    আদানি গোষ্ঠীর পরিস্থিতি

    গত এক সপ্তাহের বেশি সময় ধরে দেশের বাজারে বিপুল ক্ষতির মুখোমুখি হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘ঘনিষ্ঠ’ শিল্পপতি গৌতম আদানির সংস্থা। কয়েক দিনের মধ্যে হুড়মুড় করে পড়েছে এই শিল্পপতির সংস্থার শেয়ার দর। হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশিত হওয়ার পর থেকেই এই পতন শুরু হয়। তবে মঙ্গলবার তা কিছুটা থমকে যায়। সোমবার সংস্থাটি বাজারের বকেয়া টাকা মেটানোর কথা ঘোষণার পরেই লাভের মুখ দেখতে শুরু করে। ঘোষণা করা হয়েছিল, বাজারে বকেয়া থাকা প্রায় ৮ হাজার ২৭৩ কোটি ফিরিয়ে দেবে আদানি গোষ্ঠী। আর এই ঘোষণার এক দিনের মধ্যে আদানি এন্টারপ্রাইজের শেয়ারের দাম বেড়ে গিয়েছে প্রায় ২৫ শতাংশ। এই অবস্থায় আজ নজর থাকবে এই সংক্রান্ত আরও খবরের দিকে।

    ভূমিকম্প বিধ্বস্ত তুরস্ক, সিরিয়ার পরিস্থিতি

    তীব্র ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক এবং সিরিয়া। দু’দেশে মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে। আরও বাড়ছে। সেখানে এখনও উদ্ধারকাজ চলছে। আজ সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

    সংসদে বাজেট অধিবেশন

    আদানি-পরিস্থিতিতে গত দু’দিন ধরে উত্তাল ছিল সংসদের দুই কক্ষ। যৌথ সংসদীয় কমিটিকে দিয়ে তদন্তের দাবি জানিয়ে সরব হয় বিরোধীরা। গৌতম আদানির সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কী সম্পর্ক এবং তিনি কী ভাবে ব্যবসায় এত সফল হলেন— এই প্রশ্ন তুলেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। বিষয়টি নিয়ে বিরোধীদের বিক্ষোভে মঙ্গলবার দুই সভার অধিবেশন কিছু সময়ের জন্য স্থগিত হয়ে যায়। আজ সংসদের অধিবেশনের দিকে নজর থাকবে।

    রঞ্জি ট্রফির সেমিফাইনালের প্রথম দিন

    আজ রঞ্জি ট্রফির সেমিফাইনালের প্রথম দিন। সেমিফাইনালের জোড়া ম্যাচ সকাল সাড়ে ৯টা থেকে শুরু হবে। একটি খেলা রয়েছে বাংলা ও মধ্যপ্রদেশের মধ্যে। অন্য খেলাটি কর্নাটক বনাম সৌরাষ্ট্র। আজ নজর থাকবে এই খেলার দিকে।

    রাজ্যের আবহাওয়া

    রাজ্যে তাপমাত্রার পারদ ওঠানামা করছে। গত কয়েক দিনের তুলনায় রাতের দিকে পারদ কিছুটা নিম্নমুখী। আবহাওয়া দফতর জানিয়েছে, শীত প্রায় চলে গিয়েছে। তাপমাত্রা খুব বেশি কমার সম্ভাবনা নেই। সর্বনিম্ন এবং সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের কাছেই ঘোরাফেরা করবে। শীতের আমেজ বজায় থাকবে উত্তরের জেলাগুলিতে।

    আইএসএল: ইস্টবেঙ্গল-নর্থ ইস্ট ইউনাইটেড এফসি

    আজ আইএসএল-এ ইস্টবেঙ্গল বনাম নর্থ ইস্ট ইউনাইটেড এফসির খেলা রয়েছে। সন্ধ্যা সাড়ে ৭টা থেকে এই খেলাটি শুরু হবে।

  • Link to this news (আনন্দবাজার)