• আড়াই লাখের বই কিনে বাড়ি ফিরলেন চাকদার দেবব্রত
    আজকাল | ১৪ ফেব্রুয়ারি ২০২৩
  • আজকাল ওয়েবডেস্ক: এই নিয়ে টানা ২১ বছর চাকদার কাঁঠালপুর থেকে কলকাতা বইমেলায় আসছেন দেবব্রত চ্যাটার্জি। সারা বছর ধরে প্রস্তুতি নেন। টাকা জমান। শেষে বইমেলায় ৫–‌৬ দিন এসে ঘুরে ঘুরে বই কেনেন। এ বছর তিনি ২ লাখ ৬৪ হাজার টাকার বই কিনেছেন।

    তিনি পেশায় ইংরেজির শিক্ষক। একটি কোচিং সেন্টার চালান। চাকদা এবং রানাঘাটের বাড়িতে এখনও পর্যন্ত প্রায় ১২ হাজার বই রয়েছে। বিভিন্ন বিষয়ের। পড়ুয়ারা গেলে চাকদার তিন তলা বাড়ির যে কোনও তলায় গিয়ে পছন্দসই যে কোনও বই নামিয়ে পড়াশোনা করতে পারে। প্রয়োজনীয় নোটস নিতে পারে। এক সময় বই নিয়ে যাওয়ার ব্যবস্থাও ছিল। কিন্তু দুঃখের বিষয়, মূল্যবান শ’‌পাঁচেক বই আর ঘরে ফেরেনি। তাই ঠিক করেছেন, বই ঘরের বাইরে পাঠাবেন না। বই ঘরের বাইরে গেলে আর ফেরে না।

    তাঁর স্ত্রী স্কুল শিক্ষিকা। দেবব্রতবাবু বললেন, ১৯৯৪ সালে তিনি নবম শ্রেণিতে যখন পড়েন, বাবার হাত ধরে প্রথমবার বইমেলায় আসা। তাঁর সঙ্গে তাঁর দু’‌জন বন্ধু থাকেন। বেলা শেষে দেখা যায়, গাড়ির পেছনে অজস্র বই প্যাকেটবন্দি হয়ে উঠছে। দেবব্রতবাবুর পকেটে মানিব্যাগ ভর্তি ৫০০ ও ১০০ টাকার নোট। ছোট–‌বড়–‌মাঝারি প্রকাশকদের স্টলে যান। ঘুরিয়ে ফিরিয়ে বইগুলি পড়েন। বিষয় সম্পর্কে জানতে চান। তারপর এক একজনের কাছ থেকে কয়েক হাজার টাকার বই একলপ্তে কিনে নেন। প্রতিমাসের জন্য তাঁর হাজার দশেক টাকা করে সরিয়ে রাখতে হয়, যেটা চলতি মাস থেকেই শুরু হয়ে যাবে বইয়ের জন্য টাকা রাখা। তারপর কিছু টাকা বাড়ি থেকে নেন। বইমেলা শুরু হলেই তিনি নীরবে সঙ্গীদের নিয়ে মেলার এমাথা ওমাথা চষে বেড়ান। গল্প, কবিতা, উপন্যাস, ভ্রমণ থেকে ইঞ্জিনিয়ারিং, শল্যচিকিৎসা, গাইনি সব ধরনের বই–ই তাঁর সংগ্রহে আছে। মোটামুটিভাবে এমন কোনও বছর যায় না যে, তিনি কম করে দেড় লাখ টাকার বই না কিনে মেলা ছেড়েছেন। তাঁর রেকর্ড ২ লাখ ৮৪ হাজার টাকার বই কিনেছিলেন।
    তিনি সবাইকে বলছেন, বই কিনুন, বই পড়ুন ও পড়ান। বই কেনা ও পড়ার মধ্যেই দেবব্রতবাবু এক অসীম আনন্দ খুঁজে পান। রবিবার মেলা শেষে চাকদা ফিরে যাওয়ার গাড়ি তখন বইবোঝাই। অজস্র নতুন বইয়ের গন্ধ মিশে যাচ্ছে বসন্তের বাতাসে। দেবব্রতবাবু বললেন, চলি। আবার আগামী বছর আসব। দেখা হবে।‌
  • Link to this news (আজকাল)