• উত্তরপত্র জমা দেওয়ায় নতুন নিয়ম, উচ্চ-মাধ্যমিকের পরীক্ষা নিয়ে চর্চা
    ইন্ডিয়ান এক্সপ্রেস | ১৪ মার্চ ২০২৩
  • আগামীকাল শুরু উচ্চ-মাধ্যমিক। পরীক্ষার্থীদের জন্য তাঁর আগেই পেশ করা হয়েছে বেশ কিছু গাইডলাইন। যাতে পুনাখানুপুঙ্খভাবে বর্ণনা করা রয়েছে কী কী করতে হবে পরীক্ষার্থীদের। প্রথমেই যে বিষয়ে নজর দেওয়া হয়েছে…

    পরীক্ষা শেষের ১৫ মিনিট আগেই পরীক্ষার হল থেকে বেরতে হবে। অর্থাৎ আগেভাগে বেরনো যাবে না। খাতা জমা দিয়ে তড়িঘড়ি বেরতে পারবেন না পড়ুয়ারা। আগেভাগে বেড়িয়ে গেলে প্রশ্নপত্র নিয়ে মুশকিলে পড়তে হয়। সেই কারণেই এই নিয়ে কড়া পদক্ষেপ নিতে হবে।

    যেহেতু পরীক্ষা শুরু হবে সকাল ১০টা থেকে তাই পরীক্ষার্থীদের ৯টার মধ্যে আসতে হবে। অ্যাডমিট কার্ড এবং রেজিস্ট্রেশন কার্ড আনতে যেন ভুল না হয়। তাহলে পরীক্ষা হলে ঢুকতে দেওয়া হবে না। অভিভাবকরা ঢুকবেন না পরীক্ষাহলে।

    ফোন নিয়ে পরীক্ষার্থীরা ঢুকলে তাঁকে ঘোরতর শাস্তি দেওয়া হবে। এমনকি পরীক্ষা বাতিল করা হবে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ এর তরফে জানানো হয়েছে, প্রয়োজনীয় জিনিস সব সঙ্গে নিয়ে আসতে হবে। পেন্সিল, রবার, সবকিছু আনতে হবে। পরীক্ষায় সিটে বসতে হবে অন্তত ১০ মিনিট আগে।

    উচ্চ-মাধ্যমিক পরীক্ষায় এবছর পরীক্ষার্থী সংখ্যা ৮ লাখ। যারা এবছরের পরীক্ষা দিচ্ছেন এটাই তাঁদের জীবনের বড় পরীক্ষা। কারণ মাধ্যমিক পরীক্ষাও তাঁরা অনলাইনেই দিয়েছেন। সেই কারণে এই পরীক্ষা তাঁদের কাছে একটা বিরাট চ্যালেঞ্জ।
  • Link to this news (ইন্ডিয়ান এক্সপ্রেস)