• কাটল জট, বুধে বিধায়ক হিসেবে শপথ নেবেন সাগরদিঘির বাইরন
    এই সময় | ২১ মার্চ ২০২৩
  • অবশেষে কাটতে চলেছে জটিলতা, বুধবার সাগরদিঘি কংগ্রেস বিধায়ক হিসেবে শপথ নেবেন কংগ্রেসের বাইরন বিশ্বাস। জানা গিয়েছে বুধবার সাগরদিঘির বিধায়ক হিসেবে শপথ নেবেই বাইরন। ২ মার্চ সাগরদিঘি উপনির্বাচনের ফলাফল প্রকাশিত হয়েছিল। ফল প্রকাশের ২০ দিন পর বিধায়ক হিসেবে শপথ নেবেন বাইরন। ভোটে জেতার পর থেকেই বাইরনের শপথ ঘিরে জটিলতা তৈরি হয়েছিল। শেষমেশ সেই জটিলতা কাটিয়ে বুধবার শপথ নেবেই বাইরন।

    শপথ গ্রহণে বিলম্ব হওয়ার কারণেও তৃণমূলের দিকে ষড়যন্ত্রের অভিযোগ তুলেছিল কংগ্রেস। বিধানসভায় এসে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করেন নর্ব নির্বাচিত কংগ্রেস বিধায়ক। তারপর প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর সঙ্গে রাজ্যপাল সিভি আনন্দ বোসের সঙ্গে সাক্ষাৎ করেন বাইরন।

    ২০২১-র বিধানসভা নির্বাচনের সময় জোটবদ্ধ হয়ে লড়াই করলেও শূন্য হয়ে গিয়েছিল কংগ্রেস। বিরোধী শক্তি হিসেবে উঠে আসে বিজেপ। বাম-কংগ্রেসের জোটসঙ্গী আইএসএফের কপালে জুটেছিল মাত্র একটি আসন। শেষমেশ বিধানসভা থেকে আসনের খরা কাটতে চলেছে কংগ্রেসের। এই ঘটনা তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

    রাজ্যের মন্ত্রী তথা সাগরদিঘির তিনবারের বিধায়ক সুব্রত সাহার মৃত্যুর পর সাগরদিঘিতে অকাল নির্বাচন ঘোষণা হয়। অপ্রত্যাশিতভাবে এই তৃণমূলের প্রার্থী দেবাশিস বন্দ্যোপাধ্যায়কে ২৩ হাজারেরও বেশি ভোটের ব্যবধানে হারিয়ে জয়ী হন বাইরন।

    অন্যদিকে শপথ গ্রহণের আগেই বাইরনের চাপ বাড়ছে বলেই মনে করা হচ্ছে। তাঁর বিরুদ্ধে থানায় এফআইআর দায়ের হতেই তদন্ত শুরু করেছে সামশেরগঞ্জ থানার পুলিশ। মঙ্গলবার দুপুরে সামশেরগঞ্জে অবস্থিত তৃণমূল নেতা সঞ্জয় জৈনের বাড়িতে যান পুলিশের আধিকারিকরা। কথা বলেন সঞ্জয় জৈন এবং তাঁর পরিবারের সদস্যদের সঙ্গে।

    সোমবার তৃণমূল নেতা সঞ্জয় জৈনকে অকথ্য ভাষায় গালিগালাজ ও হুমকি দেওয়ার অভিযোগ ওঠে সাগরদিঘির নব নির্বাচিত কংগ্রেস বিধায়কের বিরুদ্ধে। বাড়ি চড়াও হয়ে হুমকি দেওয়ার অভিযোগ ওঠে বাইরন অনুগামীদের বিরুদ্ধে। থানার সামনে সামসেরগঞ্জের তৃণমূল বিধায়ক আমিরুল ইসলামের নেতৃত্বে বিক্ষোভ শুরু করেন তৃণমূলের কর্মী সমর্থকরা।

    তৃণমূলকর্মীদের টানা আড়াই ঘণ্টা বিক্ষোভের পরে ফরাক্কার এসডিপিও রাসপ্রীত সিংয়ের আশ্বাসে অবস্থান বিক্ষোভ তুলে নেওয়া হয়। বাইরন বিশ্বাসের বিরুদ্ধে সামশেরগঞ্জ থানায় এফআইআর দায়ের করেন তৃণমূল নেতা সঞ্জয় জৈন। আর এফআইআর দায়ের হতেই কার্যত অতি তৎপরতার সঙ্গে তদন্ত শুরু করেছে সামশেরগঞ্জ থানার পুলিশ। বাইরনের বিরুদ্ধে কোনও কঠোর পদক্ষেপ নেওয়া হয় কিনা, সেটাই এখন দেখার।
  • Link to this news (এই সময়)