• Javed Akhtar : 'কাশ্মীরের মতো উর্দু ভাষাও আমাদের', ফের পাক-ঠেস জাভেদ আখতারের
    এই সময় | ১৫ মার্চ ২০২৩
  • পাকিস্তানের নয়, উর্দু আমাদের ভারতের ভাষা। সম্প্রতি এমনই মন্তব্য করতে শোনা গেল জাভেদ আখতারকে। পত্নী শাবানা আজমিকে নিয়ে একটি উর্দু অ্যালবামের উদ্বোধন করেন জনপ্রিয় এই গীতিকার। সেখানেই উর্দু ভাষার গুরুত্ব বোঝান জাভেদ আখতার। তিনি বলেন, "বললেন উর্দুর জন্মস্থান ভারত। এটা পাকিস্তান বা মিশর থেকে আসেনি।" একইসঙ্গে তাঁর মন্তব্য, "ঠিক যেমনভাবে কাশ্মীর আমাদের, উর্দু ভাষাও আমাদের নিজস্ব। পাকিস্তান ভারত থেকে আলাদা হওয়ার পরই এসেছে। তার আগে তো এটা ভারতেরই অঙ্গ ছিল। তাই এই ভাষা ভারতের বাইরে কোথাও বলা হয় না।"

    পাকিস্তানকে খোঁচা জাভেদ আখতারেরসহধর্মিণী শাবানা আজমি এবং জাভেদ আখতার মিলে একটি উর্দু কবিতার অ্যালবাম প্রকাশ করেছেন। এই অ্যালবামের নাম দিয়েছেন ‘শায়রানা সারতাজ’। এই অ্যালবাম মুক্তির অনুষ্ঠানে গীতিকারের আরও বক্তব্য, "পঞ্জাবের একটি বড় ভূমিকা আছে উর্দু ভাষার ক্ষেত্রে। এটা ভারতেরই একটি ভাষা। আপনি এই ভাষায় কথা বলা কেন ছেড়ে দিচ্ছেন? স্রেফ দেশ ভাগের কারণে? পাকিস্তানের কারণে? উর্দুকেও সমান গুরুত্ব দেওয়া উচিত। আগে তো কেবল হিন্দুস্তান ছিল। পাকিস্তান হিন্দুস্তানের থেকেই জন্মেছে। পাকিস্তান তো এখন বলে কাশ্মীর তাদের, সেটা কি আমরা বিশ্বাস করি? আমার মনে হয় উত্তরটা না। তেমন ভাবেই, উর্দু হল একটি হিন্দুস্তানি ভাষা। আর তাই থাকবে।"

    জাভেদ আখতারের মতে, "আজকাল আমরা ইংরেজির উপর বেশি জোর দিচ্ছি। ভাষার সঙ্গে ধর্মের কোনও যোগ নেই, বরং জায়গার যোগ আছে। তেমন হলে গোটা ইউরোপ একটা ভাষাতেই কথা বলত।"

    জাভেদ আখতারের চাঁচাছোলা জবাবএর আগে পাকিস্তানের মাটিতে দাঁড়িয়েই সে দেশের সমালোচনা করেছিলেন জাভেদ আখতার। লাহোরে উর্দু কবি ফৈজ আহমেদ ফৈজের স্মৃতিতে আয়োজিত একটি ফেস্টিভ্যালে ভারতের প্রতিনিধি হিসেবে অংশ নিয়েছিলেন জাভেদ আখতার। সেখানে পড়শি দেশের এক মহিলা তাঁকে প্রশ্ন করেন, "পাকিস্তানিরা চায় দুই দেশের মধ্যে মিত্রতা বজায় থাকুক। ভারতে গিয়ে নিজের দেশবাসীকে পাকিস্তান সম্পর্কে কী বলেন?" মহিলার কথার মধ্যে যে আদতে শ্লেষ লুকিয়ে ছিল, তা বুঝতে বিন্দুমাত্র অসুবিধা হয়নি জাভেদ আখতারের। সঙ্গে সঙ্গে তাঁর কড়া জবাব দিয়েছিলেন গীতিকার। চাঁচাছোলা ভাষায় জাভেদ বলেন, "একে অপরকে দোষারোপ করে অহেতুক হাওয়া গরম করে কোনও লাভ হবে না। আমরা তো মুম্বইয়ের মানুষ। ২৬/১১-এর সময় দেখেছি ওখানে কী ভাবে হামলা হয়েছিল। ওরা তো আর নরওয়ে থেকে আসেনি। ইজিপ্ট থেকেও আসেনি। ওই সন্ত্রাসবাদীরা এখনও আপনাদের মুলুকেই ঘুরে বেড়াচ্ছে। এই অভিযোগ যদি ভারতীয়দের মনে থাকে তাহলে আপনাদের রাগ করলে তো চলবে না।"
  • Link to this news (এই সময়)