• Garia Ruby Metro : এ মাসেই নিউ গড়িয়া-রুবি মোড় মেট্রো
    এই সময় | ০৮ ফেব্রুয়ারি ২০২৩
  • এই সময়: মঙ্গলবার সন্ধ্যায় কমিশনার অফ রেলওয়ে সেফটির (সিআরএস) অনুমোদন পেয়েছে কলকাতা মেট্রোর অরেঞ্জ লাইনের নিউ গড়িয়া থেকে রুবি মোড় পর্যন্ত অংশ। নিরাপত্তা বিষয়ক এই অনুমোদন পাওয়ার ফলে ৫.৪ কিলোমিটার দীর্ঘ এই অংশে বাণিজ্যিক ভাবে যাত্রী পরিবহণে আর বাধা রইল না। কলকাতা মেট্রো রেলের জেনারেল ম্যানেজার অরুণ অরোরা মঙ্গলবার সংবাদমাধ্যমের কাছে সিআরএসের অনুমোদন পাওয়ার বিষয়টি ঘোষণা করেন। গত ৩০ জানুয়ারি সিআরএসের উত্তর-সীমান্ত সার্কলের দায়িত্বপ্রাপ্ত আধিকারিক শুভময় মিত্র অরেঞ্জ লাইন পরিদর্শনে এসেছিলেন। নিউ গড়িয়া থেকে কলকাতা বিমানবন্দর পর্যন্ত প্রায় ৩০ কিলোমিটার দীর্ঘ অরেঞ্জ লাইনে ২৪টি স্টেশন থাকবে। তার মধ্যে নিউ গড়িয়া (কবি সুভাষ), হাইল্যান্ড পার্ক (সত্যজিৎ রায়), অজয়নগর (জ্যোতিরিন্দ্র নন্দী), অভিষিক্তা মোড় (কবি সুকান্ত) এবং রুবি মোড় (হেমন্ত মুখোপাধ্যায়)- এই পাঁচটি স্টেশনের মধ্যে বাণিজ্যিক ভাবে ট্রেন চালিয়ে অরেঞ্জ লাইনের উদ্বোধন করার সিদ্ধান্ত নিয়েছে কলকাতা মেট্রো।

    জেনারেল ম্যানেজার এ দিন সংবাদমাধ্যমকে বলেন, 'সিআরএসের অনুমোদন পাওয়া গিয়েছে। এ বার আমরা ভাড়ার কাঠামো তৈরি করব। সিআরএস সামান্য যে টুকু পরিবর্তনের নির্দেশ দিয়েছে, সেটা করা হবে। তার পর ভারতীয় রেলবোর্ডের কাছে উদ্বোধনের দিন সম্পর্কে অনুমতি চাওয়া হবে।' জিএম জানিয়েছেন, কলকাতা মেট্রো প্রয়োজনীয় সব তথ্য রেল বোর্ডের কাছে পাঠাবে ১৪ ফেব্রুয়ারির মধ্যে। তিনি বলেন, 'ফেব্রুয়ারি মাসেই এই লাইনে বাণিজ্যিক ভাবে ট্রেন চালানো যে সম্ভব হবে, সেই বিষয়ে আমি আশাবাদী।'

    তবে সেখানে আপাতত সিঙ্গল লাইনে পরিষেবা চলবে। এক ঘণ্টা পর পর ট্রেন চালানোর প্রাথমিক পরিকল্পনা করা হয়েছে। অরেঞ্জ লাইনকে কলকাতা মেট্রোর ইন্টিগ্রেটেড ফেয়ার স্ট্রাকচারের আওতায় আনা হবে। অর্থাৎ, দক্ষিণেশ্বর স্টেশন থেকে কোনও যাত্রী সরাসরি রুবি মোড়ের টিকিট কাটতে পারবেন। ২০২৩-এর জানুয়ারি থেকে কলকাতা মেট্রোর জোকা-বিবাদী বাগ শাখা অর্থাৎ পার্পল লাইনের জোকা থেকে তারাতলা পর্যন্ত ৬ কিলোমিটারের কিছু বেশি দীর্ঘ পথে ট্রেন চলছে। কমিউনিকেশন বেস্‌ড ট্র্যাফিক সিস্টেম (সিবিটিসি) এখনও পর্যন্ত কার্যকর না-হওয়ায় আপাতত সিঙ্গল লাইনে পরিষেবা চলছে সেখানেও।
  • Link to this news (এই সময়)