• জমে উঠেছে চাঁচল মহকুমার দুর্গাপুজো
    বর্তমান | ০২ অক্টোবর ২০২২
  • সংবাদদাতা, হরিশ্চন্দ্রপুর: মালদহের চাঁচল মহকুমার দুর্গাপুজো জমে উঠেছে। চাঁচল-২ ব্লক সদরের মালতীপুর সর্বজনীন দুর্গাপুজো এবছর ৭৬ বছরে পড়ল। পুজো কমিটির সভাপতি দ্বিজেন্দ্রনাথ দাস বলেন, দেশ স্বাধীন হওয়ার বছরেই এই পুজোর প্রথম সূচনা হয়। ক্রমশ  মালতীপুর সর্বজনীন দুর্গাপুজো সুপ্রতিষ্ঠিত হয়েছে। এবারে পুজোয় ডেঙ্গু নিয়ে সচেতনতায় জোর দেওয়া হয়েছে। এদিকে, মালতীপুর কাশিপাড়া সর্বজনীন দুর্গাপুজো হচ্ছে রামকৃষ্ণ স্মৃতি সংসদের উদ্যোগে। উদ্যোক্তাদের মধ্যে অন্যতম রাজীব সাহা বলেন, এই পুজো এবার ১২ বছরে পা দিল। ডাকের সাজে প্রতিমা তৈরি করেছেন মৃৎশিল্পী রকি পাল। পুজোয় সাংস্কৃতিক অনুষ্ঠান ও নানা বিষয়ে সচেতনতা মূলক প্রচার করা হয়। 

    অন্যদিকে, হরিশ্চন্দ্রপুর-২ ব্লকের সদলিচক গ্রাম পঞ্চায়েতের কুমেদপুর রেলওয়ে সর্বজনীনের পুজো এবছর ৫৩ বছরে পা দিল। 

    পুজো কমিটির সম্পাদক বিদেশি রায় বলেন, ১৯৬৯ সালে আমরা এই পুজো শুরুর উদ্যোগ নিয়েছিলাম যা এখন সার্বজনীন রূপ লাভ করেছে। এদিকে, ব্লকের মশালদহ বাজার সর্বজনীন দুর্গাপুজোর সূচনা হয়েছিল ১৯৫১ সালে। 

    পুজো কমিটির পক্ষে দিলীপ আগরওয়াল বলেন, স্থানীয় বাসিন্দা প্রভু দয়াল আগরওয়ালার উদ্যোগে প্রথম পুজোর প্রচলন হয়। ঐতিহ্য ও পরম্পরা অনুযায়ী পুজোর কটা দিন মন্দির প্রাঙ্গণ মানুষের আন্তরিকতায় উজ্জ্বল হয়ে ওঠে।
  • Link to this news (বর্তমান)