• আজ উচ্চ মাধ্যমিক, ট্রেন বাতিলের মেয়াদ বৃদ্ধিতে দুর্ভোগের প্রবল শঙ্কা সপ্তাহের প্রথম কাজের দিনেও শিয়ালদহ মেইনে ভোগান্তি অব্যাহত
    বর্তমান | ১৪ মার্চ ২০২৩
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আজ, মঙ্গলবার শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। এরই মধ্যে শিয়ালদহ মেইন লাইনে মেরামতির কাজের সময়সীমা বৃদ্ধি করায় চরম ভোগান্তির মুখে পড়তে চলেছে পরীক্ষার্থীরা। শুধু পরীক্ষার্থী বা অভিভাবকরা নন, সাধারণ নিত্যযাত্রীদেরও পোহাতে হবে দুর্ভোগ। সব মিলিয়ে আগামী রবিবার পর্যন্ত মেরামতির কাজ চলবে বলে রেল কর্তৃপক্ষ জানিয়েছে। এই কাজ শুরু হয়েছিল গত ৭ মার্চ। তখন থেকেই ধীরে ধীরে কমতে থাকে ট্রেনের সংখ্যা। সোমবার তা একলাফে কমে আসে অনেকটা। এদিন হাতেগোনা কয়েকটি ট্রেন চলায় মারাত্মক সমস্যার মধ্যে পড়েন যাত্রীরা। ভিড় ঠেলে ট্রেনে উঠতে না পারায় দীর্ঘ সময় স্টেশনেই দাঁড়িয়ে থাকতে বাধ্য হন বহু যাত্রী। বাধ্য হয়েই অনেকে স্টেশন থেকে বেরিয়ে বাস ও অটোয় গন্তব্যে পৌছন।

    স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বিকেল ৪টে নাগাদ ইছাপুর স্টেশনে এসেছিলেন এক যাত্রী। শিয়ালদহ যাওয়ার জন্য মিনিট দশেকের মধ্যে লোকাল ট্রেন পেয়েও যান তিনি। কিন্তু ভিড় ঠেলে ওই ট্রেনে আর উঠতে পারেননি। প্রায় দু’ঘণ্টা বাদে সন্ধ্যা ছ’টা নাগাদ পরের ট্রেন এলেও কার্যত যুদ্ধ করে তাঁকে উঠতে হয়। একইভাবে শিয়ালদহ যাওয়ার জন্য দমদম স্টেশনে বিকেল ৫টা নাগাদ পৌছেছিলেন সিঁথির বাসিন্দা সত্যব্রত দত্ত। ২ নম্বর প্ল্যাটফর্মে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থেকেও ট্রেন পাননি তিনি। এরপর চার নম্বর প্ল্যাটফর্ম থেকে জীবনের ঝুঁকি নিয়ে হাবড়া‑শিয়ালদহ ডাউন ট্রেন ধরেন। ভিড়ের দাপটে ট্রেনে উঠতে পারেননি বৃদ্ধ প্রসূন বর্ধন। বাধ্য হয়েই বাসস্ট্যান্ডের দিকে পা বাড়ান তিনি। নিত্যযাত্রীরা বলেন, আগে ট্রেন লাইনে এই ধরনের কাজ হলে রেল দপ্তর স্পেশাল ট্রেন দিত। নৈহাটি থেকে কল্যাণীর মধ্যে ট্রেন লাইনের মধ্যে কাজ হচ্ছে। ফলে বারাকপুর বা ইছাপুর পর্যন্ত স্পেশাল ট্রেন চালানোই যেত। তাতে যাত্রী দুর্ভোগ অনেকটাই কমত। এইসব স্টেশন থেকে প্রচুর যাত্রী ট্রেনে ওঠেন। আগামীকাল উচ্চ মাধ্যমিক পরীক্ষা থাকায় যাত্রী সংখ্যা আরও বাড়বে। তখন সমস্যা আরও জটিল আকার নেবে। আরেক যাত্রী বলেন, এদিন কয়েকটি ৯ বগির ট্রেন চালানো হয়েছে। যখন ট্রেনের সংখ্যা কম, তখন রেল ৯ বগির ট্রেন চালাল কেন, বুঝতে পারছি না।

    এ প্রসঙ্গে শিয়ালদহের ডিআরএম দীপক নিগম বলেন, সোমবার রাতেই কল্যাণী থেকে নৈহাটি পর্যন্ত লাইনের কাজ শেষ হয়ে যাবে। সেক্ষেত্রে আজ থেকে ট্রেন বাতিল বা দেরিতে চলার সম্ভাবনা অনেকটাই কমবে। পাশাপাশি পরীক্ষার্থীদের হাতে বেশি সময় নিয়ে বাড়ি থেকে বেরনোর পরামর্শ দিয়েছেন এই রেলকর্তা। তাঁর দাবি, আমরা চেষ্টা করব পরীক্ষার আগে ও পরে তুলনায় বেশি ট্রেন চালাতে।

    এদিকে, পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, নন-ইন্টারলকিং কাজের জন্য আজ, মঙ্গলবার শিয়ালদহ-কল্যাণী শাখায় সব মিলিয়ে ১৯ জোড়া ট্রেন বাতিল করা হয়েছে। যার মধ্যে শিয়ালদহ থেকে কল্যাণীর মধ্যে ১৩ জোড়া লোকাল চলবে না। কল্যাণীর পর থেকে ৬ জোড়া ট্রেন বাতিল থাকবে। ১৯ মার্চ পর্যন্ত শিয়ালদহ-কল্যাণী লাইনে গড়ে ২১ জোড়া লোকাল বাতিল করা হয়েছে। এই সময়ে ট্রেনগুলিতে বাড়তি চাপ সামলাতে বাড়তি সতর্কতা অবলম্বন করছে রেল। আগামী ১৫ থেকে ১৯ মার্চ পর্যন্ত কল্যাণী থেকে কল্যাণী সীমান্ত পর্যন্ত ১৪ জোড়া প্যাসেঞ্জার স্পেশাল চালাবে পূর্ব রেল। বিশেষ এই পরিষেবা পাওয়া যাবে ভোর ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত। 
  • Link to this news (বর্তমান)