• জামশেদপুর থেকে পাততাড়ি গুটিয়ে খড়্গপুরে কারখানা করবে টাটার সংস্থা, জানালেন মমতা
    হিন্দুস্তান টাইমস | ১৬ মার্চ ২০২৩
  • কলকাতায় তৈরি হবে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার। যেখানে কর্মসংস্থান হবে ৪১ হাজার মানুষের। চাষের অযোগ্য জমি অধিগ্রহণ করা হবে। তবে কারও থেকে জোর করে জমি অধিগ্রহণ নয়। সময় দিতে পারছেন না শাহরুখ, তাই পর্যটনের ব্র্যান্ড অ্যাম্বাসাডর হবেন দেব। নবান্নের সভাঘরে শিল্পপতিদের সঙ্গে বৈঠকের পর এমন একগুচ্ছ বিষয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানালেও এদিনে উল্লেখযোগ্য ঘোষণা, টাটা গোষ্ঠীর সংস্থা টাটা হিতাচি জামশেদপুর থেকে পাততাড়ি গুটিয়ে পশ্চিমবঙ্গে চলে আসেছে। রাজ্যেই তাদের কারখানা তৈরি করবে সংস্থাটি।

    সিঙ্গুরে আন্দোলনের জেরে ন্যানো গাড়ি তৈরির প্রকল্প গুজরাতের সানন্দে নিয়ে চলে গিয়েছিল টাটা গোষ্ঠী। খাস টাটার গড় জামশেদপুর থেকে কারখানা গুটিয়ে টাটা হিতাচির পশ্চিমবঙ্গে চলে আসার সঙ্গে কোনও আক্ষরিক মিল না থাকলেও। রাজ্য শিল্পক্ষেত্রে এই ‘প্রত্যাবর্তন’ তাৎপর্যপূর্ণ।

    মুখ্যমন্ত্রী জানিয়েছেন, রাজ্য যে সমস্ত শিল্পগোষ্ঠী বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে, তার অন্যতম হল টাটা গোষ্ঠী। মুখ্যমন্ত্রীর কথায়,'বাংলার জন্য এটা একটা বড় সংযোজন।' জাপানি বহুজাতিক সংস্থা হিতাচির সঙ্গে যৌথ উদ্যোগে বিভিন্ন টাটা বিভিন্ন মেশিন তৈরি করে থাকে। জামশেদপুরে সংস্থাটির একটি কারখানা আছে। সেই কারখানা পশ্চিমবঙ্গে সরিয়ে আনবে তারা। পশ্চিমবঙ্গের খড়্গপুরে তারা প্ল্যান্ট তৈরি করবে। এর সঙ্গে মুখ্যমন্ত্রী জানান মেট্রোর কোচ এবং ওয়াগানও তৈরি হবে এই রাজ্যে। এর ফলে প্রচুর কর্মসংস্থানও হবে।

    তবে এই নতুন নয়, রাজ্যে এর আগেও বিনিয়োগ করেছে টাটা গোষ্ঠী। টাটা কনসালটেন্সি সার্ভিস (টিসিএস), টাটা মেটালিক্সে বিনিয়োগ হয়েছে। এর ফলে রাজ্যে কর্মসংস্থাও প্রচুর হয়েছে বলে এর আগেও দাবি করেছিলেন শিল্পমন্ত্রী শশী পাঁজা। অর্থাৎ বাম আমলে সিঙ্গুরে টাটার ন্যানো গাড়ি তৈরির কারখানাকে কেন্দ্র করে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে যে বিরোধে তৈরি হয়েছিল তা অনেক আগেই অতীত হয়েছে। যদিও সাম্প্রতিক কালে মুখ্যমন্ত্রী নিজেই বলেছেন,'আমি টাটাকে তাড়াইনি। জোর করে শিল্প গড়াতেই আপত্তি ছিল।' এ দিনও মুখ্যমন্ত্রী শিল্পপতিদের জানিয়েছেন, জোর করে জমি নিয়ে শিল্প করার

    পক্ষপাতী রাজ্য সরকার নয়। চাষের অযোগ্য ইচ্ছুক জমিদাতাদের জমিতেই শিল্প হবে।

     
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)