• জলের সংযোগ নেই, হ্যামিল্টনগঞ্জ হাটের দু’টি নতুন শৌচালয়ে তালা
    বর্তমান | ১৪ মার্চ ২০২৩
  • সংবাদদাতা, আলিপুরদুয়ার: জেলা পরিষদের টাকায় বহুদিন আগে হ্যামিল্টনগঞ্জ হাটে দু’টি শৌচাগার তৈরি করা হলেও আজও তা চালু হয়নি। হাটের মাছ, মাংস বাজারের নিকাশি নালা নরককুণ্ডে পরিণত হলেও সংস্কারের কোনও বালাই নেই বলে ব্যবসায়ীদের অভিযোগ। এবারও বর্ষায় বুজে যাওয়া নালার নোংরা জল উপচে হাটের মাছ, মাংস বাজার ভাসিয়ে দেবে বলে ব্যবসায়ীদের এখন থেকেই আশঙ্কা তৈরি হয়েছে। অন্যদিকে, মার্কেট কমপ্লেক্স তৈরি হবে বলে আজ থেকে চারবছর আগে হাটের কয়েকটি শেডট্রি কেটে ফেলা হয়েছিল। কিন্তু, আজও সেই মার্কেট কমপ্লেক্স আর তৈরি হয়নি। 

    হ্যামিল্টনগঞ্জ হাট বসে সপ্তাহের একদিন রবিবার করে। বাকি দিনগুলিতে অবশ্য দৈনন্দিন বাজার বসে। আশপাশের কয়েকটি চা বাগান থেকে শ্রমিকরা হাটে কেনাকাটা করতে আসেন। স্থানীয় ব্যবসায়ীরা ছাড়াও কালচিনি ও আলিপুরদুয়ার থেকেও ব্যবসায়ীরা হাটে আসেন। হাটের কালীবাড়ি এলাকায় একটি শৌচাগার থাকলেও মাছ, মাংস বাজারে ও মনসাতলায় আরও দু’টি শৌচাগার জেলা পরিষদ থেকে তৈরি করা হয় বছর খানেক আগে। কিন্তু, সেই শৌচাগারের তালা আজও খোলা হয়নি। বাধ্য হয়ে হাটে আসা লোকজন ও ব্যবসায়ীরা কালীবাড়ি এলাকায় থাকা শৌচাগারটি ব্যবহার করছেন। হাটের ব্যবাসায়ীদের অভিযোগ, একটি মাত্র শৌচাগার ব্যবহারের জন্য সেইটির উপর চাপ বাড়ছে। ফলে দিন দিন তা বেহাল হয়ে পড়ার মুখে। 

    হাটের মাছ, মাংস বাজারের প্রধান নিকাশি নালাটিও দীর্ঘদিন সংস্কার না হওয়ায় বেহাল হয়ে পড়েছে। ক্রেতাদের নাকে-মুখে রুমাল চাপা দিয়ে কেনাকাটা করতে হচ্ছে। ব্যবসায়ীরা বলেন, সংস্কার না হওয়ায় এবারও বর্ষায় মাছ, মাংসের বাজার নালার নোংরা কর্দমাক্ত জল ভাসিয়ে দেবে। 

    হ্যামিল্টনগঞ্জ ব্যবসায়ী সমিতির সম্পাদক বিপ্লব ঘোষ বলেন, হাটে তৈরি দু’টি নতুন শৌচাগার চালু তো হয়ইনি উপরন্তু মার্কেট কমপ্লেক্স তৈরি হবে বলে হাটের মনসাতলার ভিতরে চারবছর আগে কয়েকটি গাছ কেটে ফেলা হয়েছিল। কিন্তু, আমরা আজও সেই মার্কেট কমপ্লেক্স তৈরি হতে দেখলাম না। গাছগুলি থাকলে ব্যবসায়ীরা গাছের ছায়ায় বসে দিনভর ব্যবসা করতে পারতেন। হাটে আসা লোকজনও ওসব গাছের ছায়ার বিশ্রাম নিতে পারতেন। আমাদের দাবি, জেলা পরিষদকে দ্রুত একবছর আগে তৈরি হাটের ওই দু’টি শৌচাগার চালু করতে হবে। আলিপুরদুয়ার জেলা পরিষদের সভাধিপতি শীলা দাস সরকার বলেন, জলের ব্যবস্থা না থাকাতেই হ্যামিল্টনগঞ্জ বাজার ও হাটের ওই দু’টি শৌচাগার চালু করা যায়নি। দ্রত জলের পাইপ লাইনের কাজ করে শৌচাগার দু’টি চালু করে দেওয়া হবে। হ্যামিল্টনগঞ্জ হাটের মার্কেট কমপ্লেক্স অবশ্যই তৈরি হবে।
  • Link to this news (বর্তমান)