• নভেম্বরের মধ্যেই এক হাজার সাব-ইন্সপেক্টর নিয়োগ খাদ্যদপ্তরে 
    বর্তমান, 16 September 2020
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: খাদ্যদপ্তরে সাব-ইন্সপেক্টর পদে নিয়োগে তৎপর হল রাজ্য। আগামী নভেম্বর মাসের মধ্যেই নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করে ফেলতে চাইছে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। তা সম্ভব হলে কোভিড পরিস্থিতিতে প্রায় এক হাজার যুবক-যুবতী এই পদে যোগ দেবেন। গত বছর সাব-ইন্সপেক্টর পদে নিয়োগের লিখিত পরীক্ষা হয়। সম্প্রতি সফল প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করেছে পিএসসি। এবার ইন্টারভিউয়ের প্রক্রিয়া। সেই কাজ যতটা সম্ভব দ্রুত শেষ করে প্রার্থীদের চূড়ান্ত তালিকা সরকারের কাছে পাঠাবে পিএসসি। খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, আশা করা হচ্ছে নভেম্বর মাস নাগাদ নতুন ফুড ইন্সপেক্টররা কাজে যোগ দিতে পারবেন।

    রেশন ব্যবস্থা পরিচালনা ও ধান কেনার প্রক্রিয়ায় স্বচ্ছতার উপর সবচেয়ে বেশি জোর দিয়েছে সরকার। খাদ্যদপ্তরের এই কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন সাব-ইন্সপেক্টররা। রেশন দোকান, রাইস মিল, ধান ক্রয় কেন্দ্রগুলিতে তাঁদের নিয়মিত পরিদর্শন করতে হয়। দপ্তর সূত্রে জানা গিয়েছে, প্রায় ২ হাজার ৪০০ সাব-ইন্সপেক্টর থাকার কথা। সেখানে এখন রয়েছেন প্রায় ৬৫০ জন। খাদ্যদপ্তর ইতিম঩ধ্যে আরও সাব-ইন্সপেক্টর নিয়োগের অনুমোদন চেয়ে নবান্নে প্রস্তাব পাঠিয়েছে। অন্তত ৫০০ জনের নিয়োগে সবুজ সঙ্কেত পাওয়ার ব্যাপারে আশাবাদী তারা। অর্থদপ্তরের অনুমোদন এলেই পিএসসিকে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে বলা হবে। খাদ্যদপ্তরের পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক সমীরণ দাস জানিয়েছেন, কাজকর্ম সুষ্ঠভাবে চালাতে শূন্যপদগুলি পূরণ করা খুব জরুরি।

    সাব-ইন্সপেক্টর নিয়োগে ১০০ নম্বরের লিখিত পরীক্ষা নেয় পিএসসি। প্রায় তিন হাজার সফল প্রার্থীর তালিকা প্রকাশ করা হয়েছে। বাকি রয়েছে ১৫ নম্বরের ইন্টারভিউ পর্ব। লিখিত ও ইন্টারভিউ প্রক্রিয়ার প্রাপ্ত নম্বরের ভিত্তিতে তৈরি হবে সফল প্রার্থীদের চূড়ান্ত তালিকা। পিএসসি সূত্রে খবর, জেনারেল ক্যাটিগরিতে ইন্টারভিউয়ের জন্য বাছা হয়েছে ন্যূনতম ৭৯ নম্বর পাওয়া প্রার্থীদের। প্রসঙ্গত, করোনা পর্বে লিখিত পরীক্ষা বন্ধ রাখলেও ইন্টারভিউ প্রক্রিয়া বন্ধ রাখেনি পিএসসি। ডব্লুবিসিএস পরীক্ষায় সফল প্রার্থীদেরও ইন্টারভিউ হয়েছে অনলাইনেই। অন্যদিকে, অঙ্গনওয়াড়ি কেন্দ্রে সুপারভাইজার নিয়োগের জন্য প্রাথমিক লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করেছে পিএসসি। প্রায় ৬০ হাজার মহিলা পরীক্ষার্থী চূড়ান্ত পরীক্ষার জন্য বিবেচিত হয়েছেন। অঙ্গনওয়াড়ি কেন্দ্রের মহিলা কর্মীরাও এই পরীক্ষায় বসবেন। শিক্ষাগত যোগ্যতা ও কাজের অভিজ্ঞতার ভিত্তিতে তাঁদের বাছাই করা হয়েছে। সুপারভাইজার পদে প্রায় তিন হাজার নিয়োগ হবে।  
  • Link to News (বর্তমান)