• স্বাস্থ্যকেন্দ্রের ভেতরেই চলছে ছাগল কাটা থেকে মদ্যপান! ক্ষোভে গ্রামবাসীরা
    এই সময় | ২৬ ফেব্রুয়ারি ২০২৩
  • North 24 Parganas : প্রত্যন্ত অঞ্চলগুলিতে স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দিতে ব্লকে ব্লকে অতিরিক্ত ৮২৪ টি সুস্বাস্থ্য কেন্দ্র গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। অথচ, উত্তর ২৪ পরগনা (North 24 Parganas) জেলার বাগদার (Bagda) একটি উপ স্বাস্থ্যকেন্দ্রে ধরা পড়ল চূড়ান্ত অব্যবস্থার ছবি। স্থানীয়দের অভিযোগ, বাগদার কুরুলিয়া উপস্বাস্থ্য কেন্দ্র পরিত্যক্ত স্থানের রূপ নিয়েছে।

    স্বাস্থ্যকেন্দ্রের জমিতে চলছে ছাগল কাটা, ভগ্নপ্রায় ঘরে বসে মদের আসর। প্রাথমিক চিকিৎসা করাতে আসতেও দ্বিধাগ্রস্ত স্থানীয় গ্রামবাসীরা। বিস্তীর্ণ এলাকার মানুষের চিকিৎসার জন্য উপস্বাস্থ্যকেন্দ্র তৈরি করা হলেও, আজ তার চূড়ান্ত বেহাল দশা। অভিযোগ, স্বাস্থ্যকেন্দ্রের ভেতর কাটা হয় ছাগল।

    নামে স্বাস্থ্যকেন্দ্র হলেও, মেলে না নুন্যতম পরিষেবা। এমন দৃশ্য ধরা পড়ল বাগদার কুরুলিয়া উপস্বাস্থ্য কেন্দ্রে। এলাকার মানুষের সুবিধার্থে তৈরি করা হয়েছিল এই স্বাস্থ্যকেন্দ্র। তবে চিকিৎসার অভাবে ধীরে ধীরে গুরুত্ব হারিয়ে আজ, পরিত্যক্ত হয়ে উঠেছে এই উপস্বাস্থ্য কেন্দ্রটি বলছেন এলাকাবাসীরা।

    স্বাস্থ্যকেন্দ্রের চারপাশে জঙ্গল-আবর্জনায় ভরে রয়েছে। যার কারণে গোটা এলাকায় তৈরি হয়েছে অস্বাস্থ্যকর পরিবেশ। শুধু তাই নয়, অভিযোগ স্বাস্থ্যকেন্দ্রের জমি দখল করে চলছে ছাগল কাটা। উপস্বাস্থ্য কেন্দ্রের মধ্যে কিছু ভগ্ন প্রায় ঘরেরও দেখা মিলছে প্রতিদিন বসছে নেশার আসর।

    আর্থিক সামর্থ্য ও উপায় না থাকায় এলাকার কিছু প্রসূতি মহিলারা ওই উপস্বাস্থ্যকেন্দ্রে যান চেকআপের জন্য। কিন্তু, কোনওরকম চিকিৎসার ব্যবস্থা নেই বললেই চলে। স্থানীয় বাসিন্দা গোপাল মণ্ডল বলেন, "আমাদের এখানে জনসংখ্যা যথেষ্ট। অথচ এই স্বাস্থ্যকেন্দ্রে সপ্তাহে একদিন মাত্র ডাক্তার আসেন।

    চূড়ান্ত অস্বাস্থ্যকর পরিবেশ এখানে। একদিকে প্রস্রাবখানা হিসাবে ব্যবহার হয়। আমরা চাই, জায়গাটিকে পরিষ্কার -পরিচ্ছন্ন করা হোক। রোজ চিকিৎসকরা আসুক।" আরেক বাসিন্দার কথায়, "স্বাস্থ্য এখানে এসব অপকর্ম হয়। আমরা প্রতিবাদ জানিয়েছিলাম। কিন্তু কোনও লাভ হয়নি। বললে ভয় দেখায়, মারধর করে। কোনও লাভ হয়নি।"

    যদিও, বিষয়টি নিয়ে কোনওরকম প্রতিক্রিয়া দিতে অস্বীকার করেছেন স্বাস্থ্যকেন্দ্রের দায়িত্বে থাকা কর্মীরা। স্থানীয়রা প্রশ্ন তুলছেন, কবে হাল ফিরবে এই স্বাস্থ্য কেন্দ্রের ? পঞ্চায়েত নির্বাচনের আগে এই স্বাস্থ্যকেন্দ্রের বেহাল দশা নিয়ে যথেষ্ট ক্ষুব্ধ এলাকাবাসীরা। বিস্তীর্ণ এলাকার মানুষের প্রাথমিক চিকিৎসাটুকু করাতে ছুটে যেতে হচ্ছে বহু দূরে। ফলে স্বাস্থ্যকেন্দ্রটি পুনরুজ্জীবিত করতে অবিলম্বে প্রশাসন হস্তক্ষেপ করুক আর্জি জানিয়েছেন বাসিন্দারা।
  • Link to this news (এই সময়)