• শুরু বারাণসী-কলকাতা এক্সপ্রেসওয়ের কাজ, পরিকল্পনায় পাটনা-দিল্লির সংযোগ
    বর্তমান | ২১ ফেব্রুয়ারি ২০২৩
  • নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: বারাণসী থেকে কলকাতা এক্সপ্রেসওয়ের কাজ শুরু হয়েছে। আগামী দিনে পাটনা থেকে কলকাতা এক্সপ্রেসওয়ের কাজও হয়ে যাবে। পাশাপাশি সম্পূর্ণ নতুন একটি দিল্লি-কলকাতা এক্সপ্রেসওয়ের পরিকল্পনা নেওয়া হয়েছে সড়ক ও পরিবহণ মন্ত্রকের পক্ষ থেকে। এই এক্সপ্রেসওয়েকে ১৩টি নতুন গ্রিন ফিল্ড হাইওয়ে প্রকল্পের মধ্যেই সবথেকে অত্যাধুনিক হিসেবে গড়ে তোলা হবে। 

    সম্প্রতি পাটনা থেকে কলকাতা নয়া এক্সপ্রেসওয়ের প্রকল্প নিয়ে নীতীশ কুমারের সঙ্গে কেন্দ্রীয় মন্ত্রকের বৈঠক হয়েছে। হুগলির ডানকুনি থেকে শুরু হওয়া এই এক্সপ্রসওয়ে বিহারের পাঁচটি জেলাকে স্পর্শ করবে।  পাটনা, নালন্দা, শেখপুরা, জামুই, বাঁকা। ১৮ হাজার কোটি টাকার এই প্রকল্পে ৪৫০ কিলোমিটার দীর্ঘ সড়ক নির্মাণ করা হবে। উত্তরপ্রদেশের পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ের ধাঁচে গড়ে তোলা হবে এই প্রকল্প। 

    অন্যদিকে এবার বারাণসী থেকে কলকাতা মেগা সড়ক প্রকল্প শুরু হচ্ছে। ৬১০ কিলোমিটার এই এক্সপ্রেসওয়ে বিহার-ঝাড়খণ্ড হয়ে পশ্চিমবঙ্গে যাবে। টেন্ডার ডাকার কাজ শুরু হচ্ছে। বিহারের কাইমুর, রোহতাস,ঔরঙ্গাবাদ, গয়া হয়ে ঝাড়খণ্ডে প্রবেশ করবে এই এক্সপ্রেসওয়ে। এরপর বোকারো, হাজারিবাগ, রামগড় হয়ে পুরুলিয়া যাবে। এই দুই প্রকল্প পূর্বাঞ্চলীয় পরিকাঠামো ক্ষেত্রে বড়সড় দিক বদলের সূচনা করবে বলে সড়ক ও পরিবহণ মন্ত্রক তাদের রূপরেখা পেপারে দাবি করেছে। এই দুই প্রকল্পের পাশাপাশি আলোচনায় এসেছে নতুন একটি গ্রিন ফিল্ড প্রকল্পের প্রস্তাব। দিল্লি থেকে কলকাতা নতুন এক্সপ্রেসওয়ে। দিল্লি-মুম্বই এক্সপ্রেসওয়ের ধাঁচেই এই এক্সপ্রেসওয়ে তৈরি হবে। যদিও এই এক্সপ্রেসওয়ের চুড়ান্ত রুটম্যাপ এখনও তৈরি হয়নি। তিনটি এক্সপ্রেসওয়ের বাস্তবায়নের দায়িত্ব ন্যাশনাল হাইওয়ে অথরিটি অব ইন্ডিয়ার। আপাতত বারাণসী থেকে কলকাতা এক্সপ্রেসওয়ের জন্য ৩২ কিলোমিটার প্রথম দফার জমি অধিগ্রহণের কাজ চলছে। সামগ্রিকভাবে তিনটি এক্সপ্রেসওয়ের রুট এবং জমি অধিগ্রহণ সহ অন্য পরিকাঠামোগত সিদ্ধান্ত চুড়ান্ত করতে বিহার ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী নীতীশকুমার ও মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা বলবেন নীতিন গাদকারি। দিল্লি, পাটনা, কলকাতায় পৃথক বৈঠক হবে। বারাণসী-কলকাতা এক্সপ্রেসওয়ের জন্য প্রাথমিকভাবে ২৮ হাজার কোটি টাকার বাজেট ধরা হয়েছে। ভারতমালা প্রকল্পের অন্তর্ভুক্ত করা হচ্ছে কলকাতা-দিল্লি এক্সপ্রেসওয়েকে। যে এক্সপ্রেসওয়েতে স্কুটার, ম্যাটাডর জাতীয় কোনও গাড়িই চলবে না। দু’দিকে থাকবে ফেন্সিং। ইতিমধ্যেই গোরক্ষপুর থেকে শিলিগুড়ি এক্সপ্রেসওয়ে এবং রক্সৌল থেকে হলদিয়া এক্সপ্রেসওয়ে নিয়েও দুই দফায় বৈঠক হয়েছে সড়ক পরিবহণ মন্ত্রকে।
  • Link to this news (বর্তমান)