• হুগলির জন্য রোড ব্যাঙ্ক বানাচ্ছে জেলা পরিষদ বিধায়কদের কাছে চাওয়া হল রাস্তার তালিকা
    বর্তমান, 16 September 2020
  • নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: ভবিষ্যতের কথা মাথায় রেখে হুগলি জেলার জন্য ‘রোড ব্যাঙ্ক’ বানাচ্ছে জেলা পরিষদ। নতুন রাস্তা তো বটেই, সারানো প্রয়োজন, এমন রাস্তার তথ্যও সংগ্রহ করা হচ্ছে। মূলত বিধায়কদের কাছে রাস্তার তালিকা জেলা পরিষদ চেয়ে পাঠিয়েছে। গুরুত্বের ভিত্তিতে সাজিয়ে রাস্তার তালিকা জমা দিতে বলা হয়েছে। অন্যদিকে, জেলা পরিষদের ইঞ্জিনিয়ারদের বলা হয়েছে প্রস্তাবিত রাস্তার চূড়ান্ত প্রকল্প রিপোর্ট তৈরি করতে। যাতে বরাদ্দ পেলেই রাস্তার কাজ দ্রুত শুরু করা যায়। রোড ব্যাঙ্কে জমা থাকা সমস্ত রাস্তার ক্ষেত্রেই ওই পদক্ষেপ করা হবে। বর্ষার মরশুম শেষ হলেই গ্রামীণ রাস্তাঘাটের উন্নতির কাজে হাত দিতে চায় জেলা পরিষদ। সেই কারণেই আগাম প্রস্তুতি নিয়ে রাখছেন কর্তারা।

    জেলা পরিষদের পূর্ত স্থায়ী সমিতির কর্মাধ্যক্ষ সুবীর মুখোপাধ্যায় বলেন, যেখানে যা রাস্তার প্রয়োজন, তার তালিকা হাতে রাখতেই রোড ব্যাঙ্ক গড়া হচ্ছে। পাশাপাশি জেলায় কত রাস্তার প্রয়োজন, তার একটি হিসেবও চোখের সামনে থাকবে। ২০২০-২১ অর্থবর্ষের বাজেটের সময়ই হুগলি জেলা পরিষদ গ্রামীণ পরিকাঠামো উন্নতির জন্য রাস্তা নির্মাণের উপরে জোর দিয়েছিল। সেই কাজই পরিকল্পনা মাফিক করতে এবার রোড ব্যাঙ্ক তৈরি করা হচ্ছে। পরিষদ সূত্রে জানা গিয়েছে, রোড ব্যাঙ্কের রাস্তাগুলিকে তিনটি প্রকল্পের মাধ্যমে তৈরি করা হবে। তার মধ্যে অন্যতম বাংলা সড়ক যোজনা, বর্তমানে যার তৃতীয় পর্বের কাজ চলছে। আকারে বড়, এমন রাস্তাগুলিকে ওই প্রকল্পের মধ্যে ফেলতে চাইছে জেলা পরিষদ।

    পরিষদ কর্তারা জানিয়েছেন, কোনও রাস্তার কাজ শুরু করতে গেলে প্রকল্প তৈরি, অনুমোদন, টেন্ডার করার কাজেই অনেকটা সময় চলে যায়। রোড ব্যাঙ্ক হয়ে গেলে এই কাজে গতি আসবে। টেন্ডার ছাড়া বাকি পরিকল্পনা আগেই তৈরি হয়ে থাকবে। ফলে টাকা বরাদ্দ হওয়া মাত্র কাজে নামা যাবে। এখন একে বর্ষাকাল, তার উপরে করোনাপর্ব চলছে। এতে নতুন রাস্তার কাজ সেভাবে হচ্ছে না। কিন্তু এই সময়টাকে অলসভাবে পার করতে চাইছেন না জেলা পরিষদ কর্তারা।
  • Link to News (বর্তমান)