• Uttar Pradesh Police : যোগী পুলিশের বিরুদ্ধে ভুয়ো এনকাউন্টারের অভিযোগ! অগ্নিবীর পরীক্ষার্থীর মৃত্যু
    এই সময় | ২১ মার্চ ২০২৩
  • অগ্নিবীরের প্রস্তুতি নিতে আগ্রায় যাচ্ছিলেন মধ্যপ্রদেশের বাসিন্দা আকাশ। যোগী পুলিশের ভুয়ো এনকাউন্টারে মৃত্যু বলে অভিযোগ। আকাশের বিরুদ্ধে খাদান থেকে অবৈধ বালি পাচারের অভিযোগ এনেছে যোগী পুলিশ। যুবকের বিরুদ্ধে অবৈধ বালি পাচার কারবারে জড়িত থাকার অভিযোগ এনেছে যোগী পুলিশ। যদিও ওই অভিযোগ্য নস্যাৎ করেছে পরিবার।

    মৃত যুবকের পরিবারের তরফে জানা গেছে ঘটনাটি ঘটেছে গত বছর সেপ্টেম্বর মাসে। অগ্নিবীর হিসেবে সেনাবাহিনীতে যোগদানে জন্য প্রস্তুতি নিচ্ছিলেন মধ্যপ্রদেশের বাসিন্দা আকাশ নামে ২০ বছর বয়সী ওই যুবক। অগ্নিবীরের প্রস্তুতি হিসেবে আগ্রায় খুড়তুতো ভাই বিষ্ণুর কাছে যাওয়ার জন্য ২৬ সেপ্টেম্বর রওনা দেয়। পরের দিন অর্থাৎ ২৭ সেপ্টেম্বর আকাশ সেখানে গেছে কিনা, তা জানার জন্য পরিবারের তরফে বিষ্ণুকে ফোন করা হয়।

    কিন্তু আকাশ এনকাউন্টারে গুরুতর জখম হয়ে লখনউয়ের একটি হাসপাতালে ভর্তি হয়েছে জানান খুড়তুতো ভাই। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তাঁর। মধ্যপ্রদেশের ওই যুবক অবৈধ বালি খননের সঙ্গে জড়িত বলে সেই সময় যোগী পুলিশের তরফে দাবি করা হয়েছিল। আগ্রার ইরাদত নগর থানায় আকাশের বিরুদ্ধে দু’টি এফআইআর নথিভুক্ত করা হয়। যদিও পুলিশের এই অভিযোগ অস্বীকার করেছে মৃত যুবকের পরিবার।

    সাধারণ পোষাকের পুলিশ অপরহণ করেছিল বলে মৃত্যুর আগে ওই যুবক জানিয়েছিলেন বলে দাবি করেছেন আকাশের মা মমতা দেবী। তিনি বলেন, আগ্রায় বাস থেকে নামার সময় তাঁর ছেলকে অপহরণ করা হয়েছিল। এর পর আকাশকে একটি অজানা স্থানে নিয়ে গেয়ে খুব কাছ থেকে গুলি করা হয়েছিল বলে অভিযোগ করেন তিনি। জখম অবস্থায় হাসপাতালে চিকিৎধীন থাকার সময়, আগ্রার পুলিশ আকাশের সঙ্গে তাঁদের দেখা করতে দেয়নি বলেও দাবি করেছেন মমতা দেবী।

    প্রসঙ্গত, মধ্যপ্রদেশের মোরেনা জেলার গাধোরা গ্রামের বাসিন্দা ছিলেন আকাশ। তিন ভাইয়ের মধ্যে সবচেয়ে বড়ছিলেন তিনি। তাঁর বাবা-মা পরের জমিতে কাজ করে সংসার চালাতেন। সংসারের হাল ধরতে অগ্নিবীরের চাকরির প্রস্তুতি নিতে আকাশ আগ্রায় যাওয়া মনস্থির করেছিল। কিন্তু আর বাড়ি ফেরা হলো না তাঁর।

    ঘটনাটি প্রকাশ্যে এসেছে গত সপ্তাহে। পুলিশকে অপরাধের একটি এফআইআর নথিভুক্ত করার নির্দেশ দিয়েছেন আগ্রার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। সেই সঙ্গে মামলাটি একটি নিরপেক্ষ সংস্থাকে দিয়ে তদন্ত করার জন্য আগ্রার পুলিশ কমিশনার প্রীতিন্দর সিং-কে নির্দেশ দেওয়া হয়। এদিকে, ম্যাজিস্ট্রেটের নির্দেশের পর এখনও পর্যন্ত এফআইআর নথিভুক্ত করতে পারেনি আগ্রা পুলিশ। এ ব্যাপারে আইনি পরামর্শ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন আগ্রা পুলিশের কর্তা রাজেশ কুমার।
  • Link to this news (এই সময়)