• বাংলাতেই সুরক্ষিত কৃষকরা, দাবি তৃণমূলের বিধানসভার বাইরে আলু নিয়ে গেরুয়া বিক্ষোভ
    বর্তমান | ১৪ মার্চ ২০২৩
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকার কৃষকদের পাশে কীভাবে রয়েছে, তার তথ্য তুলে ধরলেন কৃষিমন্ত্রী এবং পঞ্চায়েতমন্ত্রী। সোমবার বিধানসভার অধিবেশনে বিজেপি পরিষদীয় দল অভিযোগ করে যে, রাজ্যের কৃষকরা আলুর দাম পাচ্ছেন না। তাঁরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। আর্থিক কষ্টে রয়েছেন তাঁরা। এরপর ঝুড়ি ভর্তি আলু নিয়ে বিধানসভার গেটের বাইরে বিক্ষোভ দেখান বিজেপি বিধায়করা। বিরোধীদের অভিযোগের পাল্টা জবাবও দেয় সরকার পক্ষ। 

    কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় বলেন, বাংলায় কৃষকরা সুরক্ষিত। শস্যবিমাসহ একাধিক প্রকল্প রয়েছে কৃষকদের সুরক্ষার জন্য। ২০১১ সালে তৃণমূল কংগ্রেস সরকার আসার পর থেকে বাংলার কোনও কৃষকের অনাহারে মৃত্যু হয়নি কিংবা ফসলের দাম না পেয়ে আত্মহত্যাও করেননি কেউ। কৃষিমন্ত্রীর দাবি, কৃষকরা কেজি প্রতি আলুর দাম পাচ্ছেন জ্যোতি ৮ টাকা এবং চন্দ্রমুখী ১০ টাকা। 

    পাশাপাশি পঞ্চায়েতমন্ত্রী প্রদীপ মজুমদারের দাবি, বাংলায় কৃষকরা আলুর ভালো দামই পাচ্ছেন। ফসলের অভাবী বিক্রিরও দৃষ্টান্ত এখানে নেই। অন্যদিকে, বিজেপি-শাসিত রাজ্যগুলিতে কৃষকদের অবস্থা করুণ। উত্তরপ্রদেশে আলু বিকোচ্ছে কেজি প্রতি মাত্র সাড়ে ৪ টাকায়। দরটা পাঞ্জাবেও ভালো নয়—৫ টাকার মধ্যে। -নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)