• National Highway : সড়ক দখলমুক্তি, নির্দেশেও সংশয়
    এই সময় | ০৮ ফেব্রুয়ারি ২০২৩
  • এই সময়: জাতীয় সড়ক থেকে সমস্ত জবরদখল হটানোর নির্দেশ দিল কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক। এ ব্যাপারে সহযোগিতা চেয়ে কেন্দ্র চিঠি পাঠিয়েছে রাজ্যের মুখ্যসচিবকে। চিঠিতে জানানো হয়েছে, সড়ক বেদখল হয়ে থাকায় রাস্তা নির্মাণ এবং মেরামতে অসুবিধা হচ্ছে। যানবাহন চলাচলে ব্যাঘাত ঘটছে। বিঘ্নিত হচ্ছে সড়কের নিরাপত্তা। তাই জরুরি ভিত্তিতে সড়ক দখলমুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। গত সোমবার রাজ্যগুলির কাছে এই মর্মে নির্দেশিকা পাঠানো হয়েছে। সড়ক পরিবহণ মন্ত্রকের এক শীর্ষ কর্তা জানান, জাতীয় সড়ক রক্ষণাবেক্ষণের দায়িত্ব ন্যাশনাল হাইওয়ে অথরিটির। তাদের অধীনে অসংখ্য ঠিকাদার রয়েছে। যারা বছরভর সড়কের দেখভাল করে। রাস্তা নির্মাণ, খানাখন্দ মেরামতের কাজটা ঠিকাদাররাই করে। রাস্তা বানানো এবং মেরামতের জন্যে যে টেন্ডার ডাকা হয়, তাতে বলা থাকে যে, সড়কে জবরদখল থাকলে তা হটানোর দায়িত্ব ঠিকাদারের নয়, পরিবহণ মন্ত্রকের। খরচখরচাও মন্ত্রকের। তবে জবরদখল সরাতে গেলে আইনশৃঙ্খলার সমস্যা দেখা দিতে পারে।

    যেহেতু আইনশৃঙ্খলার বিষয়টি রাজ্যের এক্তিয়ারভুক্ত, তাই এ ক্ষেত্রে সহযোগিতাও জরুরি। সে জন্যেই রাজ্যের মুখ্যসচিব এবং পরিবহণসচিবের কাছে নির্দেশিকা পাঠিয়েছে কেন্দ্র। রাজ্য পূর্ত দপ্তরের চিফ ইঞ্জিনিয়ারকেও জানানো হয়েছে। গাড়ি চলাচলের রাস্তা ছাড়াও ফুটপাথ, নিকাশি নালা-সহ সমস্ত সম্পত্তি দখলমুক্ত করতে অভিযানে নামছে ন্যাশনাল হাইওয়ে অথরিটি। বিভিন্ন সরকারি এজেন্সির দায়িত্বপ্রাপ্ত নোডাল অফিসারকে প্রতি সপ্তাহে এ নিয়ে 'অ্যাকশন টেকেন রিপোর্ট' পাঠাতেও বলা হয়েছে। প্রয়োজনে জরিমানা আদায় করতেও বলা হয়েছে।

    তবে সড়ক পুরোপুরি দখলমুক্ত করা সম্ভব কিনা, তা নিয়ে সন্দিহান পূর্ত দপ্তরের আধিকারিকরা। রাজ্য পূর্ত দপ্তরের এক আধিকারিক জানান, জাতীয় সড়কের ধারে অসংখ্য খাবারের দোকান, রাজনৈতিক দলের অফিস, দোকান ও বাড়িঘর রয়েছে। হাজার হাজার মানুষের রুটি-রুজি জড়িত। বেআইনি দখলদার সরাতে গেলে উল্টো দিক থেকে প্রতিরোধ হবে। তার জেরে আইনশৃঙ্খলার সমস্যা হতে পারে। সামনেই আবার এ রাজ্যে পঞ্চায়েত ভোট। পরের বছর লোকসভা ভোট। তার আগে রাজ্য প্রশাসন এই ঝুঁকি নিতে চাইবে না, সন্দেহ। রাজ্য সহযোগিতা না করলেকর্তৃপক্ষ একা কিছু করতেও পারবেন না। ফলে এই দখলমুক্তি আকাশকুসুম বলেই মনে করছেন অনেকে।
  • Link to this news (এই সময়)