• কলকাতা পুলিশ পেল নতুন গোয়েন্দা প্রধান, রাজ্য পুলিশে এবার ব্যাপক রদবদল‌
    হিন্দুস্তান টাইমস | ১০ মার্চ ২০২৩
  • পঞ্চায়েত নির্বাচনের প্রাক্কালে বড় রদবদল ঘটল রাজ্য পুলিশে। ৫১ জন আইপিএস অফিসারকে বদলি করার বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। রাজ্যের স্বরাষ্ট্র দফতর থেকে কলকাতা পুলিশের নতুন গোয়েন্দা প্রধান করা হয়েছে শঙ্খশুভ্র চক্রবর্তীকে। এতদিন পর্যন্ত গোয়েন্দা প্রধান ছিলেন মুরলীধর শর্মা। তাঁকে এবার অতিরিক্ত কমিশনার করে দেওয়া হয়েছে। আর নতুন যুগ্ম কমিশনার (সদর) পদে নিয়ে আসা হচ্ছে সন্তোষ পান্ডেকে। আর জ্ঞানবন্ত সিং এসটিএফের এডিজি পদ থেকে সশস্ত্র বাহিনীর এডিজি পদে বদলি হচ্ছেন। তবে নতুন এডিজি এসটিএফ হলেন সঞ্জয় সিং। স্বরাষ্ট্র দফতরের পক্ষ থেকে এই বিজ্ঞপ্তি জারি করে বদলির কথা জানানো হয়েছে।

    এদিকে নতুন জয়েন্ট সিপি ট্র্যাফিক হলেন রূপেশ কুমার। কলকাতা পুলিশের অতিরিক্ত কমিশনার হলেন শুভঙ্কর সিনহা সরকার এবং কল্যাণ মুখোপাধ্যায়। জ্ঞানবন্ত সিংকে তুলনামূলক কম দায়িত্ব দেওয়া হয়েছে। আবার বিধাননগরের ডেপুটি কমিশনার প্রবীণ প্রকাশকে বড় দায়িত্ব দেওয়া হয়েছে। দার্জিলিং জেলার পুলিশ সুপার করা হয়েছে প্রবীণকে। বদলানো হয়েছে ডায়মন্ড হারবার পুলিশ জেলার সুপারকেও। সেখানকার এসপি ধৃতিমান সরকারকে পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপার করা হয়েছে।

    অন্যদিকে পশ্চিম মেদিনীপুরের এসপি দীনেশ কুমারকে বদলি করা হয়েছে কলকাতা পুলিশের ডিসি সেন্ট্রাল পদে। পাশাপাশি জঙ্গিপুর পুলিশ জেলার এসপি ভোলা পাণ্ডেকে বদলি করা হচ্ছে। আর জঙ্গিপুর পুলিশ জেলার নতুন এসপি করা হচ্ছে রাহুল গোস্বামীকে। সাগরদিঘি উপনির্বাচনের ফলাফলের পর এই পরিবর্তন বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। পদোন্নতি হয়েছে কলকাতা পুলিশের ডেপুটি কমিশনার (সাউথ) আকাশ মাঘারিয়ার। আকাশ মাঘারিয়ার বিরুদ্ধে হেনস্থার অভিযোগ তুলেছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তাঁর বিরুদ্ধে ইডি তদন্ত হবে বলেও হুমকি দিয়েছিলেন। এই অফিসারকে প্রেসিডেন্সি রেঞ্জের ডিআইজি করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

    এছাড়া মিরাজ খালিদকে বাঁকুড়া রেঞ্জের ডিআইজি পদ থেকে সরিয়ে পুরুলিয়ার ডিআইজি করে পাঠানো হচ্ছে। ব্যাপক রদবদল করা হয়েছে রাজ্য পুলিশ এবং কলকাতা পুলিশের আইপিএস পদমর্যাদার অফিসারদের মধ্যে। রাজ্যে পঞ্চায়েত নির্বাচন আসন্ন। সেখানে হঠাৎ এমন বড় আকারের বদলি বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। হিংসা ও অশান্তির অভিযোগ যাতে কেউ তুলতে না পারে তার জন্যই এমন রদবদল বলে মনে করা হচ্ছে।

    এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4au
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)