• Kolkata Weather : ক্ষণে ক্ষণে ভোলবদল, পারদের ওঠানামাতেই কাটবে ভ্যালেনটাইন উইক
    এই সময় | ০৮ ফেব্রুয়ারি ২০২৩
  • শীতের (Winter 2023) বিদায় মুহূর্ত আসন্ন। ক্রমশই বাড়ছে তাপমাত্রার পারদ। বুধবারই শেষ রজনী। এরপর আর তাপমাত্রা কমার কোনও সম্ভাবনা নেই। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। আর আবহাওয়ার এই খামখেয়ালিপনার জন্য শিশু এবং বয়স্কদের শরীর খারাপ হওয়ার সম্ভাবনাও বেড়ে যাচ্ছে। এ মত পরিস্থিতিতে তাদের সাবধানে থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

    ভ্যালেনটাইন্স উইকে (Valentine's Week) কেমন থাকবে আবহাওয়া?

    আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, আগামী ১৪ ফেব্রুয়ারি (14 February) পর্যন্ত পারদ অবিন্যস্ত ভাবে ওঠানামা করবে বাংলায়। বুধবার পর্যন্ত তাপমাত্রা ঊর্ধ্বমুখী থাকবে। বৃহস্পতি এবং শুক্রবার তাপমাত্রা কিছুটা নামবে। শনিবার থেকে আবারও বাড়বে তাপমাত্রা। ফের সোম এবং মঙ্গলবার তাপমাত্রা নিম্নমুখী হবে। মঙ্গলবার ১৪ ফেব্রুয়ারি বেশ কিছুটা নামতে পারে তাপমাত্রার পারদ।

    কলকাতা কেমন থাকবে তাপমাত্রা (Kolkata Weather)?

    বুধবার সকাল এবং সন্ধ্যায় শীতের আমেজ থাকবে। কিন্তু, আগামী সোমবার পর্যন্ত চলতে তাপমাত্রার খামখেয়ালিপনা। মঙ্গলবার অর্থাৎ ১৪ ফেব্রুয়ারি হঠাৎ করেই পারদ অনেকটা পতনের সম্ভাবনা। বুধবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২০.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে চার ডিগ্রি বেশি। মঙ্গলবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৬ শতাংশ। মঙ্গলবারের থেকে বুধবার সকালে কুয়াশার ঘনত্ব কিছুটা হলেও কমেছে। মঙ্গলবার সকালে শহরের দৃশ্যমানতা এসে ঠেকেছিল ৪০০ মিটারে। যদিও বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে কিছুটা হলেও পরিষ্কার হয় আকাশ। আগামী কয়েকদিন একইভাবে সকালে ঘন কুয়াশা দেখা গেলও পরবর্তীতে আকাশ পরিষ্কার হবে। দক্ষিণবঙ্গের দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, কলকাতা, নদিয়াতে হালকা থেকে মাঝারি কুয়াশার সম্ভাবনা রয়েছে। বঙ্গোপসাগর থেকে কিছু জলীয় বাষ্প ঢুকছে দক্ষিণবঙ্গে। উত্তরবঙ্গের পার্বত্য এলাকার দার্জিলিং (Darjeeling Weather) এবং কালিম্পঙের কোথাও কোথাও হালকা বৃষ্টি হতে পারে। আগামী শুক্র ও শনিবার সামান্য কমতে পারে তাপমাত্রা।

    কেমন থাকবে ভিন রাজ্যের আবহাওয়া?

    রাজস্থান ও সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত রয়েছে। একটি পশ্চিমী ঝঞ্ঝা নতুন করে আসবে বুধবার রাতে। যার মূল প্রভাব পড়বে উত্তর পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। উত্তর বঙ্গোপসাগরেও রয়েছে উচ্চচাপ বলয়। বুধবার থেকে শুক্রবারের মধ্যে আরও এক দফায় বৃষ্টি এবং তুষারপাত হবে উত্তর পশ্চিম ভারতের পার্বত্য এলাকাগুলিতে। ঘন কুয়াশার দাপট দেখা যাবে আগামী দু'দিন পঞ্জাব এবং উত্তরাখণ্ডে। আগামী ২৪ ঘণ্টায় কুয়াশার দাপট থাকবে উত্তরপ্রদেশ, বিহার, অসম এবং মেঘালয়ে।
  • Link to this news (এই সময়)